জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

ঈশ্বরদীতে দুই বাংলার কবি সাহিত্যিকদের নিয়ে উৎসব

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : পাবনার ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের চর গড়গড়ি গ্রামে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘চরনিকেতন সাহিত্য উৎসব। ওপার-এপার বাংলার কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে মিলনমেলায় পরিণত হয়েছে চরনিকেতন কাব্যমঞ্চ।
গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয় এ উৎসব শুরু হয়। এর আগে সকাল ১০ টায় কবি ও সাহিত্যিকদের নিয়ে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
বেসরকারি উন্নয়ন সংস্থা ওসাকার নির্বাহী পরিচালক ও উৎসব কমিটির আহ্বায়ক কবি মজিদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠান শুভ উদ্বোধন করেন বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- শিক্ষাবিদ অধ্যাপক শিবজিত কুমার নাগ, নীলাঞ্জন শাল্ডিল্য, অধীর কৃষ্ণমণ্ডল, দেবাঞ্জন চক্রবর্তী, চিত্রা লাহিড়ি, দীপক লাহিড়ি, সৈয়দ কওসর জামাল, ওসাকার পরিচালক সংগীত শিল্পী মাজহার বিশ্বাস, আসলাম সানি, ফরিদ আহমেদ দুলাল, মাহমুদ কামাল, জাকির তালুকদার, পারভেজ হোসেন, ড. কবি কুদরত-ই হুদা, ড. জিএম মনিরুজ্জামান। শিল্পীদের মধ্যে উপস্থিত ছিলেন- শাহাদাৎ হোসেন নিপু, নাজমুল আহসান, মাসুম আজিজুল বাশার, মধুসূদন মিহির চক্রবর্তী প্রমুখ।
তিন দিনব্যাপী এই বাংলা সাহিত্য উৎসবে নানা অনুষ্ঠানের পাশাপাশি কবিতা পাঠ, বিষয়ভিত্তিক সেমিনারসহ নানা ধরনের ব্যতিক্রমী আয়োজন রয়েছে। এছাড়াও সমাপনী দিনে সম্মাননা পুরস্কার, দেশ-বিদেশের কবি-লেখক আলোচক, সংগীত শিল্পীরা নানা আয়োজনে অংশগ্রহণ করবেন। সম্মেলনকে ঘিরে কবি ও সাহিত্যিকদের বই আর বিভিন্ন প্রদর্শনীর স্টল বসেছে। এছাড়াও গ্রামবাংলার বাহারি সব ঐতিহ্যবাহী খাবার রয়েছে।
এতে পুরো গ্রামজুড়ে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। দিনভর চলছে এপার-ওপার বাংলার কবিদের স্বরচিত কবিতা পাঠের আসর, ফাঁকে ফাঁকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও রয়েছে। ওপার বাংলার কলকাতা থেকে ৩০ জনসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে দুই শতাধিক কবি সাহিত্যকের মতবিনিময় ও প্রাণবন্ত আড্ডায় সম্মেলনে উৎসবমুখর

পরিবেশ সৃষ্টি হয়।
সাহিত্য উৎসবের আহ্বায়ক কবি, গবেষক ও চরনিকেতন কাব্যমঞ্চের পরিচালক মজিদ মাহমুদ বলেন, দীর্ঘ ২৫ বছর ধরে আমি বাংলা সাহিত্যিকদের গুরুত্ব তুলে ধরছি। সাহিত্যিক তৈরি করার কাজ করছি। শিশু-কিশোরদের সাহিত্যের প্রতি ভালোবাসা সৃষ্টি করতে কাজ করে যাচ্ছি। তিনি আর বলেন, বাংলা সাহিত্য, বাঙালি সংস্কৃতি ও দেশের মানুষের জন্য কিছু করতে পারা অনেক গর্বের ও আনন্দের। ধারাবাহিকভাবে এ কাজ করে যেতে চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়