শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

অধ্যাপক মুনতাসীর মামুন : পুলিশ ও বিচারকরা আদালতের কথা মানেন না

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুলিশ, আর্মি (সেনাবাহিনী) ও বিচারকরা আদালতের নির্দেশনা মেনে চলেন না বলে মন্তব্য করেছেন ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন। তিনি বলেন, রিমান্ড নিয়ে আপনারা যতই রায় দেন, আপনাদের (বিচারপতিদের) আদেশ পুলিশ ও আর্মি মানে না। কনিষ্ঠ বিচারক, যার অভিভাবক সুপ্রিম কোর্ট, তারা পর্যন্ত উচ্চ আদালতের আদেশ মানে না। যখন মানে না তখন আপনারা (বিচারপতিরা) কিছু করতে পারেন? আদেশ মানা হচ্ছে কিনা, এটা নিয়ে একটা গাইড লাইন তৈরি হওয়া উচিত।
বঙ্গবন্ধু, রবীন্দ্রনাথ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ এবং বঙ্গবন্ধু, শুদ্ধাচার, নারীর ক্ষমতায়ন ও অন্যান্য এই দুই বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মুখ্য আলোচকের বক্তেব্যে এসব কথা বলেন। গতকাল বুধবার বাংলাদেশ সুপ্রিম কোর্ট মিলনায়তে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামানের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, আপিল বিভাগের বিচারপতি এনায়েতুর রহিম, আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, অ্যার্টনি জেনারেল এ এম আমিন উদ্দিন প্রমুখ।
প্রধান বিচারপতি বলেন, এখনো ৩০ শতাংশ মানুষ এখনো বঙ্গবন্ধুকে জাতির পিতা হিসেবে মেনে নিতে পারেননি। মেনে নিতে পারে না। এখন সুবিধা নেয়ার জন্য অনেকে সুযোগ বুঝে বক্তব্য দেয়।
রাষ্ট্র ধর্ম নিয়ে তিনি আরো বলেন, রাষ্ট্র ধর্ম বিষয়টা কয়টা দেশে আছে! পৃথিবীর কোথাও রাষ্ট্র ধর্মের সংস্কৃতিটা নেই। মাত্র কয়েকটা মুসলিম দেশে আছে। এই দেশে এটি নিয়ে এখনো আলোচনা হয়। বাংলাদেশ সাম্প্রদায়িক নাকি অসাম্প্রদায়িক রাষ্ট্র হবে সেটা ১৯৭১ সালে সিদ্ধান্ত হয়ে গেছে। বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ।
মুনতাসীর মামুন বলেন, পৃথীবির এমন কোনো জাতি পাবেন না, যেখানে জাতির পিতাকে অবমাননা করতে ভালোবাসেন। গান্ধীকে এখনো নরেন্দ্র মোদি অবমাননা করার সাহস পায়নি। এদিক দিয়ে বাঙালি খুব সাহসী।

তারা এখনো বঙ্গবন্ধুকে অবমাননা করার সাহস রাখেন।
তিনি আরো বলেন, ৫ লাখ টাকা চুরি করলে তার সাজা হয়। পুলিশ কোমরে রশি দিয়ে নিয়ে আসে। কিন্তু ৫শ কোটি চুরি করলে স্যার ডাকি। এরকম ১ হাজার জনের উপরে আছে। তাদের বিচার হয়নি।
উল্লেখ্য, বঙ্গবন্ধু, রবীন্দ্রনাথ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বইয়ের লেখক আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান এবং বঙ্গবন্ধু, শুদ্ধচার, নারীর ক্ষমতায়ন ও অন্যান্য বইয়ের লেখক তার স্ত্রী নাফিসা বানু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়