মহাখালীতে অভিযান : তিন রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শ্রমবাজারে সম্ভাবনার হাতছানি : সৌদি আরব ও মালয়েশিয়ায় সংকট দেখা দিলেও ইউরোপে সম্ভাবনার হাতছানি

পরের সংবাদ

শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

প্রকাশিত: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন-২০২৩ শুরু হচ্ছে আগামী ১০ মার্চ। ‘অধুনাবাদের আলোয় এসো শেকড় খুঁজি’ এই স্লোগান নিয়ে দুই দিনব্যাপী এই আয়োজনে দেশ-বিদেশের ৫ শতাধিক কবি-লেখক-অনুবাদক-শিল্পী অংশ নেবেন। ১০ মার্চ (শুক্রবার) সকাল সাড়ে ৯টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সম্মিলনের উদ্বোধনীপর্ব অনুষ্ঠিত হবে। ওই দিন একাধিক কর্ম অধিবেশন অনুষ্ঠিত হবে এবং অনুষ্ঠান চলবে রাত ৯টা পর্যন্ত। ১১ মার্চ দিনব্যাপী বিভিন্ন অধিবেশন থাকবে ঢাকার কাঁটাবনস্থ পাঠক সমাবেশে। এ দিনও একাধিক কর্ম অধিবেশন শেষে সম্মিলনের সমাপ্তি ঘোষণা করা হবে।
গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। শালুক সম্পাদক ও সাংবাদিক ওবায়েদ আকাশ, সহযোগী সম্পাদক মনিরুজ্জামান মিন্টু ও মাহফুজ আল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
ওবায়েদ আকাশ বলেন, শালুক অধুনাবাদী চিন্তার পত্রিকা। শালুকের উদ্দেশ্য শুধু বিদেশি সংস্কৃতি ধার করে নয়, নিজস্ব ঐতিহ্য-সংস্কৃতিকে মডেল হিসেবে সারাবিশ্বের কাছে তুলে ধরা, নতুন নতুন মেধার অন্বেষণের মাধ্যমে বাঙালির আত্মপরিচয় অনুসন্ধান করা। লিটল ম্যাগাজিনের যে প্রথাবিরুদ্ধ বা প্রাতিষ্ঠানিকতার বিরুদ্ধে অবস্থান, শালুক তা দৃঢ়ভাবে বিশ্বাস করে এবং শালুকে প্রকাশিত রচনাগুলো সব সময় ব্যতিক্রম ও নতুন নতুন চিন্তাসমষ্টি। প্রতিমাসে শালুক সাহিত্য আড্ডায় নতুন চিন্তা চেতনার তারুণ্যের সমাগম ঘটে। এই কাজ আরো বিস্তৃত পরিসরে করার জন্য প্রথমবারের মতো শালুক আয়োজন করেছে আন্তর্জাতিক সাহিত্য সম্মিলনের।

শালুক চায় তার কর্মকাণ্ড দেশ-বিদেশের নানা প্রান্তে ছড়িয়ে পড়ুক এবং শালুকের সাহিত্যিক চেতনায় আলোকিত হোক সব শুভবোধ।
মাহফুজ আল হোসেন বলেন, শালুকের এই স্বাবলম্বীতার দৃঢ় প্রত্যয় যেমন আমাদের সচেতন করবে, তেমনি তা হবে বিশ্ববাসীর কাছে এক নতুন উদ্দীপনার নাম। শালুকের এ কর্মকাণ্ড অব্যাহত থাকবে। প্রতি দুই বছর পর পর এ আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন অনুষ্ঠিত হবে এবং আগামী বছর শালুকের ২৫ বছর পূর্তি অনুষ্ঠান সাড়ম্বরে পালন করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়