চকরিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক : ভাই ‘রাসেলের’ ২১ দিন পর মারা গেল বোন ‘টুম্পা’

আগের সংবাদ

দেশের চিকিৎসায় অনাস্থা কেন : চিকিৎসকদের ইমেজ সংকট, টেস্ট রিপোর্টের রকমফের, বিদেশি প্রতিষ্ঠানের মার্কেটিং নেটওয়ার্ক

পরের সংবাদ

পররাষ্ট্র প্রতিমন্ত্রী : রাষ্ট্রদূতকে তলবের বিষয়ে জানতে চেয়েছে ঢাকা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিষেধাজ্ঞার আওতায় থাকা রুশ জাহাজ বাংলাদেশে ভিড়তে না দেয়ায় মস্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে রাশিয়ার তলবের ঘটনায় তার কাছে বিস্তারিত জানতে চেয়েছে ঢাকা। এ বিষয়ে আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিক বক্তব্য দেবে পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল বুধবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।
প্রতিমন্ত্রী বলেন, মস্কোয় আমাদের রাষ্ট্রদূতের সঙ্গে রাশিয়ার যে বৈঠক হয়েছে, সে বিষয়ে আমরা বিস্তারিত জানার চেষ্টা করছি। সেখানে দ্বিপক্ষীয় বৈঠকও হয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পরিপ্রেক্ষিতে যখন যেখানে যে ভোটিং ভেটিং দরকার ছিল, সেটা আমাদের নীতিগত অবস্থান থেকে আমরা সব সময় করেছি। তবে গতকালের বৈঠকের বিষয়ে আমরা আজ (বৃহস্পতিবার) প্রতিক্রিয়া জানাব।
নিষেধাজ্ঞার আওতায় থাকা রুশ জাহাজ বাংলাদেশে ভিড়তে না দেয়ায় গত মঙ্গলবার মস্কোয় নিযুক্ত রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বাংলাদেশ কর্তৃপক্ষ রাশিয়ার পণ্যবাহী জাহাজ দেশটির বন্দরে ভিড়তে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সে বিষয়ে মস্কোর বাংলাদেশ কূটনৈতিক মিশনের প্রধানের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। বাংলাদেশের এই পদক্ষেপ দ্বিপক্ষীয় সম্পর্কের ঐতিহ্যগত বন্ধুত্বপূর্ণ চরিত্রের সঙ্গে সাংঘর্ষিক।
উল্লেখ্য, জাতিসংঘ ও পশ্চিমা দেশগুলো রাশিয়ার ৬৯টি জাহাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। এসব জাহাজ অভ্যন্তরীণ বন্দরে প্রবেশ করতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। গত মঙ্গলবার মস্কোতে বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব নিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাসের খবরটি অনেককে অবাক করেছে।
মস্কোর স্থানীয় সময় অনুযায়ী গত মঙ্গলবার দুপুরে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী আন্দ্রে রোদেনকো তার দপ্তরে বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করেন। বাংলাদেশের জ্যেষ্ঠ কূটনীতিককে ডেকে রাশিয়ার জ্যেষ্ঠ কূটনীতিক কোনো রকম রাখঢাক ছাড়াই তার সরকারের অসন্তোষের কথা তুলে ধরেন।
এ সময় আন্দ্রে রোদেনকো বলেন, রুশ জাহাজকে নিয়ে বাংলাদেশের পদক্ষেপের দরুন দুই দেশের ঐতিহাসিক সহযোগিতায় বিরূপ প্রভাবের আশঙ্কা আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়