ডিএসসিসি মেয়র : হানিফ ফ্লাইওভারের নিচে সৌন্দর্যবর্ধন করা হবে

আগের সংবাদ

নির্বাচনী বছরে কর্মসংস্থানে জোর : বেকার ৩ কোটি ৩৯ লাখ ৮৭ হাজার, সরকারি পদ খালি সাড়ে ৩ লাখের বেশি

পরের সংবাদ

বিপিএলে প্লে-অফের দৌড়ে এগিয়ে যারা

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চার পর্বের খেলা শেষে আজ ঢাকায় শুরু হবে পঞ্চম ও শেষ পর্ব। চার পর্ব মিলিয়ে নবম আসরে ইতোমধ্যে প্লে-অফ নিশ্চিত করেছে সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শেষ পর্বে প্লে-অফ নিশ্চিত করার দৌড়ে রংপুর রাইডার্সের পাশাপাশি রয়েছে ঢাকা ডমিনেটর্স, খুলনা টাইগার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আজ দিনের প্রথম ম্যাচে দুপুর ২টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাকিবের ফরচুন বরিশালের মুখোমুখি হবে খুলনা টাইগার্স। এই ম্যাচে জয়ের বিকল্প নেই খুলনার সামনে। হারলেই নিশ্চিত হয়ে যাবে বিদায়। অপরদিকে দিনের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৭টায় রংপুর রাইডার্সের মুখোমুখি হবে ঢাকা ডমিনেটর্স। রংপুর এই ম্যাচে জিতলেই চতুর্থ দল হিেিসবে প্লে-অফ নিশ্চিত করবে। আর ঢাকা জিতলে প্লে-অফের সম্ভবনা বাঁচিয়ে রাখবে। এই আসরে এখন পর্যন্ত ৮ ম্যাচে ৫ জয় ও ৩ হারে ১০ পয়েন্ট নিয়ে চতুর্থ দল হিসেবে প্লে-অফের দৌড়ে এগিয়ে আছে রংপুর। এরপর ১০ ম্যাচে ৩ জয় ও ৭ হারে ৬ পয়েন্ট নিয়ে লড়াই করছে ঢাকা। এছাড়া ৯টি করে ম্যাচ খেলে ২ জয়ের পাশাপাশি ৭ হারে সমান ৪ পয়েন্ট নিয়ে টেবিলের ছয় এবং সাত নম্বরে রয়েছে খুলনা ও চট্টগ্রাম। যে কারণে কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে ঢাকা, খুলনা ও চট্টগ্রাম।
রংপুরকে বাকি সব ম্যাচ হারের সঙ্গে নিজেদের শেষ দুই ম্যাচে জিততেই হবে ঢাকাকে। আবার রংপুর সব ম্যাচে হারের পর নিজেদের শেষ তিন ম্যাচেই জিততে হবে খুলনা ও চট্টগ্রামকে। এক্ষেত্রে ঢাকার রান রেট হিসেবেও এগিয়ে থাকতে হবে তাদের। চলমান বিপিএলের নবম আসরে ঢাকার দুই পর্ব, চট্টগ্রাম ও সিলেট পর্ব মিলিয়ে শেষ হয়েছে ৩২টি ম্যাচ। রংপুর খেলেছে সবচেয়ে কম আটটি ম্যাচ। এছাড়া কোনো দল খেলেছে নয়টি ম্যাচ, আবার কোনো দল খেলেছে দশটি। নবম আসরে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে মাশরাফি বিন মর্তুজার সিলেট স্ট্রাইকার্স। ফরচুন বরিশাল একবার সিলেটের স্থান দখল করলেও সাকিবরা শীর্ষস্থান ধরে রাখতে পারেননি। ১২ পয়েন্ট নিয়ে তারা এখন দ্বিতীয় শীর্ষে আছে। বরিশালের সমান ১২ পয়েন্ট ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সেরও। নেট রান রেটে পিছিয়ে থাকার কারণে তাদের অবস্থান তৃতীয় স্থানে।
সিলেটের মাঠে নিজেদের শেষ ম্যাচে ঢাকার বিপক্ষে ৫ উইকেটের জয় পায় রংপুর। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৪৪ রান করে ঢাকা। জবাবে ১ ওভার বাকি রেখে জয় তুলে নেয় রংপুর। সিলেট পর্বের শেষ দুই ম্যাচে বরিশালকে ৫ উইকেটে হারিয়ে টুর্নামেন্টে টিকে থাকে ঢাকা। সেই ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাটিংয়ে নেমে ঢাকার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৬ রানের মাঝারি সংগ্রহ পায় বরিশাল। ১৫৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ৭ বল হাতে রেখেই ৫ উইকেটের জয় তুলে নেয় ঢাকা ঢাকা ডমিনেটর্স। আর শেষ ম্যাচে জয়ের বড় সুযোগ হারায় খুলনা। কুমিল্লার বিপক্ষে ২ উইকেটে ২১০ রান করেও ম্যাচ হারে খুলনা। টানা চার ম্যাচ হেরে প্লে-অফে খেলার পথ কঠিন করে ফেলে খুলনা। ব্যাট হাতে তামিম ৯৫ ও অধিনায়ক শাই হোপ ৯১ রান করেন। জবাবে ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লসের অনবদ্য ১০৭ ও পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ানের ঝড়ো ৭৩ রানে ১০ বল বাকি থাকতে ৭ উইকেটে ম্যাচ জিতে প্লে-অফ নিশ্চিত করে কুমিল্লা। আজকের দুই ম্যাচ ছাড়া শেষ পর্বে ঢাকা মুখোমুখি হবে চট্টগ্রামের। আর খুলনা মুখোমুখি হবে সিলেট ও বরিশালের এবং চট্টগ্রাম খেলবে ঢাকা ও রংপুরের বিপক্ষে। এই ম্যাচগুলোর ফলাফলের ওপর নির্ভর করবে কোন দল সুযোগ পাবে প্লে-অফে। ৬ জানুয়ারি ঢাকায় শুরু হয় বিপিএলের নবম আসর। এরপর ১৩ জানুয়ারি শুরু হয় চট্টগ্রাম পর্ব। দ্বিতীয় পর্ব শেষ করে আবারো ২৩ জানুয়ারি ঢাকার মাটিতে শুরু হয় তৃতীয় পর্ব। ঢাকা পর্ব শেষে বিপিএল গড়ায় সিলেটের মাঠে। সেখানে ২৬ জানুয়ারি থেকে শুরু হয় এই আসরের খেলা। ৩১ জানুয়ারি পর্যন্ত সিলেটে খেলা হওয়ার পর আজ ঢাকায় শুরু হবে পঞ্চম ও শেষ পর্ব। পঞ্চম পর্বের খেলা শেষে চূড়ান্ত হবে প্লে-অফের তালিকা।
যেখানে অংশ নেয়া চার দলের মধ্যে আগামী ১২ ফেব্রুয়ারি দিনের প্রথম ম্যাচে হবে এলিমিনেটরের খেলা। একই দিনে প্রথম কোয়ালিফায়ার অনুষ্ঠিত হবে। এরপর ১৪ ফেব্রুয়ারি হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। দুই কোয়ালিফায়ারে বিজয়ী দল নিয়ে আগামী ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে এই আসরের ফাইনাল খেলা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়