উগ্র মৌলবাদের বিরুদ্ধে গণসংগীত সমন্বয় পরিষদের কর্মসূচি

আগের সংবাদ

গৃহায়ণ ও রাজউকের ১১ উন্নয়ন প্রকল্প উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশের উন্নয়ন হচ্ছে

পরের সংবাদ

রাষ্ট্রদূতদের তলবের দাবি : সুইডেন-ডেনমার্কে কুরআন অবমাননায় সংসদে নিন্দা

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সুইডেন ও ডেনমার্কে কুরআন অবমাননার জন্য দেশ দুটির ঢাকাস্থ রাষ্ট্রদূতদের তলব করে প্রতিবাদ জানানোর জন্য দাবি জানিয়েছেন জাতীয় পার্টির সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা ও তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভাণ্ডারি। গতকাল রবিবার জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এ দাবি জানান তারা। এ সময় তারা এ জঘন্য ঘটনার নিন্দাও জানান।
আবু হোসেন বলেন, সুইডেনে কুরআন অবমাননার পর এবার ডেনমার্কেও ঘটল একই ঘটনা। গত শুক্রবার দেশটির রাজধানীর একটি মসজিদ ও তুরস্ক দূতাবাসের কাছে কুরআন পোড়ানো ঘটনা ঘটেছে। আন্তর্জাতিক গণমাধ্যম থেকে জানা যায় ডেনমার্কের উগ্র ডানপন্থী রাজনৈতিককর্মী রাসমুস পালুদান ও তার দল হার্ডলাইনের অনুসারীরা এ ঘটনার সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট। গত শুক্রবার কোপেন হেগেনে মসজিদের সামনে যে কুরআন পোড়ানো হয়েছে সেখানে ফেসবুক লাইভে বলা হয়েছে যতদিন ন্যাটোতে সুইডেনকে অন্তর্ভুক্ত করা না হবে ততদিন এই কর্মসূচি অব্যাহত রাখা হবে। গত ২১ জানুয়ারি সুইডেনে তুরস্ক দূতাবাসের সামনে কুরআন পোড়ানোর ঘটনায় তার (রাসমুস পালুদান) সংশ্লিষ্টতা আছে। তার সুইডিশ অনুসারীরা এ ঘটনা ঘটিয়েছে।
তিনি বলেন, পৃথিবীর যে কোনো দেশেই হোক না কেন আমাদের পবিত্র কুরআনের অবমাননা কোনোভাবেই মেনে নিতে পারি না। কুরআনের অবমাননায় প্রতিটি মুসলমানের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। কেবল মুসলমান নয় পৃথিবীর কোনো ধর্মপ্রাণ মানুষ ধর্মের অবমাননা মেনে নিতে পারে না। কেবল বাংলাদেশ নয় গোটা বিশ্বের মুসলমানরা এই কুরআনের অবমাননায় ক্ষুব্দ। প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ রাষ্ট্রধর্ম ইসলাম ঘোষণা ও জুমার নামাজ আদায়ের সুবিধার জন্য শুক্রবার সরকারি ছুটি ঘোষণা করেছিলেন বলে উল্লেখ করে তিনি আরো বলেন, দেশের শতকরা ৯৩ শতাংশ মানুষ মুসলমান। বাঙালি মুসলমানরা অত্যন্ত ধর্মভীরু।
পররাষ্ট্র মন্ত্রণালয়কে প্রকাশ্যে আগুন দেয়ার মতো ক্ষমার অযোগ্যে ঘটনার নিন্দা জানানোর জন্য আবেদন করছি। ডেনমার্ক ও সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ করার জোর দাবি জানাচ্ছি। এরপর তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভাণ্ডারি সুইডেন ও ডেনমার্কে কুরআন অবমাননার জন্য ১৪৭ বিধি অনুযায়ী সাধারণ আলোচনা ও নিন্দা প্রস্তাব গ্রহণের জন্য নোটিস দিয়েছেন বলে উল্লেখ করেন।
তিনি বলেন, ঘটনাটি অত্যন্ত নিন্দনীয়। পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে প্রতিবাদ করা হয়েছে। সরকারের কাজ সরকার করেছে। মুসলমান হিসেবে আমাদেরও দায়িত্ব আছে। সংসদেরও দায়িত্ব আছে। কুরআনের অবমাননার জন্য বাংলাদেশ ও সারা বিশ্বের মুসলমানদের রক্তক্ষরণ শুরু হয়েছে। এই মুহূর্তে মিটিং মিছিল শুরু হয়েছে। আগামী শুক্রবারও মিটিং মিছিল শুরু হবে। কুরআন নয় যে কোনো ধর্মগ্রন্থের অবমাননায় আমরা নিন্দা জানাই। এ জন্য আমার দাবি থাকবে আমার প্রস্তাবটি ১০ মিনিটের জন্য হলেও আলোচনা করে ঘটনার নিন্দা জানানোর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়