উগ্র মৌলবাদের বিরুদ্ধে গণসংগীত সমন্বয় পরিষদের কর্মসূচি

আগের সংবাদ

গৃহায়ণ ও রাজউকের ১১ উন্নয়ন প্রকল্প উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশের উন্নয়ন হচ্ছে

পরের সংবাদ

কাস্টম হাউস ও শুল্ক স্টেশনে ২ দিন কর্মবিরতি

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কাস্টম এজেন্ট লাইসেন্সিং বিধিমালা সংশোধন, সিপিসি ও এইচএস কোড সংক্রান্ত ভুলের কারণে ২শ থেকে ৪শ শতাংশ জরিমানা রহিতকরণসহ বিভিন্ন দাবি করা হয়। দাবি মেনে না নেয়ায় আজ সোমবার ও কাল মঙ্গলবার সব কাস্টম হাউস ও শুল্ক স্টেশনে কর্মবিরতি পালন করা হবে বলে ঘোষণা দিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরোয়ার্ডিং এজেন্টস এসোসিয়েশন।
গতকাল রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছে ফরওয়ার্ডিং এজেন্টস এসোসিয়েশনের মহাসচিব মো. সুলতান হোসেন খান। এ সময় সংগঠনের সভাপতি শামছুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। সংগঠনটি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) এ বিষয়ে একটি চিঠি পাঠিয়েছে বলে সংবাদ সম্মেলনে জানায়।
কাস্টমস এজেন্টস লাইসেন্সিং বিধিমালা ২০১৬ ও ২০২০ তে সিএন্ডএফ এজেন্ট এর মৌলিক অধিকার পরিপন্থি বিধি যুক্ত আছে বলে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস এসোসিয়েশন। বারবার জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) অনুরোধ জানানো হলেও বাজেটে কোনো ধরনের সংশোধনী আনা হয়নি। এর প্রতিবাদে আগামী ৩০ ও ৩১ জানুয়ারি সারাদেশের সব কাস্টম হাউস ও শুল্ক স্টেশনে কর্মবিরতি পালন করা হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, কাস্টমস এজেন্ট লাইসেন্সিং বিধিমালা-২০১৬ জারির পর ফেডারেশনের পক্ষ থেকে বারবার প্রয়োজনীয় সংশোধনের জন্য অনুরোধ জানানো হলেও তা আমলে নেয়া হয়নি। এরপর কাস্টমস এজেন্ট লাইসেন্সিং বিধিমালা-২০২০ প্রণয়নের সময়েও ফেডারেশনের সঙ্গে আলোচনার প্রস্তাব দেয়া হলেও তা গুরুত্ব না দিয়েই বিধি জারি করা হয়েছিল। সংগঠনটির দাবি, এমতাবস্থায় দেশের সব সিএন্ডএফ এজেন্টদের মৌলিক অধিকার খর্ব হওয়ায় এসোসিয়েশনের পক্ষ থেকে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে প্রস্তাবনায় অন্তর্ভুক্ত করার জন্য লাইসেন্সিং রুলের কয়েকটি বিধি ও উপবিধি সংশোধনীর প্রস্তাব দেয়া হলেও বাজেট প্রস্তাবনায় কোনো সংশোধনী আনা হয়নি।
আরো জানানো হয়, লাইসেন্স নবায়ন না করা প্রসঙ্গে লাইসেন্সিং বিধিমালা ২০১৬ ও ২০২০ তুলে ধরে সংশোধন প্রস্তাবনায় বিধিটি বাতিলের প্রস্তাব করা হয়েছিল। লাইসেন্স হস্তান্তর প্রসঙ্গে লাইসেন্সিং বিধিমালা ২০১৬ বিধি ১৩(গ) ও লাইসেন্সিং বিধিমালা-২০২০ বিধি ১৯(গ)(ঘ) উল্লেখ করে সংশোধনের প্রস্তাবে বলা হয়েছে, বৈধ উত্তরাধিকারীর অনুকূলে লাইসেন্স হস্তান্তরের ক্ষেত্রে বিধিমালার অধীন শিক্ষাগত যোগ্যতা যাচাই শিথিল করা এবং সংশ্লিষ্ট শুল্কভবন বা স্টেশনের লাইসেন্সিং কর্তৃপক্ষ কর্তৃক যোগ্যতা যাচাইয়ের জন্য মৌখিক পরীক্ষা গ্রহণ করে বৈধ উত্তরাধিকারীর কাছে লাইসেন্স হস্তান্তর করা।
সুলতান হোসেন খান জানান, লাইসেন্স বাতিল ও অর্থদণ্ড আরোপ প্রসঙ্গে লাইসেন্সিং বিধিমালা ২০১৬ বিধি ২১(১)(১০) ও লাইসেন্সিং বিধিমালা-২০২০ বিধি ২৩(১)(ঞ) তুলে ধরে প্রস্তাবনায় বলা হয়, সিএন্ডএফ এজেন্টের উপর প্রযোজ্য কোনো শুল্ক-কর পরিশোধ না করলে। এছাড়া রেফারেন্স লাইসেন্স বাতিলের বিষয়ে লাইসেন্সিং বিধিমালা-২০২০ বিধি ২৩(৪) উল্লেখ করে প্রস্তাব করা হয়, মূল লাইসেন্স বাতিল হলে রেফারেন্স লাইসেন্স বাতিল না করা। তিনি জানান, শুল্ক মূল্যায়ন বিধিমালা-২০০০ যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। এইচএস কোড ও সিপিসি ভুলের কারণে জরিমানা আরোপ ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আদেশ ও বিধি-বিধান বাতিলকরণ। অযৌক্তিক কারণে সিএন্ডএফ এজেন্টদের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে লাইসেন্সিং বিধিমালা ও কাস্টমস আইন ১৯৬৯ এর ধারা ২০৯ মোতাবেক কাজ না করে এবং সিএন্ডএফ এজেন্টদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ বা শুনানির সুযোগ না দিয়েই এআইএন লক করা বা লাইসেন্স বাতিল করা বা কোনো দোষ প্রমাণিত না হলেও জরিমানা আরোপের মতো নিবর্তনমূলক কাজ বন্ধ করা। আমদানিকারকদের কাছে পাওনা অনাদায়ী থাকার কারণে সিএন্ডএফ এজেন্টের লাইসেন্স স্থগিত রাখা যাবে না।
তিনি উল্লেখ করেন, আমদানি-রপ্তানি পণ্য চালান খালাসকালে কায়িক পরীক্ষা সম্পাদিত হয়নি অথবা প্রথমবার কায়িক পরীক্ষা সম্পাদনকালে কোনো পণ্য চালানে ঘোষণা বহির্ভূত পণ্য পাওয়া গেলে সেক্ষেত্রে সিএন্ডএফ এজেন্টদের বিরুদ্ধে মিথ্যা ঘোষণার অভিযোগ ঊত্থাপন করা যাবে না। শুধুমাত্র আমদানিকারক ও শিপিং এজেন্টের বিরুদ্ধে মিথ্যা ঘোষণার অভিযোগ উত্থাপন ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা।
রাজস্ব আহরণ নির্বিঘœ রাখার স্বার্থে এনবিআরকে দ্রুতই এ দাবিগুলো নিয়ে যৌথ সভা আহ্বান করে আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করতে অনুরোধ জানিয়েছে সংগঠনটি। উল্লেখ্য, এর আগেও দাবি না মানায় গত বছরের ৭ জুন সারাদেশে কর্মবিরতি পালন করেছিল এসোসিয়েশন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়