মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

স্লোগানবিহীন নীরব পদযাত্রায় মির্জা ফখরুল : অবিলম্বে পদত্যাগ করুন

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারকে অবিলম্বে পদত্যাগের আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, নতুন আন্দোলন শুরু হয়েছে। এর মাধ্যমে সরকারকে বলে দিতে চাই, অবিলম্বে পদত্যাগ করুন। অন্যথায় ভারাক্রান্তভাবে চলে যেতে হবে। পালাবার কোনো পথ পাবেন না।
গণতন্ত্র পুনরুদ্ধারের ১০ দফা দাবিতে গতকাল শনিবার রাজধানীর বাড্ডা থেকে মালিবাগের আবুল হোটেল পর্যন্ত সোয়া চার কিলোমিটার পথ ‘নীরব পথযাত্রা’র শুরুতে বাড্ডায় সুবাস্তু মার্কেটের সামনের সড়কে পদযাত্রা কর্মসূচির আগে সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন

দলটির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, সদস্য সচিব আমিনুল হক প্রমুখ। পরে মহাসচিব নেতাদের নিয়ে পদযাত্রা শুরু করেন। পথযাত্রায় মীর সরাফত আলী সপু, নাজিম উদ্দিন আলম, তাবিথ আউয়ালসহ দলের বিভিন্ন অঙ্গ ও সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।
চারদিনের পদযাত্রার প্রথম দিনের কর্মসূচিটি দুপুর আড়াইটায় শুরু হয়ে বাড্ডা, মধ্য বাড্ডা, মেরুল বাড্ডা, রামপুরা, চৌধুরী পাড়াসহ বিভিন্ন স্থান অতিক্রম করে বিকাল ৪টায় মালিবাগ আবুল হোটেলের কাছে এসে শেষ হয়। পদযাত্রায় নেতাকর্মীদের হাতে ছিল সরকার পদত্যাগ, দ্রব্যের পণ্যমূল্য বৃদ্ধির লেখা সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড এবং জাতীয় ও দলীয় পতাকা। নেতাকর্মীদের মুখে ছিল না কোনো স্লোগান। পথযাত্রার এই কর্মসূচি উপলক্ষে বাড্ডা-মালিবাগ সড়কে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়।
পথযাত্রা কর্মসূচির উদ্বোধন করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আজকে আমরা এক নতুন আন্দোলন শুরু করলাম। ঢাকা শহরে এই নীরব যাত্রার মধ্য দিয়ে, এই নীরব প্রতিবাদের মধ্য দিয়ে আমরা জনগণকে সঙ্গে নিয়ে চলমান সংগ্রামে এই ভয়াবহ দানবীয় সরকারকে সরে যেতে বাধ্য করব।
দেশের অবস্থা তুলে ধরে তিনি বলেন, চাল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়ে গেছে। রিকশা শ্রমিক, কারাখানার শ্রমিক ভাইয়েরা এখন জীবনযাপন করতে পারছে না। তারা চাল-ডাল-তেল লবণ কিনতে পারছে না। বাচ্চাদের ডিম দিতে পারছে না। শুধু তাই নয়, আজ কথা বলতে গেলে গ্রেপ্তার করা হয়, প্রতিবাদ করতে গেলে মামলা হয়, মিথ্যা মামলা-গায়েবি মামলা দিয়ে সমস্ত বিরোধী দলকে আটক করে রাখা হচ্ছে। সমস্ত দেশকে সরকার একটা কারাগারে পরিণত করেছে। আমরা কী এটা মেনে নেব?
তিনি প্রশ্ন রেখে বলেন, আমাদের ভোটের অধিকার কি আছে? না নেই। এ অধিকার কেড়ে নেয়া হয়েছে। ভোটের অধিকার এবং কথা বলার অধিকার ফিরিয়ে আনতে হবে। দেশনেত্রী খালেদা জিয়া এদেশের মানুষের অধিকার ফিরিয়ে আনার জন্য সারাজীবন সংগ্রাম করেছেন-লড়াই করেছেন। তিনি এখনো গৃহবন্দি হয়ে আছেন, তাকে মুক্তি না দেয়া পর্যন্ত এই সংগ্রাম চলবে।
ঢাকার সবচেয়ে ব্যস্ততম এই সড়কের পথযাত্রা শুরুর আগ পর্যন্ত যানবাহন চলাচল স্বাভাবিক রাখে নেতাকর্মীরা। তবে পথযাত্রা শুরু হলে একদিকের সড়কের নেতাকর্মীদের ‘নীরব’ মিছিলে ব্যাপক যানজট সৃষ্ট হয়। অনেক যাত্রী পায়ে হেঁটে গন্তব্যে যায়। কারণ পথযাত্রার সামনেও ব্যাপক যানবাহন ধীর গতিতে চলায় পথযাত্রাও থেমে থেকে চলতে হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়