মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

সিলেটেও জিততে পারল না খুলনা

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সিলেটের মাটিতে বিপিএলের দ্বিতীয় দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল আগের আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও খুলনা টাইগার্স। শেষ ওভারে জয়ের পাল্লা মাঝামাঝি অবস্থানে ছিল। মোসাদ্দেকের ঠাণ্ডা মাথার বোলিংয়ে ৪ রানে টুর্নামেন্টের পঞ্চম জয় ছিনিয়ে নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের প্রথম ম্যাচে টস জিতে আগে বল করতে নেমে বড় জয় পেয়েছিল রংপুর রাইডার্স। গতকালের প্রথম ম্যাচেও হয়তো এমন কিছুই প্রত্যাশা ছিল তামিম ইকবালদের। টস জিতেও তামিমদের বোলিংয়ের সিদ্ধান্তের কারণে ব্যাট করতে মাঠে নামেন কুমিল্লার দুই ওপেনার লিটন দাস ও মোহাম্মদ রিজওয়ান। তাদের অবদানেই খুলনা টাইগার্সের বিপক্ষে লড়াকু সংগ্রহ গড়ে তুলতে সক্ষম হয় বর্তমান চ্যাম্পিয়ন দল। তবে জয়ের পেছনে বড় অবদান রেখেছেন শেষ ওভারে বল করা মোসাদ্দেক হোসেন। শেষ ওভারে খুলনার পরাজয়ের রথ থামানোর জন্য দরকার ছিল মাত্র ১৭ রান। ব্যাটিংয়ে ছিলেন ওয়াহাব রিয়াজ এবং অপরপ্রান্তে ছিলেন অধিনায়ক ইয়াসির আলি। ওভারটির গুরুত্বপূর্ণ প্রথম বলে রান নিতে পারেননি ওয়াহাব। পরের বলে তিনি এক রান নিলে স্ট্রাইকে আসেন ইয়াসির। পরের দুই বল ফুলটস পেয়ে দুটি চার মারেন দলের অধিনায়ক। পঞ্চম বলে সুবিধা করতে না পেরে তিনি দুই রান নিয়ে স্ট্রাইকে থাকেন। শেষ বলে তাদের প্রয়োজন পড়ে ৬ রান। চাপের মুখে এক বলে একটি ছক্কাই তাদের জয় এনে দিতে পারে। এমন চাপের মুখে শেষ বলটির আগে ব্যাটসম্যানরা আলোচনায় অনেক সময় কাটান। তাদের আলোচনার মূল লক্ষ্য হয়তো ছিল বোলারকে মানসিকভাবে দুর্বল করা। এর মধ্যে কুমিল্লার বোলার-ফিল্ডারদের পরিকল্পনাও চলতে থাকল লম্বা সময় ধরে। ওই এক বলেই জয়ের পাল্লা একটি দলের দিকে যাবে। ঠাণ্ডা মাথায় শেষ বলটি করেন মোসাদ্দেক। তবে মাথা ঠাণ্ডা রেখে বলটি কাজে লাগাতে পারেননি খুলনার অধিনায়ক ইয়াসির। নিতে পেরেছেন মাত্র এক রান। শেষ বলটি করে সতীর্থদের নিয়ে উল্লাসে মেতে ওঠেন মোসাদ্দেক হোসেন। কারণ তার এ বলের মধ্য দিয়ে চার রানে খুলনাকে পরাজিত করে নিজেদের পঞ্চম জয় তুলে নিয়েছে তারা।
টস হেরে ব্যাটিংয়ে নামা লিটন ও রিজওয়ানের উদ্বোধনী জুটিই কাটিয়ে দিয়েছে প্রায় ১০ ওভার। উইকেট না হারালেও রানের গতি বাড়িয়ে দলকে দ্রুত এগিয়ে নিতে পারেননি তারা। লিটন প্রথম ৫ ওভারে ডট বল খেলেন অনেক। তবে সুযোগ বুঝে ৪টি বাউন্ডারিও হাঁকিয়েছেন। পাকিস্তানি ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান বরাবরের মতোই সাবধানতার সঙ্গে খেলে নিজের অবস্থান মজবুত করেছেন। নিজেদের অবস্থান শক্ত করতে গিয়ে ৮ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ৪৪ রানে। লিটনের রান তখন ৩৪ বলে ৩১। পরের ওভারেই তরুণ পেসার নাহিদ রানা বল করতে এলে তিনটি বাউন্ডারি মেরে গতি বদল করতে থাকেন তিনি। দশম ওভারে নাহিদুল ইসলামের বলে আসরের দ্বিতীয় ফিফটিতে পা রাখেন কুমিল্লার এ ওপেনার। পঞ্চাশে পা রাখার পরের বলেই তিনি সাজঘরে ফেরেন। তারপর ব্যাটিংয়ে নামেন জনসান চার্লস। পেশির জোর আর টাইমিং মিলিয়ে তিনি বড় কিছু শট খেলে রানের গতি বাড়ান। তার সংগ্রহ ২২ বলে ৩৯ রান। ইনিংসটি খেলতে তিনি ছয় মেরেছেন ৫টি। প্রথম ছক্কাটি মারেন তিনি ওয়াহাব রিয়াজকে, নাহিদ রানাকে মারেন তিনটি, আরেকটি নাহিদুলকে। পরে ওয়াহাব রিয়াজের বলে বিদায় নেন পয়েন্টে ক্যাচ দিয়ে। মোহাম্মদ রিজওয়ান ছিলেন ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত। খুশদিল শাহ ১১ বলে ১৩ রান নিয়ে অপরাজিত ছিলেন। তাদের সংগ্রহ বিশ ওভারে ১৬৫ রানে গিয়ে ঠেকে।
১৬৬ রানের তাড়া নিয়ে মাঠে নামেন তামিমরা। তবে ছন্দে না থাকা এ অভিজ্ঞ খেলোয়াড় তৃতীয় ওভারেই সাজঘরে ফিরে যান। নাসেম শাহর ফুলটসে তিনি লেগ বিফোরে আউট হন। তার সংগ্রহ ছিল মাত্র ১১ রান। প্রথম ৫ ওভারে খুলনার সংগ্রহ ছিল মাত্র ২৭ রান। মুস্তাফিজুর রহমানের বলে জীবন পাওয়ার পরের ওভারে মুকিদুল ইসলামকে এক ছক্কা ও দুটি চার মারেন বালবার্নি। বড় কিছু শট খেলে তিনি রিজওয়ানের দারুণ ফিল্ডিংয়ে রানআউট হয়ে মাঠ ছাড়েন। তার সংগ্রহ ছিল ৩১ বলে ৩৮ রান। তিনে নামা শাই হোপ সাবধানে ব্যাট চালিয়ে অবস্থান শক্ত করার চেষ্টা চালানোর সময় মাহমুদুল হাসান জয় রানের গতি বাড়ানোর চেষ্টা চালান। মুকিদুলের এক ওভারে এক ছক্কা ও দুটি চার মারেন তিনি।
মোসাদ্দেকের ওভারে বড় শট মারার চেষ্টায় তিনি ১৩ বলে ২৬ রান নিয়ে মাঠ ছাড়েন। পাকিস্তানি ক্রিকেটার আজম খানের দিকে সকলের ভরসার দৃষ্টি থাকলেও তিনি মাত্র এক রান নিয়েই আউট হন। গুরুত্বপূর্ণ সময়ে মোহাম্মদ সাইফ উদ্দিনও ভালো করতে পারেননি। শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টা চালিয়েও জয়ের নোঙরে পৌঁছাতে পারেননি তারা। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন বিজয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্সের রিজওয়ান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়