মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

রেসটোরেটিভ পুলিশ ব্যবস্থার বিকল্প নেই : ড. মুহাম্মদ উমর ফারুক, অধ্যাপক, মাভাবিপ্রবি

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আজিজুর রহমান জিদনী : কিশোর অপরাধ রোধে রেসটোরেটিভ (বিকল্প ব্যবস্থা) পুলিশিংয়ের কোনো বিকল্প নেই বলে মনে করছেন অপরাধ বিশ্লেষকরা। যারা অপরাধে ঢুকে যাওয়া কিশোরদের পুনরুদ্ধারে কাজ করবে। এর জন্য পরিবার, সমাজ ও শিক্ষাপ্রতিষ্ঠান সবকিছুর সমন্বয় ঘটিয়ে অপরাধে জড়িয়ে পড়া কিশোরদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা হবে। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ উমর ফারুক গতকাল ভোরের কাগজকে এসব কথা জানান।
এই অপরাধ বিশ্লেষক বলেন, সামাজ ব্যবস্থার মধ্যে অনেক ধরনের অসঙ্গতি ও বৈষম্য রয়েছে। এসব কারণেই কিশোররা শ্রেণিবিভক্ত হয়ে পড়ছে। প্রথমত তারা অর্থনৈতিক ও পরে সামাজিকভাবে বিভক্ত হচ্ছে। এসব বৈষম্যের শিকার অনেকেই পরে নানা সুবিধার লোভে রাজনৈতিক সংস্পর্শে এসে পেশিশক্তি, প্রভাব বিস্তার ও মাদকসহ নানা অপকর্মে ব্যবহার হয়ে মুরুব্বি তাবেদার হয়ে পড়ছে। ক্ষমতার কাছাকাছি থাকায় কম বয়সি কিশোররা তাদের বেপরোয়া আচারণকে হিরোয়েজিম হিসেবে দেখছে। তারা দল গড়ে তুলছে। এর সামগ্রিক চিত্রকে আমরা কিশোর গ্যাং কালচার হিসেবে দেখছি। এছাড়া পরিবার ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর যে দায়িত্ব ও ভূমিকা রাখার কথা ছিল তার ব্যত্যয়ের কারণেও কিশোর গ্যাংয়ের উদ্ভব ঘটছে। তাই কিশোর গ্যাং বন্ধে ক্রিমিনাল জাস্টিস সিস্টেমের সঙ্গে ও কমিউনিটি অ্যাঙ্গেজমেন্ট বাড়াতে হবে। এর মাধ্যমে স্থানীয়দের সঙ্গে মিলে পুলিশ যদি এসব নির্মূলে কাজ করে তাহলে এসব অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে। রেসটোরেটিভ পুলিশিং ব্যবস্থা। যারা অপরাধে ঢুকে যাওয়া কিশোরদের পুনরুদ্ধারে কাজ করবে। এর জন্য পরিবার, সমাজ ও শিক্ষাপ্রতিষ্ঠান সবকিছুর সমন্বয় ঘটিয়ে তারা কাজ করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়