মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে দ্বিতীয়বার কোপা আমেরিকা

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কোপা আমেরিকার পরবর্তী আসর আগামী বছরের ১৪ জুন থেকে শুরু হতে যাচ্ছে। এ আসরে দক্ষিণ আমেরিকাভিত্তিক টুর্নামেন্টটির ভেন্যু হিসেবে নির্ধারিত হয়েছে যুক্তরাষ্ট্র। ১৯১৬ সালে প্রথমবারের মতো আয়োজিত হয়েছিল কোপা আমেরিকা। এরপর থেকে মাত্র একবার ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের মাটিতে এ টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল। দুই আসর পর আবার দেশটিতে কোপা আমেরিকা আয়োজিত হবে। এবারের আসরে আগের মতোই ১৬টি দলের অংশগ্রহণে আয়োজিত হবে এ টুর্নামেন্ট। কনমেবলের ১০টি দলের সঙ্গে থাকবে কনকাকাফের ৬টি দল। কোপার ইতিহাসে দ্বিতীয়বার এমনটা হচ্ছে।
এর আগে ২০১৬ সালে কোপা আমেরিকার শতবর্ষ উপলক্ষে টুর্নামেন্টের বিশেষ আসর আয়োজিত হয়েছিল যুক্তরাষ্ট্রে। সেবারও কনকাকাফ অঞ্চল থেকে ৬টি দেশ অংশগ্রহণ করেছিল। টুর্নামেন্টটি দক্ষিণ আমেরিকান ফুটবলের শ্রেষ্ঠত্বের প্রতীক হিসেবে পরিচিত। কোপা আমেরিকার বিগত কয়েকটি আসরে দেখা যায় অতিথি হিসেবে কনকাকাফ অঞ্চল থেকে সাধারণত দুটি দেশ অংশগ্রহণ করে। তবে এ আসরে কনকাকাফ অঞ্চলেই যেহেতু টুর্নামেন্টটি আয়োজিত হচ্ছে সেহেতু বেড়েছে উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান কনফেডারেশনের সর্বোচ্চ সংস্থা থেকে দলের সংখ্যাও। এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ছয়ে। তবে কোন ৬টি দল পরবর্তী কোপা আমেরিকায় অংশগ্রহণ করবে তা নির্ধারিত হবে আগামী নেশনস লিগের পারফরম্যান্সের ভিত্তিতে।

আগেই নির্ধারিত সূচি অনুসারে ২০২৪ সালের কোপা আমেরিকার আসর আয়োজন করার কথা ছিল ইকুয়েডরের। কিন্তু নিরাপত্তা ইস্যুতে দেশটি দক্ষিণ আমেরিকান ফুটবল শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টটি আয়োজনে অস্বীকৃতি জানিয়েছে। ২০২৪ সালে কনকাকাফ অঞ্চলের নারী গোল্ড কাপে আমন্ত্রণ জানানো হবে দক্ষিণ আমেরিকার ৪টি দেশকে। এই টুর্নামেন্টের আয়োজকও যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে কনমেবল ও কনকাকাফ আগামী বছর দুই মহাদেশের চারটি ক্লাব নিয়ে একটি টুর্নামেন্টের পরিকল্পনাও ঘোষণা করেছে। দুই অঞ্চলের প্রতিযোগিতা কোপা লিবের্তাদোরেস ও কনকাকাফ চ্যাম্পিয়ন্স লিগের মাধ্যমে দুটি দল এতে খেলার সুযোগ পাবে।
২০২১ সালে ব্রাজিলে কোপা আমেরিকার সর্বশেষ আসর হয়েছিল। সেই আসরের ফাইনালে স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে মাছে নেমেছিল সর্বশেষ বিশ্বকাপজয়ী লিওনেল মেসির আর্জেন্টিনা। চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে ২৮ বছর পর চ্যাম্পিয়ন হয়েছিল মেসিরা। যুক্তরাষ্ট্রে আয়োজিত ২০১৬ সালের কোপা আমেরিকার আসরে ফাইনাল খেলে রানার্স আপ হয়েছিল আর্জেন্টিনা। সেই ফাইনাল পরাজয় ছিল মেসির টানা দ্বিতীয় কোপা আমেরিকা ফাইনাল পরাজয়। যুক্তরাষ্ট্র আসরে রানার্স আপ হওয়ার পর আবেগী লিওনেল মেসি অবসরের ঘোষণাও দিয়েছিলেন। সে ঘটনার আট বছর পর আবারো সেই দেশেই ফিরছে কোপা আমেরিকা। তবে এবার মেসি সেখানে যাবেন রাজার বেশে। কারণ সর্বশেষ আসরে কোপা আমেরিকার ট্রফির সঙ্গে মেসির হাতে ওঠেছে কাতার বিশ্বকাপের ট্রফিও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়