মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

মেসি গার্ডিয়ানের ১০০ ফুটবলারের সেরা

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পাশাপাশি টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের খেতাব জিতেছিলেন লিওনেল মেসি। এমন পারফরমেন্স বিবেচনায় ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের বর্ষসেরা ১০০ ফুটবলারের মধ্যে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছে এই আর্জেন্টাইন অধিনায়ক।
মূলত গার্ডিয়ান বছরের শেষে সেরা খেলোয়াড়দের তালিকা ঘোষণা করে। তবে এবার বিশ্বকাপ ফুটবল বছরের শেষ দিকে শুরু হওয়ায় বিশ্বকাপের পারফরমেন্স বিবেচনায় ১০০ খেলোয়াড়ের নাম ঘোষণা করে তারা। এর মধ্যে বিচারক প্যানেলের ৭৬ শতাংশ ভোট পেয়ে সেরা খেলোয়াড় নির্বাচিত হন মেসি। এরপর ১৩ শতাংশ ভোট পেয়ে বছরের দ্বিতীয় সেরা খেলোয়াড় নির্বাচিত হন এমবাপ্পে। আর ১০ শতাংশ ভোট পেয়ে তৃতীয় সেরা খেলোয়াড় নির্বাচিত হন করিম বেনজেমা। গত বছর ৫৩ শতাংশ ভোট পেয়ে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন রবার্ট লেভানদোভস্কি।
কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা উপহার দিয়ে ক্যারিয়ারের সর্বোচ্চ সাফল্য অর্জন করেছেন লিওনেল মেসি। বিশ্বকাপের আগেই ঘোষণা দিয়েছিলেন এটাই তার শেষ বিশ্বকাপ। বিশ্বকাপ শুরুর আগেই ধরে নেয়া হয়েছিল আর্জেন্টাইন এই সুপারস্টারের এটিই হবে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। তাই নিজের ক্যারিয়ারের শেষ প্রান্তে এসে নিজেকে উজাড় করে দিয়েছেন তিনি। জাতীয় দলের হয়ে ২০০৫ সালে অভিষেক হয় তার। এর মধ্যে তার নেতৃত্বে ২০১৪ সালে বিশ্বকাপে ফাইনালে উঠলেও জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তার। দুই বছর পর ২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে পরাজিত হয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছিলেন মেসি। এরপর ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে অবসর ভেঙে আবারো জাতীয় দলে ফিরে আসেন। সেই বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেয় আর্জেন্টিনা। কিন্তু ২০২১ সালে কোপা আমেরিকা জিতে দেশকে প্রথম বড় কোন টুর্নামেন্টের শিরোপা তুলে দেন। এরপরই জিতেন বিশ্বকাপ।
প্রায় এক দশক ধরে এই তালিকা তৈরি করে আসছে গার্ডিয়ান। প্রতি বছরই শীর্ষ তিনের বাইরে যাননি মেসি। ধারাবাহিকভাবেই তিনি নিজের অবস্থান ধরে রেখেছেন। ১০০ জনের তালিকায় সর্বোচ্চ ১২ জন আছেন ম্যানচেস্টার সিটির খেলোয়াড়। আর জাতীয় দল হিসেবে ব্রাজিলের সর্বোচ্চ ১৪ জন খেলোয়াড় রয়েছেন এই তালিকায়। বর্তমান ফুটবলার, সাবেক ফুটবলার, কোচ, সাংবাদিকরা মিলে মোট ২০৬ জন বিচারক ছিলেন এই তালিকা প্রকাশ করতে। ১০০ জনের সেরা ১০ জন খেলোয়াড়দের মধ্যে মেসি, এমবাপ্পে আর বেনজেমা ছাড়া আছেন আর্লিং হালান্ড, লুকা মড্রিচ, কেভিন ডি ব্রুইনা, রবার্ট লেভানদোভস্কি, ভিনিসিয়াস জুনিয়র, থিবো কোর্তোয়া ও মোহাম্মদ সালাহ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়