প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

সাকিবের মাসিক বেতন সাড়ে সাত লাখ টাকা

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বছরের প্রথমদিকে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করার কথা থাকলেও প্রতি বছরই ব্যর্থ হয়েছে বিসিবি। তবে এ বছর প্রথম মাসেই তারা এ কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে। এ চুক্তিতে সর্বোচ্চ বেতন পাবেন সাকিব আল হাসান। অধিনায়ক ভাতা বাদেই তিনি প্রতি মাসে তিন ফরম্যাট মিলিয়ে ৭ লাখ ৫০ হাজার টাকা বেতন পাবেন। অধিনায়ক ভাতাসহ তার বেতন হবে ৭ লাখ ৯০ হাজার টাকা। চুক্তিটি কার্যকর থাকবে এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত।
এ চুক্তিতে বেতন নির্ধারিত হয়েছে ফরম্যাট অনুযায়ী। সঙ্গে অভিজ্ঞতার ভিত্তিতে যোগ করা হয়েছে গ্রেডিং প্রক্রিয়া। ‘এ প্লাস’, ‘এ’, ‘বি’ ও ‘সি’- এ চারটি গ্রেডিং ক্যাটাগরি রাখা হয়েছে। খেলোয়াড়দের গ্রেডিং প্রক্রিয়ায় আনতে অভিজ্ঞতার সঙ্গে তাদের পারফরম্যান্সও দেখা হয়েছে। এ চুক্তিতে সর্বনি¤œ বেতন নির্ধারিত হয়েছে ১ লাখ টাকা। নতুন বছরে কোনো ক্রিকেটারের বেতন বাড়ানো হয়নি। তবে গ্রেডিং ও ফরম্যাটের কারণে কারো বেতন বেড়েছে, আবার কারো কমেছে।
টেস্টে ‘এ’ প্লাস গ্রেডের বেতন ৪ লাখ ৫০ হাজার টাকা, ওয়ানডেতে ৪ লাখ টাকা আর টি-টোয়েন্টিতে ২ লাখ ৫০ হাজার টাকা। তিন ফরম্যাটে যে খেলোয়াড় ‘এ’ প্লাস গ্রেডে খেলেন তাকে প্রথম ক্যাটাগরির শতভাগ, দ্বিতীয় ক্যাটাগরির অর্ধেক এবং সর্বশেষ ক্যাটাগরির চল্লিশ শতাংশ বেতন দেয়া হবে। দুই কিংবা এক ফরম্যাটে খেললে গ্রেডিং অনুযায়ী সর্বোচ্চ বেতনটাই পাবেন ক্রিকেটাররা।
সাকিব তিন ফরম্যাটেই ‘এ প্লাস’ ক্যাটাগরিতে খেলছেন। তাই তিনি টেস্ট থেকে ৪ লাখ ৫০ হাজার টাকা, ওয়ানডেতে ২ লাখ ও টি-টোয়েন্টি থেকে এক লাখ টাকা বেতন পাবেন। সব মিলিয়ে তার মাসিক বেতন হবে ৭ লাখ ৫০ হাজার টাকা। সঙ্গে দুই ফরম্যাটে অধিনায়ক ভাতা হিসেবে যোগ হবে ৪০ হাজার টাকা। তামিম খেলছেন টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে। ‘এ প্লাস’ ক্যাটাগরিতে তামিমের বেতন হবে টেস্টে ৪ লাখ ৫০ হাজার এবং ওয়ানডেতে ২ লাখ। সঙ্গে অধিনায়ক ভাতা ২০ হাজার। সব মিলিয়ে তার মাসিক বেতন হবে ৬ লাখ ৭০ হাজার টাকা। অধিনায়ক ভাতা ছাড়া সবদিক থেকে তামিমের সমান বেতন পাবেন মুশফিকুর রহিম। এ বছর মাহমুদউল্লাহ শুধু ওয়ানডে চুক্তিতে আছেন। তিনি পাবেন ৪ লাখ টাকা। তিন ফরম্যাটে লিটন দাস, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ খেলছেন ‘এ’ গ্রেডে। তারা মোট ৬.৩০ লাখ টাকা বেতন পাবেন। নতুন যুক্ত হওয়া জাকির হাসান ও হাসান মাহমুদ পাবেন এক লাখ টাকা করে। চুক্তির বাইরের কোনো খেলোয়াড় জাতীয় দলে খেলার সুযোগ পেলে তিনি মাসে এক লাখ টাকা পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়