প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

মুক্তি পাচ্ছে না জার্মান চিতা মার্কিন প্যাট্রিয়টও থমকে : রক্তমূল্য দিচ্ছে ইউক্রেন

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শাহরিয়ার বিপ্লব : জার্মানির লেপার্ড নাকি যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট। দুই পরাশক্তির দুই ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ট্যাঙ্কের নাম। এতদিন দুই পরাশক্তিই ইউক্রেনকে নিঃশর্ত সহযোগিতার কথা বলে আসছিল। সহযোগিতার আশ্বাসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বারবার রাশিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব এড়িয়ে যাচ্ছিলেন। অথচ চোখের সামনে ইউক্রেন ধ্বংস হয়ে যাচ্ছে দেখে সশরীরে স্বামী-স্ত্রী দুজন মিলে যুক্তরাষ্ট্রসহ ইইউ নেতাদের বারবার ধরনা দিয়েও লেপার্ড বা প্যাট্রিয়ট কোনোটিই আনতে পারছেন না ইউক্রেনের মাটিতে। যে কারণে অধৈর্য হয়ে জেলেনস্কি বলেই ফেলেছেন পশ্চিমাদের কারণেই ইউক্রেনে রক্তের বন্যা বইছে।
গত শুক্রবার জার্মানির রামস্টেইনে মার্কিন সেনা ঘাঁটিতে একটি বৈঠকে বসে মিত্ররা। ইউক্রেনকে কীভাবে আরো অস্ত্র সহায়তা দেয়া যায় তা নিয়ে আলোচনার জন্য জার্মান বা যুক্তরাষ্ট্রের তৈরি ট্যাঙ্ক কোনটা আগে যাবে এ নিয়ে অচলাবস্থা তৈরি হয়। এদিকে ন্যাটোভুক্ত পোল্যান্ড যারা ইউক্রেনে জার্মান ট্যাঙ্ক সরবরাহ করতে সম্মত হয়েছে, তাদেরও পুনরায় অন্য দেশে রপ্তানির জন্য বার্লিনের অনুমতি প্রয়োজন হবে বলায় আরেকটি প্রতিবন্ধকতা তৈরি হয়েছে।
চিতাবাঘ মুক্তির দেরিতে ইউক্রেনে রক্ত¯্রােত : পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী জেবিগনিউ রাউ টুইট করেছেন, রুশ আগ্রাসন প্রতিহত করার জন্য জার্মানির লেপার্ড ইউক্রেনে আসতে দেরি হওয়ায় ইউক্রেনে সত্যিকারের রক্ত প্রবাহিত হচ্ছে। রক্ত¯্রােত বাড়ছে কিয়েভের প্রতিটি নদীতে। ইউক্রেন বলেছে, বৈশ্বিক সিদ্ধান্তহীনতায় তাদের দেশের মানুষ মারা যাচ্ছে। আল জাজিরার খবরে বলা হয়, ইউক্রেনের

প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক গত শনিবার টুইট করেছেন, পশ্চিমাদের সিদ্ধান্তহীনতা আমাদের আরো বেশি মানুষকে হত্যা করছে।
জেলেনস্কির অভিযোগ পশ্চিমাদের বিরুদ্ধে : জার্মানি ও যুক্তরাষ্ট্রের এই ঠেলাঠেলিতে ধৈর্য হারিয়ে ফেলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি বলেই ফেললেন, আপনাদের জন্যই আজ আমাদের রক্তমূল্য দিয়ে পরিশোধ করতে হচ্ছে বন্ধুত্বের প্রতিশ্রæতি। একটা টুইটে তিনি বলেন, আপনারা যে অস্ত্র দিয়েছেন তার জন্য আমি সত্যিই আপনাদের সকলের কাছে কৃতজ্ঞ। কিন্তু ট্যাঙ্ক নিয়ে আপনাদের সিদ্ধান্তÍ দিতে দেরি করায় প্রতি মুহূর্তে কিয়েভে বাড়ছে রক্তের ¯্রােত। একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে আপনারা কালক্ষেপণ করছেন। এটা কালক্ষেপণের মুহূর্ত নয়। বিশ্ব আপনাদের দেখছে। ইউক্রেনীয় জনগণের রক্তক্ষরণ হচ্ছে। ইতিহাস তাকিয়ে আছে আপনাদের দিকে।
গত সপ্তাহে জার্মান টেলিভিশনে একটি সাক্ষাৎকারের সময় জেলেনস্কি তার হতাশা প্রকাশ করেন। তিনি তখন মেজাজ হারিয়ে ফেলেন। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজকে আল্টিমেটাম দিয়ে বলেন, আপনি কি চিতাবাঘটিকে ছাড়তে পারবেন? না পারলে না করুন।
জার্মানি বলছে অন্য কথা : জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেছেন, আমরা এখনো বলতে পারি না কখন লেপার্ড ২ ছাড়া হবে। আদৌ সিদ্ধান্ত নেয়া হবে কিনা তা বিপরীত প্রতিক্রিয়া বুঝেই সিদ্ধান্ত নেয়া হবে। লেপার্ড ট্যাঙ্ক সরবরাহ নিয়ে জার্মানিতে বিক্ষোভ হয়েছে। আগের এক জরিপে দেখা যায় ৬৪% শতাংশ মানুষ এই ট্যাঙ্ক পাঠানোর বিরোধিতা করছেন। যে কারণে লেপার্ড পাঠানোর অনুমতি দেয়ার বিষয়ে জার্মানি এখন বেশ সতর্ক পদক্ষেপ নিচ্ছে। সর্বশেষ জরিপ দেখায় যে, জার্মানদের ৪৬% ইউক্রেনে লেপার্ড ২ পাঠানোর বিরোধিতা করে, ৪৩ শতাংশ পক্ষে। ক্রেমলিন জার্মানির এই ক্ষোভকে কাজে লাগাচ্ছে। পুতিনের সুরে জার্মানির জাতীয় নিরাপত্তা পরিষদের অনেকেই বলছেন যে রাশিয়া যদি ইউক্রেনে হেরে যায় তাহলে পারমাণবিক যুদ্ধ শুরু হয়ে যেতে পারে। জার্মানির ব্যাখ্যা হলো- পুতিন ক্রমান্বয়ে যুদ্ধকে বাড়িয়ে দিচ্ছেন। পশ্চিমাদের সঙ্গে শত্রæতা যত দীর্ঘ হবে, পরমাণু যুদ্ধের আশঙ্কা তত বেশি।
বসন্ত বাতাসে মাতাল পুতিন : যুক্তরাষ্ট্র ও জার্মানির এই দ্বিধাদ্ব›েদ্ব পুতিনের পালে লেগেছে বসন্তের হাওয়া। শীতে পশ্চিমাদের কাবু করে বর্তমানে ইউক্রেনকে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলায় বিপর্যস্ত করেছে ক্রেমলিন। এই অবস্থায় মার্কিন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল মার্ক হার্টলিং গত শনিবার ভবিষ্যদ্বাণী করেছিলেন, ইউক্রেনে রাশিয়া বসন্ত বাতাসে উত্তপ্ত হতে পারে। সিএনএনের দিস মর্নিংয়ে এক সাক্ষাৎকারের সময় হার্টলিংয়ের কাছে জানতে চাওয়া হয়- তিনি কি মনে করেন বসন্তে যুদ্ধের একটি আমূল পরিবর্তন হবে? সাবেক এই জেনারেল বলেন, হবে। হার্টলিং বলেন, রাশিয়া বসন্তে অতিরিক্ত সংগঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়