প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

ডিপাইয়ের অভিষেকের দিনে আতলেতিকোর সহজ জয়

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ লা লিগার ম্যাচে রিয়াল ভায়াদোলিদকে ৩-০ গোলে হারিয়ে সহজ জয় পেয়েছে আতলেতিকো মাদ্রিদ। এই ম্যাচে আতলেতিকোর হয়ে অভিষেক হয়েছে সাবেক বার্সা ফরোয়ার্ড মেম্ফিস ডিপাইয়ের। গোলের দেখা পেয়েছেন আলভারো মোরাতা, আন্তেনিও গ্রিজম্যান এবং মারিও হার্মোসা।
সদ্য বার্সেলোনা থেকে আতলেতিকোতে যোগ দেয়া ডিপাইকে শুরুর একাদশে রাখেন কোচ ডিয়েগো সিমিওনে। বল দখলের লড়াইয়ে শুরু থেকেই আক্রমণাত্মকভাবে খেলতে থাকে আতলেতিকো। প্রথমার্ধেই প্রতিপক্ষের জালে তিনটি গোল করে। আধিপত্য বিস্তার করে খেলতে থাকা আতলেতিকো এগিয়ে যায় ম্যাচের ১৮ মিনিটের মাথায়। গ্রিজম্যানের অ্যাসিস্ট থেকে গোল করে দলকে এগিয়ে দেন মোরাতা। এর ৫ মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ করেন গ্রিজম্যান নিজেই। ম্যাচের ২৩ মিনিটের মাথায় মোলিনার বাড়ানো বল পেয়ে ঠাণ্ডা মাথায় প্রতিপক্ষের জালে বল জড়ান তিনি। ভায়োদোলিদের জালে তৃতীয় গোলটি করেন হার্মোসা। ম্যাচের ২৮ মিনিটে ব্যবধান ৩-০ করেন এই তারকা। এই ব্যবধান নিয়েই বিরতিতে যায় সিমিওনের শিষ্যরা। তবে এর আগে ম্যাচের ৩৮ মিনিটে আতলেতিকোর রেইনিলদো এবং ম্যাচের ৩৮ মিনিটে ভায়াদোলিদের পেরেজ হলুদ কার্ড দেখেন।
প্রথমার্ধে কোনো আক্রমণ করতে না পারলেও দ্বিতীয়ার্ধে কিছুটা আক্রমণ করে খেলে ভায়াদোলিদ। তবে তেমন সুবিধা করতে পারেনি। দ্বিতীয়ার্ধে একাধিক পরিবর্তন আনেন দুই দলের কোচ। তবে কোনো দলই আর গোল করতে পারেনি। পুরো ম্যাচে বল নিয়ন্ত্রণ ভায়াদোলিদের বেশি থাকলেও গোল করতে না পারায় হারতে হয় তাদের। ম্যাচে তাদের পায়ে বল ছিল ৫২ শতাংশ আর আতলেতিকোর ছিল ৪৮ শতাংশ। গোলপোস্ট বরাবর আতলেতিকোর শট ছিল ১৮টি আর ভায়াদোলিদের ছিল ৭টি। অন টার্গেটে ভায়াদোলিদের একটির বিপরীতে গ্রিজম্যানদের ছিল ৮টি।
এই ম্যাচে শুরুর একাদশে থাকা ডিপাই কিছুদিন আগেও ছিলেন বার্সেলোনার খেলোয়াড়। লুইস সুয়ারেজ বার্সা ছাড়ার পর ২০২১ সালের গ্রীষ্মকালীন দলবদলের বাজারে লিও থেকে ফ্রি এজেন্টে ডাচ স্ট্রাইকার ডিপাইকে দলে ভেড়ান তৎকালীন কোচ রোনাল্ড কোম্যান। জাভি বার্সার কোচ হয়ে আসার পরে ডিপাই মূল একাদশে জায়গা হারান। জাভি তার দলে স্ট্রাইকার হিসেবে রবার্ট লেভানদোভস্কিকে নিয়ে আসেন। এছাড়া রাফিনহা, তোরেসদের নিয়মিত খেলানোয় একাদশে তেমন সুযোগ পেতেন না ডিপাই। অনেকদিন থেকেই তাকে বিক্রির আলোচনা চলছিল। যার ফলে কাতালানদের স্ট্রাইকার মেম্ফিস ডিপাইয়ের সঙ্গে চুক্তি করে মাদ্রিদভিত্তিক স্প্যানিশ ক্লাব আতলেতিকো মাদ্রিদ। ডাচ স্ট্রাইকারকে মাত্র ৩ মিলিয়ন ইউরো দিয়ে কিনেছে রোজি ব্লাঙ্কোসরা। চুক্তি হয়েছে ২০২৫ সাল পর্যন্ত। ডিপাইয়ের চুক্তির বিষয়টি নিশ্চিত করে ক্লাব বার্সেলোনা। সোশ্যাল মিডিয়ায় ডিপাইকে বিদায় জানিয়ে পোস্টও করে কাতালান ক্লাবটি। তবে চুক্তিতে দুটি শর্ত দেয় তারা। একটি হলো পারফরম্যান্স বোনাস। সাবেক লিও স্ট্রাইকার আতলেতিকোয় ভালো পারফরম্যান্স করলে অতিরিক্ত এক মিলিয়ন ইউরো পাওয়ার সম্ভাবনা আছে বার্সার। এর বাইরে দুই পক্ষ সম্মত হলে আতলেতিকোর ইয়ানিস কারাসকোকে বার্সার কাছে বিক্রি করতে পারে লা লিগার অন্যতম সেরা দলটি। চুক্তি প্রক্রিয়া শেষ হওয়ার আগেই বৃহস্পতিবার রাতে আতলেতিকোর হয়ে অনুশীলনও করেছেন ডিপাই। অনুশীলনে তার ঘাম ঝরানোর ছবি পোস্টও করে আতলেতিকো। তবে চুক্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগে অনুশীলন শুরুর ব্যাপারে বার্সেলোনার অনুমতি নেওয়া হয়েছে বলে জানিয়েছিল মাদ্রিদের ক্লাবটি। ডিপাই বার্সেলোনার হয়ে ৪২ ম্যাচ খেলে ১৪ গোল করেন এবং ২ গোলে সহায়তা করেন। তবে জাভির অধীন চলতি মৌসুমে সব মিলিয়ে তিনি খেলেছেন মাত্র ৪ ম্যাচে। সেই ৪ ম্যাচে একটি গোলও করেছেন। বার্সায় ডিপাইয়ের ভবিষ্যৎ যে অনিশ্চিত, তা একরকম স্পষ্টই ছিল। সে ধারাবাহিকতায় শেষ পর্যন্ত ক্লাব ছাড়তে হয় তাকে। ২৪ জানুয়ারি কোপা দেল রের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে দলটির প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ। গুরুত্বপূর্ণ এই ম্যাচগুলোর আগেই হয়তো ডিপাইকে প্রস্তুত করে মাঠে নামাতে চান আতলেতিকো কোচ ডিয়েগো সিমিওনে।
রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার মধ্যে খেলোয়াড় কেনা-বেচা স্বাভাবিক ঘটনা নয়। এর আগে আতলেতিকো মাদ্রিদ থেকে গ্রিজম্যানকে কিনেছিল বার্সেলোনা। বিক্রি করেছিল লুইস সুয়ারেজকে।
ধারের শর্তে আতলেতিকো জোয়াও ফেলিক্সকে চেলসির কাছে ছেড়ে দিয়েছে। তার জায়গায় ডিয়েগো সিমিওনের একজন অফেন্সিভ স্ট্রাইকার অর্থাৎ গোলমুখের সামনে খেলতে পছন্দ করেন এমন একজন স্ট্রাইকার দরকার ছিল। বার্সার ফ্লপ ডিপাইকে ওই জায়গা পূরণে কিনেছেন তিনি। এর আগে স্প্যানিশ ক্লাবটি ম্যাথিউস কুনহাকে বিক্রি করে দিয়েছে। তবে দলটিতে মূল স্ট্রাইকার হিসেবে আছেন আলভারো মোরাতা। এ মৌসুমটা খুব একটা ভালো যাচ্ছে না আতলেতিকোর। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছে তারা। চার দলের গ্রুপে তলানিতে থেকে শেষ করেছে আতলেতিকো। লা লিগায় ৪ নম্বরে থাকলেও শীর্ষে থাকা বার্সার চেয়ে পিছিয়ে আছে ১১ পয়েন্টে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়