প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

কোকো গাফকে হারিয়ে ওস্তাপেঙ্কোর চমক

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককে গতকাল শীর্ষ বাছাই ইগা সোয়াটেককে ৬-৪, ৬-৪ সেটে হারিয়ে অঘটন ঘটিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ইয়েলেনা রাবিকিনা। এছাড়া টুর্নামেন্টের আরেক ফেভারিট যুক্তরাষ্ট্রের তরুণী কোকো গাফকে ৭-৫, ৬-৩ সেটে হারিয়ে অঘটন ঘটিয়েছে ইয়েলেনা ওস্তাপেঙ্কো। অন্যদিকে ওপেনে নারী ডাবলসের দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গেছেন সানিয়া মির্জা।
অস্ট্রেলিয়ান ওপেনে ফেভারিট হিসেবে আসর শুরু করেছিলেন মেয়েদের টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সোয়াটেক। প্রথম তিন রাউন্ডে তুলে নিয়েছিলেন দাপুটে জয়। তবে মেলবোর্ন পার্কে গতকাল তাকে সরাসরি সেটে হারিয়ে চতুর্থ রাউন্ড থেকেই বিদায় করে দেন রাবিকিনা। প্রথম সেটে হেরে যান ৬-৪ ব্যবধানে। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেননি টেনিস নাম্বার ওয়ান। দ্বিতীয় সেটেও হেরে যান ৬-৪ ব্যবধানে। এর আগে মাত্র ২১ বছর বয়সেই একটি ফ্রেঞ্চ ওপেন আর একটি ইউএস ওপেন জিতেছিলেন তিনি। জয় করেছেন তিনটি গ্র্যান্ড স্লাম। এবার প্রত্যাশা ছিল ক্যারিয়ারের প্রথম অস্ট্রেলিয়ান ওপেন জিতবেন তিনি। ম্যাচ হারের পর তিনি বলেন, ‘নিশ্চিত করেই দুটি সপ্তাহ আমার জন্য খুব কঠিন ছিল। আমি হয়তো একটু বেশিই প্রত্যাশা করে ফেলেছিলাম। আমি চাপ অনুভব করেছি। আমার মনে হয়েছে যে আমি শুধু জয়ই চেয়েছি, হারার কথা ভাবতেও পারিনি।’
এর আগে প্রথম রাউন্ডে জুলে নিয়েমিয়ারকে ৬-৪, ৭-৫ সেটে হারিয়ে দ্বিতীয় রাউন্ড এবং ওসোরিওকে ৬-২, ৬-৩ সেটে হারিয়ে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছিলেন সোয়াটেক। আর তৃতীয় রাউন্ডে ক্রিস্টিনা বুসকাকে ৬-০, ৬-১ সেটে হারিয়ে জায়গা করে নিয়েছিলেন শেষ ষোলোতে। মস্কোতে জন্ম নেয়া ২৩ বছর বয়সি কাজাখ খেলোয়াড় রাবিকিনা ক্যারিয়ারের দ্বিতীয় শিরোপা জয়ের পথে পরের ম্যাচে কোয়ার্টার ফাইনালে খেলবেন ইয়েলেনা ওস্তাপেঙ্কোর বিপক্ষে। নাম্বার ওয়নকে হারিয়ে অঘটনের জন্ম দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা রাবিকিনা দেখছেন শিরোপার স্বপ্ন। পরের রাউন্ডে যেতে পেরে খুশি তিনি। ম্যাচ শেষে তিনি বলেন, ‘আমি যখনই কোর্টে নামি, নার্ভাস থাকি। তবে আমি শান্ত থাকতে চেষ্টা করি। এটা বিশাল এক জয়। আরেকটি রাউন্ডে যেতে পেরে আমি খুশি।’
এছাড়া নারী এককে আরেকটি অঘটনের জন্ম দিয়েছে ইয়েলেনা ওস্তাপেঙ্কো। অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপার অন্যতম দাবিদার কোকো গাফকে হারিয়ে দিয়েছেন তিনি। প্রথম সেটে কিছুটা প্রতিদ্ব›দ্বীতা করেছিলেন গাফ। তবে শেষ পর্যন্ত হেরে যান ৭-৫ ব্যবধানে। তবে দ্বিতীয় সেটে তেমন প্রতিরোধ গড়ে তুলতে পারেননি তিনি। ফলে ৬-৩ সেটে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় তাকে।
অপরদিকে অস্ট্রেলিয়ান ওপেনে নারী ডাবলসের দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গেছেন ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা। সানিয়ার সঙ্গে জুটি গড়েছিলেন কাজাখস্তানের আনা ডানিলিনা। ইউক্রেনের আনহেলিনা কালিনিনা এবং বেলজিয়ামের অ্যালিসন ভ্যান ইউটভাঙ্কের সঙ্গে ৪-৬, ৬-৪ ও ২-৬ হেরে যান তারা। অস্ট্রেলিয়ান ওপেনের পর পেশাদার টেনিস জীবনকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছেন সানিয়া। এখানে হারলেও সানিয়ার অস্ট্রেলিয়ান ওপেনে যাত্রা শেষ হয়ে যাচ্ছে না। মিক্সড ডাবলসের লড়াইয়ে টিকে আছেন। রবিবারের ম্যাচে সানিয়াদের প্রতিপক্ষ ছিল ইউক্রেনের আনহেলিনা কালিনিনা এবং বেলজিয়ামের অ্যালিসন ভ্যান ইউটভাঙ্ক জুটি। প্রথম রাউন্ডে ৬-৪ সেটে হারের পর দ্বিতীয় রাউন্ডে একই ব্যবধানে হারিয়ে প্রতিশোধ নেন। কিন্তু তৃতীয় রাউন্ডে গিয়ে আর ধরে রাখতে পারেননি। ৬-২ ব্যবধানে বিধ্বস্ত হয়ে ছিটকেই যান। নিজের শেষটা নিজের চাওয়া মতো করতে পারছেন না। তবে এবার মিক্সড ডাবলসে শেষটা সুন্দর করার পালা তার সামনে। ব্রেক পয়েন্ট কাজে লাগানোর ক্ষেত্রেও তেমন সাফল্য পাননি তারা। ১১টি ব্রেক পয়েন্টের মধ্যে তিনটি জেতেন সানিয়ারা। দুর্বলতা দেখা গিয়েছে প্রথম সার্ভিসের ক্ষেত্রেও। একাধিক ক্ষেত্রে ব্যর্থতায় ২ ঘণ্টা ১ মিনিট লড়াই করেও ম্যাচ জিততে পারেননি সানিয়ারা।

নারী এককে অঘটনের আগে পুরুষ এককে অঘটন দেখে টেনিসপ্রেমীরা। অঘটন ঘটিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেন গতবারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। যুক্তরাষ্ট্রের টেনিস তারকা ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে ৬-৪, ৬-৪, ৭-৫ সেটে হেরে যান তিনি। রড লেভার এরিনাতে ২ ঘণ্টা ৩২ মিনিটের লড়াই শেষে বিদায় নেন ২২টি গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকা। পুরুষ এককে শীর্ষ তারকা রাফায়েল নাদাল ছিটকে যাওয়ার পর ছিটকে গেছেন দ্বিতীয় বাছাই কাসপার রুড। আমেরিকার জেনসন ব্রুকসবির কাছে হেরে যান তিনি। চার সেটের হাড্ডাহাড্ডি লড়াই শেষে ৬-৩, ৭-৫, ৬-৭ (৪), ৬-২ হেরে যান এই তারকা। এরপর তৃতীয় রাউন্ড থেকে বিদায় নেন দুবারের ফাইনালিস্ট দানিল মেদভেদেভ। সেবাস্তিয়ান কোর্দার কাছে সরাসরি সেটে হেরে ৭-৬ (৯-৭), ৬-৩, ৭-৬ (৭-৪) বিদায় নেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়