মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

লিভারপুল-চেলসি পয়েন্ট ভাগাভাগি

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে গতকাল চেলসির সঙ্গে গোলশূন্য ড্র করেছে লিভারপুল। বল নিয়ন্ত্রণের দিক থেকে চেলসি এগিয়ে থাকলেও কোনো গোল করতে পারেনি গ্রাহাম পটারের শিষ্যরা। অন্যদিকে দুই মাস পর শুরু হওয়া বুন্দেসলিগার প্রথম ম্যাচে লাইপোজিগের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। এই ম্যাচে বায়ার্নের হয়ে অভিষেক হয় সুইজারল্যান্ডের গোলরক্ষক ইয়ান সোমারের। অপরদিকে দলবদলের আর্থিক হিসাবে অসত্য তথ্য প্রদান করায় সিরি আ’র চলতি মৌসুমে জুভেন্টাসকে ১৫ পয়েন্ট জরিমানা করা হয়েছে।
ম্যাচের শুরুতেই ৪ মিনিটের মাথায় এগিয়ে যায় চেলসি। তবে হ্যাভাটেজের করা গোল ভিএআরে বাতিল করেন রেফারি। এরপর প্রথমার্ধে তেমন গোলের সুযোগ তৈরি করতে পারেনি তারা। অপরদিকে লিভারপুলও গোল করার সক্ষমতা দেখাতে পারেনি। আক্রমণ-পাল্টাআক্রমণ করে খেললেও প্রথমার্ধে গোলের দেখা পায়নি ইয়ুর্গেন ক্লপ শিষ্যরা। ফলে গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল। বিরতির পর দুই দলই একাধিক পরিবর্তন আনে। তবে পরিবর্তন আনলেও প্রতিপক্ষের জালে বল জড়াতে পারেনি দুই দলের ফরোয়ার্ডরা। ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের।
ম্যাচের শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলতে থাকে বায়ার্ন। প্রথমার্ধে গোলের দেখা পেয়ে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে গোল হজম করে জয়বঞ্চিত হয় তারা। বুন্দেসলিগা চ্যাম্পিয়নারা এগিয়ে যায় ম্যাচের ৩৭ মিনিটে। সার্জিং গ্যানাব্রির অ্যাসিস্ট থেকে গোল করে দলকে এগিয়ে দেন চুপো মটিং। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় কোমান-মুসিয়ালারা। দ্বিতীয়ার্ধে দারুণ খেলা উপহার দেয় লাইপোজিগ। বিরতি থেকে ফেরার পরপরই সমতায় ফেরে তারা। ম্যাচের ৫২ মিনিটে দলকে সমতায় ফেরান হালস্টেনবার্গ। এরপর গোল করতে মরিয়া হয়ে ওঠে দুই দলই। তবে সুযোগ তৈরি করেও কাজে লাাগাতে পারেনি তারা। দ্বিতীয়ার্ধে একাধিক পরিবর্তন আনলেও গোল করতে ব্যর্থ হয় দুই দলের ফরোয়ার্ডরা। শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয় বায়ার্ন ও লাইপোজিগকে। এই ম্যাচে ড্র করলেও ১৬ ম্যাচে ১০ জয় ৫ ড্র ও ১ হারে ৩৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে বায়ার্ন। আর সমান ম্যাচে ৮ জয় ৫ ড্র ও ৩ হারে ২৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে লাইপোজিগ।
এই ম্যাচে বুন্দেসলিগায় অভিষেক হয় দারুণ ছন্দে থাকা সুইস গোলরক্ষক ইয়ান সোমারের। ডিসেম্বরে বিশ্বকাপ থেকে জার্মানির বিদায়ের পর ছুটি কাটাতে গিয়ে স্কি করার সময় পায়ের হাঁড়ে চিড় ধরে নয়্যারের। পুরো মৌসুমে আর তার মাঠে নামা সম্ভব নয়। পরে ২০২৫ সালের গ্রীষ্ম পর্যন্ত বায়ার্নের সঙ্গে সোমারের চুক্তি সম্পন্ন হয়। ম্যাচের পর বায়ার্ন কোচ নাগলসম্যান বলেন, ‘ইয়ান ভালো খেলেছে, এই ধরনের পরিস্থিতিতে খেলাটা সব সময় সহজ নয়। এত অল্প প্রস্তুতি নিয়ে মাঠে নামাটা অত্যন্ত কঠিন। নয়্যার আমাদের অধিনায়ক এবং একজন বিশ্বমানের খেলোয়াড়।’ ম্যাচ শেষে সোমার বলেন, ক্লাবে স্থির হওয়াই এখন তার মূল চ্যালেঞ্জ। যদিও ম্যাচটা সহজ ছিল না তবে আগামী দিনগুলোতে আরো ধীর-স্থির থেকে দলের জন্য ভূমিকা রাখতে চাই।
অপরদিকে দলবদলের আর্থিক হিসাবে অসত্য তথ্য দেয়ার কারণে ১৫ পয়েন্ট জরিমানা করা হয়েছে সিরি আ’র অন্যতম সেরা ক্লাব জুভেন্টাসকে। বাজেভাবে মৌসুম শুরুর পর মাঝখানে এসে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল তারা। উঠে এসেছিল পয়েন্ট টেবিলের ওপরের দিকে। তবে এখন ১৫ পয়েন্ট জরিমানা হওয়ায় নেমে গেছে টেবিলের ১০ নম্বরে। তাতেই চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন অনেকটা স্বপ্নই থেকে গেল তাদের। জুভেন্টাসের বিরুদ্ধে মিথ্যাচারের মাধ্যমে আর্থিক হিসাব সমৃদ্ধ করার অভিযোগ এনেছিল ইতালিয়ান ফুটবল ফেডারেশন, আইএফএফ। অভিযোগ প্রমাণিত হওয়ায় ১৫ পয়েন্ট বাতিলের পাশাপাশি ক্লাবটির বর্তমান ও অতীত মিলিয়ে মোট ১১ জন পরিচালককে বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করা হয়েছে।
গত নভেম্বরে নিজ নিজ দায়িত্ব থেকে পদত্যাগ করেন জুভেন্টাসের সভাপতি আন্দ্রে আগনেল্লি ও সহসভাপতি পাভেল নেদভেদ। এরপরও নিষেধাজ্ঞা থেকে রেহাই মিলছে না এই দুই ফুটবল সংগঠকের। তাদের ওপর যথাক্রমে দুই বছর ও আট মাসের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিজেদের সর্বশেষ লিগ ম্যাচে গত ১৪ জানুয়ারি নাপোলির কাছে ৫-১ গোলে হেরেছে জুভেন্টাস। ইতালিয়ান ফুটবল ফেডারেশন জানিয়েছে, এই রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ পাবে জুভেন্টাস। ক্লাবটির এক আইনজীবী গণমাধ্যমকে বলেন, ‘আমরা মনে করি, ইতালিয়ান ফুটবল ফেডারেশনের এই রায় লাখো ভক্ত-সমর্থকদের প্রতি অবিচারের সামিল। আশা করা হচ্ছে, খুব শিগগিরই আদালতের মাধ্যমে এটা ঠিক করা হবে।’
জরিমানা আরোপ হওয়ার দিনে কোপা ইতালিয়ার রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে মঞ্জার বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়েছে অ্যালেগ্রির শিষ্যরা। নিজেদের পরবর্তী লিগ ম্যাচে আগামী ২৩ জানুয়ারি আটলান্টার বিপক্ষে মাঠে নামবে জুভেন্টাস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়