মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

ব্রাজিলের কোচ হচ্ছেন জিদান!

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেয় পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এরপরেই বিশ্বকাপ ব্যার্থতার দায় নিয়ে পদত্যাগ করেন ব্রাজেলের কোচ তিতে। এরপর থেকে নতুন কোচ খুঁজছে ব্রাজিল। আলোচনায় ব্রাজিলের বাইরেও আরো অনেক দেশের কোচের নাম উঠে এসেছে।
ব্রাজিলিয়ান ফুটবলে স্থানীয় কোচ নিয়োগ দেয়ার নিয়ম থাকলেও ব্রাজিলের সংবাদমাধ্যম ‘ল্যান্স’ জানিয়েছে, জাতীয় দলের কোচ নিয়োগে চারজনের তালিকা করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। তাদের মধ্যে যে কেউ চাইলেই ব্রাজিলের কোচের দায়িত্ব নিতে পারবেন। তবে তারা কেউই ব্রাজিলিয়ান নন। তারা হলেন রিয়াল মাদ্রিদের বর্তমান কোচ কোচ কার্লো আনচেলত্তি, এএস রোমার বর্তমান কোচ হোসে মরিনহো, বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার পর পদত্যাগ করা স্পেনের কোচ লুইস এনরিকে এবং রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদান। এদের ক্ষেত্রে অগ্রাধিকার থাকবে তবে ব্রাজিলিয়ান কোচদের জন্য দুয়ার খোলা থাকবে।
বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার পর আগামী মার্চে প্রথম মাঠে নামবে ব্রাজিল। তার আগেই কোচ নিয়োগ দিতে চায় সিবিএফ। গত মঙ্গলবার সিবিএফে গিয়ে তিতে এবং তার কোচিং স্টাফ চুক্তি শেষ করার কাগজে সই করেছেন। ২০১৬ সালের জুনে কার্লোস দুঙ্গার উত্তরসূরি হিসেবে ব্রাজিলের দায়িত্ব নিয়েছিলেন তিতে। ওই বছরের সেপ্টেম্বরে ইকুয়েডরের বিপক্ষে ৩-০ গোলের জয় দিয়ে শুরু হয়েছিল তার যাত্রা। ২০১৮ বিশ্বকাপেও ব্রাজিল কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়েছিল বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে। এরপরও তার ওপর আস্থা রেখেছিল সিবিএফ। এবার বিশ্বকাপে শিরোপার দৌড়ে তারা ছিল হট ফেভারিট। কিন্তু এবারো সেই কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয় তাদের। সব মিলিয়ে তিতের অধীনে ৮১ ম্যাচ খেলে ব্রাজিলের জয় ৬১টি, হার ৭টি, বাকিগুলো ড্র। ব্রাজিল জাতীয় দলের সমন্বয়ক পদ থেকেও সরে দাঁড়িয়েছেন জুনিনহো পলিস্তা। ২০০২ বিশ্বকাপ খেলা সাবেক এই অ্যাটাকিং মিডফিল্ডারের বিকল্প খুঁজছে সিবিএফ। উপযুক্ত কোচ পেতে প্রয়োজনে এই সময়সীমা বাড়াবে সিবিএফ। এদিকে তিতে পদত্যাগ করার পর তাদের পছন্দের তালিকায় থাকা রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি আপাতত রিয়াল মাদ্রিদ নিয়ে ব্যস্ত। অন্যদিকে ইতালিয়ান ক্লাব রোমার সঙ্গেই থাকতে চান মরিনহো। আপাতত সিরিআর শিরোপা জয়ই তার মূল লক্ষ্য। বর্তমানে ইতালিয়ান ক্লাব রোমার সঙ্গে চুক্তিবদ্ধ মরিনহো। ২০২১ সালে ক্লাবটিতে যোগ দেন এই পর্তুগিজ। ৫৯ বছর বয়সি কোচের সঙ্গে রোমার চুক্তি ২০২৪ সাল পর্যন্ত। ইউরোপিয়ান মিডিয়া বলছে, রোমে নাকি সুখেই আছেন হোসে। ক্লাবের সঙ্গে তার বোঝাপড়া দারুণ। ইতালিয়ান লিগ সিরিআ শিরোপা জয়ই নাকি আপাতত তার কাছে প্রাধান্য পাচ্ছে। এর মধ্যে শোনা যাচ্ছিল পর্তুগালের কোচ হিসেবেও যোগ দিতে পারেন মরিনহো। যদিও এ নিয়ে নাকি খুব একটা আগ্রহ দেখাননি মরিনহো। পর্তুগালের এ আগ্রহের মাঝেই রেসে নেমেছে সেলেসাওরা।
‘ল্যান্স’ জানিয়েছে, আনচেলত্তি ও মরিনহো দায়িত্বে থাকায় জিদান ও এনরিকের প্রতি সিবিএফের আগ্রহ বেশি। তবে সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজ কোচ নিয়োগে ব্রাজিলের বাইরে গিয়ে আলোচনা এখনো শুরু করেননি। মরিনহো মতো রিয়াল মাদ্রিদের সঙ্গে আনচেলত্তির বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৪ সালের জুনে। রিয়ালের দায়িত্ব ছাড়ার পর থেকে জিদান ফ্রান্সের কোচ হওয়ার অপেক্ষায় ছিলেন। ফ্রান্স ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত দেশমের মেয়াদ বাড়ানোয় জিদানের সেই সম্ভাবনা শেষ হয়ে গেছে। এনরিকের সঙ্গে এখনো বিস্তর আলোচনা করেনি ব্রাজিল। তবে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত নতুন কোচ নিয়োগ দিতে চায় তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়