মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

বাড়ল বঙ্গবন্ধু স্টেডিয়ামের সংস্কার ব্যয়

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সংস্কারকাজ ২০১৯ সালে শেষ করার লক্ষ্য নিয়ে শুরু হয়েছিল ২০১৭ সালে। সময়ের সঙ্গে সঙ্গে বাজেট বাড়লেও কাজ শেষ হয়নি ২০২৩ সালেও। সবশেষে নানা বিতর্কের পর এ কাজের বাজেট আরো বেড়ে এবার ১৫৫ কোটি টাকায় ঠেকেছে। এ কাজ শেষ হওয়ার সম্ভাব্য সময় জানানো হয়েছে ২০২৪ সালের জুন মাস। জাতীয় ক্রীড়া পরিষদ ২০১৯ সালে কাজ শেষ করার নির্ধারিত সময়সহ স্টেডিয়াম সংস্কার পরিকল্পনায় পরিবর্তন আনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নির্দেশে। তখন ৮০ কোটি টাকার বাজেট বর্ধিত হয় ৯৮ কোটি টাকায়। সঙ্গে সংস্কার শেষ করার নির্ধারিত সময়ও বাাড়ে ২০২২ সালের জুন মাস পর্যন্ত। পরবর্তীতে সময় আবার ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।
স্টেডিয়ামের মাঠকে কেন্দ্র করেই সকল উন্নয়নমূলক পরিকল্পনা হলেও মাঠের সংস্কারের জন্য ছিল না প্রয়োজনীয় বাজেট। অর্থস্বল্পতার কারণে মাঠে ঘাস লাগানো নিয়ে ঠেলাঠেলি চলছিল জাতীয় ক্রীড়া পরিষদ এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মধ্যে। তখন জাতীয় ক্রীড়া পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছিল এ ব্যাপারে দরকার হলে বাজেট বাড়ানো হবে।
নির্ধারিত ৯৮ কোটি টাকায় কাজ শেষ করার কথা থাকলেও সেই টাকায় আর কাজ শেষ করা যাচ্ছে না। তাই এনএসসি আরো ৫৭ কোটি টাকা বাড়তি চেয়েছে অর্থ মন্ত্রণালয়ের কাছে। এ বাড়তি টাকার বাজেট পাস হলে স্টেডিয়াম সংস্কারের খরচ বেড়ে দাঁড়াবে ১৫৫ কোটিতে। স্টেডিয়াম সংস্কারের সবচেয়ে বড় ব্যয় ফ্লাডলাইট স্থাপন। আগে এর বাজেট ছিল ১৪ কোটি টাকা। সেটা বাড়িয়ে এখন করার প্রস্তাব জানানো হয়েছে ৪০ কোটি টাকার মতো। দ্বিতীয় সর্বোচ্চ ব্যয়ের খাত হচ্ছে গ্যালারিতে শেড নির্মাণ। ২২ কোটি টাকার সেই বাজেট বাড়িয়ে এখন প্রস্তাব করা হয়েছে ৩৮ কোটি টাকা। আগের ২২ কোটি টাকা বাজেটের মধ্যেই শেষের পথে অ্যাথলেটিকস ট্র্যাক স্থাপনের কাজ। স্টেডিয়ামে বিদ্যমান জায়ান্ট স্ক্রিনটি মেরামত করার কথা ছিল সংস্কার পরিকল্পনায়। তবে এটা এখন আর ব্যবহারযোগ্য না। তাই নতুন করে আরেকটি জায়ান্ট স্ক্রিন স্থাপন করতে হবে বলে জানানো হয়েছে। এর জন্য ব্যয় ধরা হয়েছে ৮ কোটি টাকার মতো।
ফ্লাডলাইট, গ্যালারির শেড, অ্যাথলেটিকস ট্র্যাক, গ্যালারিতে চেয়ার বসানো, জায়ান্ট স্ক্রিন ছাড়াও সংস্কার পরিকল্পনায় অন্য কাজগুলোর মধ্যে রয়েছে- মাঠ উন্নয়ন, ড্রেসিংরুম আধুনিকায়ন, সিসিটিভি ক্যামেরা স্থাপন, জেনারেটর স্থাপন, ডিজিটাল বিজ্ঞাপন বোর্ড স্থাপন, মিডিয়া সেন্টার তৈরি, টিকেট কাউন্টার, ডোপ টেস্ট রুম তৈরি, চিকিৎসা কক্ষ, ভিআইপি বক্স নির্মাণ, প্রেসিডেন্ট বক্স, টয়লেট উন্নয়ন, চিকিৎসা সরঞ্জাম ও সাব-স্টেশন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়