মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

আলোচনা সভায় তথ্য : ৫৪ ভাগ মানুষ নেটওয়ার্কের বাইরে

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের ৫৪ শতাংশ মানুষ এখনো নেটওয়ার্কের বাইরে। স্মার্ট বাংলাদেশ নির্মাণের জন্য এই জনগণকেও টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবার আওতায় আনতে হবে। ইকোসিস্টেম বাস্তবায়নসহ সবার জন্য টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা নিশ্চিত করতে হবে। গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন আয়োজিত ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ সেবার মানোন্নয়নে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় বক্তরা এসব দাবি করেন।
সভায় এসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এমটব) সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এস এম ফরহাদ বলেন, ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ নির্মাণের লক্ষ্যমাত্রা ঠিক করেছেন। কিন্তু এখনো দেশের ৫৪ শতাংশ মানুষ নেটওয়ার্কের বাইরে। যদিও ১৮ কোটির বেশি সক্রিয় সিম রয়েছে যা মোট জনসংখ্যার চেয়েও বেশি। এছাড়া স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যাও বাড়ছে না। সবার জন্য টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা নিশ্চিত করা না গেলে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে না।
টেলিযোগাযোগ বিশেষজ্ঞ টিআইএম নুরুল কবির বলেন, সরকার ও রেগুলেটরিকে দ্রুত সব পক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধান করতে হবে। কেবল রেগুলেশন আর লাইসেন্স দিলেই হবে না। চাই সমন্বিত উদ্যোগ। রবি আজিয়াটা লিমিটেডের চিপ রেগুলেটরি অ্যাফেয়ার্স এন্ড করপোরেট অফিসার ব্যারিস্টার শাহেদ আলম বলেন, রবি সরকার ও কমিশনের দিকনির্দেশনা অনুযায়ী কাজ করে যাচ্ছে। বিনিয়োগ অব্যাহত আছে। উন্নত বিশ্বের মতো আমাদের টেলিকম নেটওয়ার্কের মান উন্নয়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। বাংলালিংক লিমিটেডের চিপ রেগুলেটরি অ্যাফেয়ার্স এন্ড করপোরেট অফিসার তাইমুর আলম বলেন, উন্নত বিশ্বের সেবার সঙ্গে আমাদের তুলনা দেয়া হয়, অথচ উন্নত দেশের রেগুলেশন অনুযায়ী আমাদের রেগুলেশন নিয়ে কাজ করতে দেয়া হয় না। তাই এই খাতে উন্নয়নের জন্য ইকো সিস্টেম বাস্তবায়ন জরুরি।
সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ফাইবার অ্যাট হোমের চিপ রেগুলেটরি অ্যান্ড গভর্মেন্ট অ্যাফেয়ার্স আব্বাস ফারুক, সংগঠনের সাধারণ সম্পাদক এডভোকেট আবু বক্কর সিদ্দিক, কোঅর্ডিনেটর প্রকৌশলী আবু সালেহ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়