সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

সুপার সিক্স শুরু আজ : টাইগ্রেসদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার সিক্সের খেলা শুরু হচ্ছে আজ। যেখানে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিকাল ৫টা ৪৫ মিনিটে মাঠে নামবে বাংলাদেশ। এছাড়া সুপার সিক্সে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে আগামী ২৫ জানুয়ারি সংযুক্ত আরব আমিরাতের মুখোমুখি হবে টাইগ্রেসরা।
১৬টি দলের অংশগ্রহণে চার গ্রুপে ভাগ হয়ে শুরু হয় এই টুর্নামেন্ট। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিন দল ‘সুপার সিক্স পর্বে’ অংশ নেবে। যেখানে ‘এ’ ও ‘ডি’ গ্রুপের ছয় দল নিয়ে হবে সুপার সিক্স গ্রুপ-১ এবং ‘বি’ ও ‘সি’ গ্রুপের ছয় দল নিয়ে হবে সুপার সিক্স গ্রুপ-২। সুপার সিক্সের দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল দুটি সেমিফাইনালে লড়াই করবে। আগামী ২৭ জানুয়ারি দুটি সেমিফাইনাল ম্যাচ হবে। ফাইনাল হবে ২৯ জানুয়ারি। সুপার সিক্সের দুটি করে ম্যাচ খেলবে প্রত্যেক দল। গ্রুপ পর্বের খেলায় গ্রুপ ‘এ’ থেকে চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্স নিশ্চিত করে টাইগ্রেসরা। আর ‘এ’ গ্রুপ থেকে সুপার সিক্স নিশ্চিত করা বাকি দুই দল হলো অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। অপরদিকে ‘ডি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্স নিশ্চিত করে ভারত। এছাড়া ডি গ্রুপ থেকে অপর দুই দল হিসেবে সুপার সিক্সে খেলার সুযোগ পায় দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাত। তাই আইসিরির নিয়ম অনুযায়ী, সুপার সিক্সে গ্রুপ-১ এ বাংলাদেশ ও ভারতের সঙ্গে আছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাত। তাই বাংলাদেশ খেলবে দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে আর ভারত খেলবে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে।
এছাড়া ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্স নিশ্চিত করে ইংল্যান্ড। তাদের সঙ্গে সুপার সিক্সে আরো উঠে আসে পাকিস্তান ও রুয়ান্ডা। আর ‘সি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্স নিশ্চিত করে নিউজিল্যান্ড। এই গ্রুপ থেকে সুপার সিক্সে আরো খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড। তাই নিয়ম অনুযায়ী সুপার সিক্স-২ তে ইংল্যান্ড খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের বিপক্ষে আর নিউজিল্যান্ড খেলবে পাকিস্তান ও রুয়ান্ডার বিপক্ষে। গ্রুপ ‘এ’ থেকে বাদ পড়ে যুক্তরাষ্ট্র। গ্রুপ ‘বি’ থেকে বাদ পড়ে জিম্বাবুয়ে। গ্রুপ ‘সি’ থেকে বাদ পড়ে ইন্দোনেশিয়া আর গ্রুপ ‘ডি’ থেকে বাদ পড়ে স্কটল্যান্ড। সুপার সিক্সে দুই গ্রুপের সেরা চার দল সেমিফাইনালে উঠবে।
সুপার সিক্সে ওঠার লড়াইয়ে গ্রুপপর্বে দারুণ সূচনা করে টাইগ্রেসরা। অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের প্রথম আসরে উদ্বোধনী ম্যাচে অস্ট্রেলিয়াকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কা ও শেষ ম্যাচে যুক্তরাষ্টকে হারায়। গ্রুপ পর্বে তিন ম্যাচেই জয় পায় তারা।

প্রথম আসরে খেলতে গিয়েই চমক দেখায় তারা। অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে বাংলাদেশের মেয়েদের হাতেখড়ি খুব বেশি দিনের নয়। ৩ বছর আগে আকবর আলীদের হাত ধরে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ট্রফি জয়ে ইতিহাস রচনা করেছিলো বাংলাদেশ। সেই দেশেই অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের অভিষেক ম্যাচে ক্রিকেট পরাশক্তি অস্ট্রেলিয়ার মেয়েদের ৭ উইকেটে হারায় দিশা বিশ্বাসের দল। অজিদের করা ৫ উইকেটে ১৩০ রানের জবাবে ব্যাট করতে নেমে ১৭৮ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় টাইগ্রেসরা। ১৮তম ওভারের শেষ বলে ম্যাককেনাকে বাউন্ডারি হাঁকিয়ে জয় নিশ্চিত করেন সুমাইয়ার।
এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রাখে টাইগ্রেসরা। শ্রীলঙ্কাকে ১০ রানে হারিয়ে নিজেদের জয়যাত্রা অব্যাহত রাখে লাল-সবুজের প্রতিনিধিরা। বেনোনির উইলোমুর পার্ক স্টেডিয়ামে লঙ্কানদের বিপক্ষে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেটে ১৬৫ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা তুলতে পারে ১৫৫ রান। ফলে ১০ রানের জয় পায় প্রত্যাশা-দিশা বিশ্বাসরা। আর গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৫ উইকেটে হারায় খুদে বাঘিনীরা। টস হেরে প্রথমে বোলিংয়ে নামে টাইগ্রেসরা। বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১০৩ রানে থামে যুক্তরাষ্ট্রের রানের চাকা। যুক্তরাষ্ট্রের হয়ে সর্বোচ্চ ২৬ রান করেন স্নিগ্ধা পল। এছাড়া দিশা ধিনগ্রা ২০, ইসানি ভাগহেলা ১৭ এবং অধিনায়ক গেতিকা ১৬ রান করেন। বাংলদেশের হয়ে টাইগ্রেস অধিনায়ক দিশা ২টি ও মারুফা ১টি করে উইকেট নেন। জবাবে ব্যাট করতে নেমে ১৭ ওভার তিন বলে ৫ উইকেট হারিয়ে ১০৪ রান করে টাইগ্রেসরা। ওপেনার সুমাইয়া আক্তার ১২ বলে ১০ রান করেন। ঝর্ণা আক্তার মাত্র ১২ বলে করেন ২২ রান, রাবেয়া খান ২৪ বলে ১৮ রান করে অপরাজিত থাকেন। উইকেটরক্ষক দিলারা আক্তার ১৫ বলে ১৭ রান করেন এবং মিস্টি শাহা ১৩ বলে ১৪ রান করেন। ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ও সবার আগে সুপার সিক্স নিশ্চিত করে টাইগ্রেসরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়