আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভিক্ষাবৃত্তি থেকে ভিক্ষুকদের নিরুৎসাহিত করতে রাজধানীতে নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। গতকাল বৃহস্পতিবার এমপি শফিউল ইসলামের এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।
নুরুজ্জামান আহমেদ বলেন, সরকার ভিক্ষাবৃত্তি নিবৃত্ত করার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদপ্তর ‘ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান’ কর্মসূচি হাতে নিয়েছে। ইতোমধ্যে ভিক্ষুক পুনর্বাসনের জন্য জেলা প্রশাসকদের সভাপতিত্বে পরিচালিত নির্ধারিত কমিটির কাছে অর্থ বরাদ্দ করা হয়েছে। ভিক্ষুকদের নিজ নিজ এলাকায় উপজেলা সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিকল্প কর্মসংস্থান হিসেবে ক্ষুদ্র ব্যবসা যেমন- দোকান, চায়ের দোকান, হাঁস-মুরগি পালন, রিকশা ইত্যাদির ব্যবস্থা করে তাদের সমাজের মূল ¯্রােতধারায় ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। ঢাকা শহরের ভাসমান ভিক্ষুকদের নিজ নিজ এলাকায় পুনর্বাসিত হওয়ার জন্য ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে এবং ভিক্ষাবৃত্তি থেকে নিরুৎসাহিত করার জন্য ঢাকা শহরে নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।
সাবেক এমপিদের পেনশন সুবিধার পরিকল্পনা নেই : সাবেক সংসদ সদস্যদের (এমপি) জন্য পেনশন সুবিধা চালুর কোনো পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তবে ভবিষ্যতে সাবেক সংসদ সদস্যদের জন্য বিশেষ ভাতা ও পেনশন সুবিধা চালু করা যায় কিনা পরীক্ষা-নিরীক্ষা করে সরকার সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে। গতকাল জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্ন-উত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য মীর মোস্তাক আহমেদ রবির এক প্রশ্নের লিখিত উত্তরে এসব কথা জানান তিনি।
দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় ৫৩ : দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৫৩টি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। গতকাল সংসদে জাতীয় পার্টির এমপি সৈয়দ আবু হোসেনের লিখিত এক প্রশ্নের উত্তরে এ তথ্য জানান তিনি। মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে প্রতিটি জেলায় অন্তত একটি করে বিশ্ববিদ্যালয় ও প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার পরিকল্পনার ফলে সরকার ২০০৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়, ৪টি মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে। এছাড়া সাতক্ষীরা, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মেহেরপুর, ল²ীপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, বগুড়া এবং নাটোরে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কার্যক্রম চলমান রয়েছে বলে জানান দীপু মনি।
স্বাক্ষরতার হার ৭৫ দশমিক ৬ : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানিয়েছেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিকস-২০২০’ অনুযায়ী দেশের স্বাক্ষরতার হার ৭৫ দশমিক ৬ শতাংশ (১৫ বছর+)। আর নিরক্ষরতার হার ২৪ দশমিক ৪ শতাংশ (১৫ বছর+)। গতকাল সংসদে এমপি দিদারুল আলমের এক লিখিত প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়