সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

পরিস্থিতির সুযোগ নিচ্ছে জঙ্গিরা : মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ, নিরাপত্তা বিশ্লেষক :

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:৩২ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাহাড়ে সন্ত্রাসী জঙ্গিগোষ্ঠীর দৌরাত্ম্য প্রসঙ্গে নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ বলেছেন, সমতলে জঙ্গিদের নিরাপদ আস্তানা ও প্রশিক্ষণের জায়গার সংকট তৈরি হয়েছে। এতে বোঝা যাচ্ছে তাদের বিচরণের বিষয়টি সাধারণ মানুষও বুঝতে পারছে। এমন সংকুচিত পরিস্থিতিকে বিবেচনায় নিয়েই তারা পাহাড়কে বেছে নিয়েছে। পাহাড়ে বিদ্যমান পরিস্থিতির সুযোগ নিচ্ছে তারা। আর এ কাজ করতে গিয়ে পাহাড়ে অবস্থিত একটি মাইনোরিটি সন্ত্রাসীগোষ্ঠী নাথান বংয়ের কেএনএফকে বেছে নিয়েছে। আদর্শিক মতবাদের কারণে যে এমনটা হয়েছে, তা নয়। কারণ এসব ছোট পাহাড়িগোষ্ঠীর রয়েছে অর্থের অপ্রতুলতা। পক্ষান্তরে যা নতুন জঙ্গিগোষ্ঠীর নেই। এখানে অর্থ বা সুবিধার বিনিময়ে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ হয়েছে। এছাড়াও পাহাড়ি দুর্গম পরিবেশ জঙ্গিদের কাছে তেমন পরিচিত নয়। ফলে নিরাপদে বিচরণ করাসহ প্রশিক্ষণ ও আস্তানা তৈরিতে সহযোগিতার শর্তে পাহাড়ি সন্ত্রাসীগোষ্ঠী ও জঙ্গিরা এক হয়েছে। গতকাল ভোরের কাগজকে এসব কথা বলেন তিনি।
এক প্রশ্নের জবাবে এই নিরাপত্তা বিশ্লেষক বলেন, আমরা দেখছি নতুন জঙ্গিগোষ্ঠী অস্ত্রের মজুতের চেষ্টা করে যাচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে অনেক অস্ত্র উদ্ধারও করেছে। আমরা জানি, পাহাড় সংলগ্ন প্রতিবেশী দেশ মিয়ানমারে সেখানকার অনেক বিদ্রোহীগোষ্ঠী মাথা চাড়া দিয়ে উঠেছে। সেখানে অস্ত্রের একটা ঝনঝনানিও রয়েছে। এ সুযোগটিকে কাজে লাগিয়ে অর্থের বিনিময়ে অস্ত্র আনার জন্যেও পাহাড়কে বেছে নেয়া হয়ে থাকতে পারে। আর চাইলেই পর্যটক বেশে পাহাড়ে যাওয়ার একটি সুযোগও রয়েছে। যদিও স্থানীয় প্রশাসন পাহাড়ে পর্যটক প্রবেশ নতুন জঙ্গি সংগঠন উত্থানের পর সীমিত করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়