সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

লাখো মুসল্লির জুমার নামাজ আদায় : ইজতেমার দ্বিতীয় পর্ব

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:৩৩ পূর্বাহ্ণ

টঙ্গী প্রতিনিধি : বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে গতকাল শুক্রবার টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। প্রথম দিনে গতকাল অনুষ্ঠিত হয় বৃহত্তম জুমার নামাজের জামাত। ইজতেমায় অংশগ্রহণকারী লাখ লাখ মুসল্লি ছাড়াও রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকার হাজার হাজার মানুষ এই বৃহত্তম জুমার জামাতে শরিক হন। দুপুর ১টা ৪৫ মনিটে জুম্মার নামাজ শুরু হয়। জুমার জামাতে ইমামতি করেন ভারতের মাওলানা সা’দ সাহেবের বড় ছেলে ইউসুফ বিন সা’দ।
ইজতেমার দি¦তীয় পর্বের প্রথমদিনে গতকাল লাখ মুসল্লির উদ্দেশে তাবলিগ জামায়াতের শীর্ষ মুরুব্বিরা পবিত্র কুরআন-হাদিসের আলোকে বয়ান করেন। আগামীকাল রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের দুই পর্বের ইজতেমা।
অনুকূল আবহাওয়া ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকায় ইজতেমায় আগত মুসল্লিরা গতকাল বিকালে স্বাচ্ছন্দে তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বিদের বয়ান শুনেছেন এবং ইবাদত বন্দেগিতে মশগুল ছিলেন। আজ শনিবার ইজতেমার দ্বিতীয় দিন। এ পর্বেও যোগ দিতে দেশ-বিদেশ থেকে মুসল্লিদের টঙ্গী মুখি স্রোত অব্যাহত রয়েছে।
ইজতেমা ময়দানের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম জানান, গতকাল বাদ ফজর পাকিস্তানের মাওলানা মুফতি ওসমানের আম বয়ানের মধ্যদিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। সকাল সাড়ে ৯টায় তালিমের বয়ান করেন ভারতের মাওলানা ইউসুফ। বাদ জুমা বয়ান করেন মাওলানা ওয়াসিফলু ইসলাম। বাদ আসর বয়ান করেন মাওলানা সাইদ বিন সাদ কান্ধলভী। বাদ মাগরিব বয়ান করেন দিল্লির মাওলানা ইউসুফ বিন সাদ।
বয়ানে যা বলা হলো : বাদ ফজর কালেমা, নামাজ, মুসলিমীন ও তাসহীহে নিয়ত নিয়ে বিস্তারিত বয়ান করা হয়। বয়ানে মাওলানা মুফতি ওসমান বলেন, ইজতেমাওয়ালাদের দায়িত্ব হলো পরিপূর্ণভাবে দ্বীনের দাওয়াতের কাজ করা। নবী করিম (সা.) দাওয়াতের মেহনতের জন্য মদিনা মনোয়ারা ছেড়ে হিজরত করেছিলেন। তারপর আবার নিজ এলাকায় এসে দাওয়াতের কাজ জিন্দা করেছিলেন। নবী করিম (স.) যেভাবে মেহনতের মাধ্যমে দ্বীনকে জিন্দা করেছিলেন। আমরাও ইজতেমা থেকে শিক্ষা নিয়ে দ্বীনের কাজে বেরিয়ে যাব, যাতে দ্বীনকে দুনিয়ার বুকে জিন্দা রাখা যায়।
তিনি বলেন, দাওয়াতের মাধ্যমে ইমানওয়ালা জিন্দেগি, আমলওয়ালা জিন্দেগি ও সত্য ও সুন্দর জিন্দেগি তৈরি করতে হবে। যারা সমাজে দাওয়াতের কাজ করবে দাওয়াত গ্রহণকারী যত নেক আমল করবেন তা থেকে ওই দাওয়াত দেয়া বান্দাও সমপরিমাণ সাওয়াব পাবেন। আল্লাহর বড়ত্বের কথা বলাই নবী-রাসুলদের কাজ। আমাদের কাজ। আল্লাহ সর্বজ্ঞানী। আল্লাহ তায়ালা সবকিছুর উপরে ক্ষমতা রাখেন। পুরো দুনিয়ায় কোথায় কি আছে, তা আল্লাহ তায়ালার নখদর্পণে।
তিনি আরো বলেন, দুনিয়ার জিন্দেগি অনিশ্চিত জিন্দেগি, অক্ষম জিন্দেগি। দুনিয়ার জিন্দেগি হলো ধোকার জিন্দেগি। আর হাকিকতে বা বাস্তবতার দিক দিয়ে আসল জিন্দেগি হলো আখেরাতের জিন্দেগি। আখেরাতের জিন্দেগি হলো চিরস্থায়ী জিন্দেগি। অবশ্যই প্রত্যেক মানুষকে আখেরাতের জিন্দেগিতে যেতে হবে। প্রত্যেক মানুষকে দুনিয়ার জিন্দেগি ছেড়ে যেতে হবে। এতে কোনো রকমের সন্দেহ নেই।
তিনি বলেন, আমাদের দুই চোখে যা কিছু দেখি আর না দেখি আল্লাহ ছাড়া সবই মাখলুক। আর মাখলুক কিছুই করতে পারে না আল্লাহর হুকুম ছাড়া। আল্লাহ সবকিছু করতে পারেন মাখলুক ছাড়া। একমাত্র হুজুর (সা.) এর বাতানো তরিকায় দুনিয়া ও আখেরাতের শান্তি ও কামিয়াবি।
ইজতেমা ময়দানে দুই মুসল্লির মৃত্যু : গত বুধ ও বৃহস্পতি দুই দিনে ইজতেমা ময়দানে দুজন মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন- ঢাকা জেলার সাভার থানার শিমুলতলা গ্রামের মফিজুল ইসলাম (৭০) অপরজন বগুড়া জেলার শিবগঞ্জ থানার রহবল গ্রামের আব্দুল হামিদ (৫৫)।
জুমার নামাজে ভিআইপিদের অংশগ্রহণ : গতকাল বিশ্ব ইজতেমা মদয়ানে জুমার নামাজে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমার কিরণ, পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম ও জেলা প্রশাসক আনিসুর রহমান প্রমুখ অংশ নেন।
এ ব্যাপারে বিশ্ব ইজতেমা ময়দানের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম জানান, ময়দানের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ময়দানে আগত মুসল্লিরা তাদের জন্য নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়ে ইবাদত-বন্দেগিতে মশগুল রয়েছেন। আগামীকাল রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের দুই পর্বের বিশ্ব ইজতেমা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়