আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

ম্যানইউকে রুখে দিল ক্রিস্টাল প্যালেস

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে গত বুধবার রাতে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে মাঠে নেমে টানা দশম ম্যাচে জয়ের স্বাদ থেকে বঞ্চিত হলো ম্যানচেস্টার ইউনাইটেড। প্রিমিয়ার লিগ, ইএফএল ও এফএ কাপ মিলিয়ে নিজেদের শেষ নয়টি ম্যাচে জয়ী হয়েছিল ম্যানইউ। অধিনায়ক ব্রুনো ফার্নান্তেজের গোলে শেষ মুহূর্ত পর্যন্ত তারা লিডে থাকলেও যোগ করা সময়ে মাইকেল ওলিসির গোলে ম্যাচ সমতায় আসে। ফলে ১-১ গোলে ম্যাচটি ড্র হয়।
প্যালেসের সেরহার্স্ট পার্ক স্টেডিয়ামে স্বাগতিক ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে মাঠে নেমেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের শুরু থেকেই নিজেদের মাঠে চাপে ছিল প্যালেস। চাপের মধ্যে থেকেও শেষ পর্যন্ত ম্যানইউর সঙ্গে পয়েন্ট ভাগ করে নিতে সক্ষম হয়েছে স্বাগতিকরা। ম্যাচটি সমতা দিয়ে শেষ করায় প্রতিদ্ব›দ্বী ম্যানচেস্টার সিটিকে টপকে লিগ টেবিলে দ্বিতীয় অবস্থানে যাওয়ার সুযোগ হাতছাড়া করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের শুরু থেকেই নিজেদের দাপট দেখিয়েছে টেন হাগের শিষ্যরা। লিডে যাওয়ার সুযোগ তাদের কাছে মাত্র ১৬ মিনিটেই ধরা দেয়। তবে লুক শরের নেয়া শট লক্ষ্য ঠিক রাখতে না পারায় সুযোগটি হাতাছাড়া হয় ম্যানইউর। সেই ম্যাচ দিয়ে অভিষেক হয়েছে ডাচ ফরওয়ার্ড ভাউট বেহর্স্টের।
তিনি সুযোগ পান ম্যাচের ৩১তম মিনিটে। তিনি হেড দিলে বল গোল পোস্টের ওপর দিয়ে জালের ওপরে পড়ে। টানা আক্রমণের শিকার ক্রিস্টাল প্যালেসকে রীতিমত কোণঠাসা করে রাখে ফার্নান্দেজরা। ৩৯তম মিনিটে প্রথমবারের মতো শট নেয়ার সুযোগ পায় ক্রিস্টাল প্যালেস। বক্সের বাহির থেকেই শট নিয়েছিলেন প্যালেসের স্টাইকার এদুয়ার্দ। সে শট ম্যানইউর গোলরক্ষকের হাতে ছুয়ে ক্রসবারে লাগে। তাই চাপের মুখে থাকা প্যালেসকে হতাশ হতে হয়। প্যালেস একটি আক্রমণের সুযোগ পেলেও ম্যানইউ একের পর এক আক্রমণ চালিয়ে যাচ্ছিল। তারা এর সুফল পায় ম্যাচের ৪৩তম মিনিটে। প্রথমার্ধ শেষ হওয়ার দুই মিনিট আগে দলকে লিডে এনে দেন পর্তুগিজ তারকা ব্রুনো ফার্নান্দেজ। বাম দিকে মার্সাক র‌্যাশফোর্ডাকে পাস দিয়ে এরিকসন সরাসরি বক্সে ঢুকে পড়েন। সতীর্থের ফিরতি পাসে বল পেয়ে তিনি কাট-ব্যাক করে বল পাঠান অধিনায়ক ফার্নান্দেজের কাছে। বল পেয়েই ডান পায়ে শট নিয়ে গোলের দেখা পান তিনি। ১-০ গোলে লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে ম্যানইউ।
প্রথমার্ধে নিজেদের আধিপত্য ধরে রাখা ম্যানইউ দ্বিতীয়ার্ধেও প্যালেসকে চাপে রাখে। রক্ষণভাগ সামলে তারা একের পর এক আক্রমণ চালিয়ে যায়। ম্যাচ শেষ হওয়ার ১৭ মিনিট আগে বল নিয়ে এগিয়ে যাওয়ার সময় বক্সে ডিফেন্ডারদের বাধায় পড়ে যান স্কট ম্যাকটমিনে। ফলে পেনাল্টির আবেদন জানায় সফরকারীরা। তবে রেফারি ভিআরের সহায়তায় পেনাল্টির আবেদনে সাড়া দেননি। তিন মিনিট পর ম্যাচ সমতায় নেয়ার সুযোগ পায় প্যালেস। কর্ণার শট থেকে হেড দেন মার্ক গেয়ি। বাম দিকে ঝাঁপিয়ে বলটি ঠেকিয়ে দেন ইউনাইটেডের গোল রক্ষক। ৮০ মিনিটে উইলফ্রেড জাহাকে ফাউল করে মৌসুমের পঞ্চম হলুদ কার্ড দেখেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ক্যাসেমিরো। লিগ টেবিলের শীর্ষে থাকা আর্সেনালের বিপক্ষে আগামী ম্যাচে তাই মাঠে নামতে পারবেন না তিনি।
ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত ব্যবধান দ্বিগুণ করার চেষ্টা চালিয়ে যায় টেন হাগের শিষ্যরা। নির্ধারিত সময় শেষ হলে যোগ করা হয় ৪ মিনিট। টানা দশম জয় উদযাপন করা থেকে খুব কম দূরত্বেই ছিল তারা। কিন্তু সে যোগ করা সময়েই তাদের জয়রথে বিঘœ ঘটান মাইকেল ওলিস। মাঠের ডান প্রান্তে ফ্রি-কিক পেয়েছিল ক্রিস্টাল প্যালেস। মানবদেয়াল তৈরি করে প্রস্তুতি নেন ইউনাইটেড গোলকিপার। ডান দিকে মানবদেয়াল রেখে পোস্টের বাম দিকে দাঁড়িয়েছিলেন তিনি। ওলিস মানবদেয়ালের ওপর দিয়ে ডান পাশের ফাঁকা জায়গাটা ঠিকই খেয়াল করেছেন। তার বাম পায়ে নেয়া শটে বলটি মানব দেয়ালের ওপর দিয়ে বাকিয়ে জালে আশ্রয় নেয়। গোলরক্ষক বাম দিকে ঝাঁপ দিলেও দলকে গোল হজম করা থেকে রক্ষা করতে পারেননি। প্রায় ৩০ গজ দূর থেকে ফ্রি-কিকে লক্ষ্যভেদ করে ম্যাচ সমতায় আনেন তিনি। এর পরপরই আবারো একটি গোল করে ম্যাচের জয় ছিনিয়ে নেয়ার সুযোগ পায় ম্যানইউ। কিন্তু ক্যাসেমিরো ঠিকভাবে বলে পা লাগাতে না পারায় তিন পয়েন্ট থেকে বঞ্চিত হওয়ার হতাশা নিয়ে মাঠ ছাড়ে ম্যানচেস্টার ইউনাইটেড।
১৯ ম্যাচ খেলে ১২ ম্যাচে জয়, তিনটি ম্যাচে ড্র এবং বাকি চারটি ম্যাচে পরাজয় নিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের পয়েন্ট ৩৯। এ পয়েন্ট নিয়ে তারা লিগ টেবিলে তৃতীয় স্থানে আছে। ১৮ ম্যাচ খেলে ৩৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ম্যানচেস্টার সিটি। ম্যাচটিতে জয়লাভ করলে ম্যানসিটিকে টপকে দ্বিতীয় স্থান দখলের সুযোগ ছিল ম্যানইউর। ১৮ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আর্সেনাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়