আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : র‌্যাবের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা দেয়ার পরিকল্পনা ছিল যুক্তরাষ্ট্রের- এমন কথা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, কিন্তু মানবাধিকারের উন্নতির কারণে তারা র‌্যাবের বিরুদ্ধে আর নিষেধাজ্ঞা দেয়নি। বাংলাদেশ সফরকালে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এ কথা আমাকে (আইনমন্ত্রী) জানিয়েছেন।
বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা মো. হাশিম গতকাল বুধবার সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় তিনি ডোনাল্ড লুর সঙ্গে তার সাক্ষাতের বিষয়েও কথা বলেন।
গত শনিবার সন্ধ্যায় দুই দিনের সফরে ঢাকা এসেছিলেন ডোনাল্ড লু। এই সফরে তিনি বিভিন্ন পর্যায়ে সরকারি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলাদা মতবিনিময় করেন। সফরকালে তিনি আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গেও সাক্ষাৎ করেন। এই সাক্ষাতের কথা উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, তারা হয়তো র‌্যাবের ওপর আরো নিষেধাজ্ঞা দিতেন। কিন্তু তারা দেখেছেন, ইতোমধ্যে দেয়া নিষেধাজ্ঞার পর র‌্যাব অনেক ভালো কাজ করেছে। তারাও বুঝতে পেরেছেন, র‌্যাবের প্রয়োজনীয়তা আছে। এই যে মানবাধিকারের বিরাট উন্নতি, সে কারণে আর নিষেধাজ্ঞা দেয়া হয়নি।
র‌্যাবের ওপর থাকা বিদ্যমান নিষেধাজ্ঞা কবে নাগাদ প্রত্যাহার করা হতে পারে, এ বিষয়ে ডোনাল্ড লু কিছু বলেছেন কিনা, এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এ ব্যাপারে আমি তার সঙ্গে কথা বলিনি। এর কারণ হচ্ছে, র‌্যাবের বিরুদ্ধে দেয়া নিষেধাজ্ঞা ওঠানোর ব্যাপারে আইনি একটি পদ্ধতি আছে। আমরা আইনের সেই পদ্ধতি অনুযায়ী এগোচ্ছি। আমরা আশা করি, এই আইনি পদ্ধতির মাধ্যমে র‌্যাবের ওপর থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়