আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু আজ

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

টঙ্গী প্রতিনিধি : ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আজ। ফজরের পর আনুষ্ঠানিক আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে মাওলানা সা’দ অনুসারীদের ৩ দিনব্যাপী ইজতেমার মূল পর্ব। শীত কম ও আবহাওয়া ভালো থাকায় এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে বাস-ট্রাক, ট্রেন ও লঞ্চযোগে লাখ লাখ মুসল্লি টঙ্গীর তুরাগতীরে এসে জড়ো হয়েছেন। এসেছেন বিদেশি অতিথিরাও।
প্রথম পর্ব মাওলানা জোবায়ের অনুসারীদের ইজতেমা শান্তিপূর্ণভাবে সমাপ্ত হয়েছে গত রবিবার। ওলামা-মাশায়েকরা চলে যাওয়ার পর সোমবার রাতে ময়দান খালি করে তা জেলা প্রশাসনের কাছে বুঝিয়ে দেয়া হয়।
এই পর্বেও দেশের ৬৪টি জেলার কয়েক লাখ মুসল্লিসহ বিশ্বের প্রায় অর্ধশত দেশের সহ¯্রাধিক মেহমান ইজতেমায় অংশ নেবেন বলে জানিয়েছেন ইজতেমা আয়োজক কমিটি। আগামী ২২ জানুয়ারি রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের দুই পর্বের বিশ্ব ইজতেমা। আজ ইজতেমা ময়দানে দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হবে। মুসল্লিদের নিরাপত্তায় নিয়োজিত থাকবেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। মুসল্লিদের উদ্দেশে ইমান আমলের ওপর তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় দেশি-বিদেশি আলেম ও মাওলানাগণ গুরুত্বপূর্ণ বয়ান করবেন।
বুধবার বাদ মাগরিব মাওলানা সা’দ আহমদ কান্ধলভী মনোনীত দিল্লির নিজামুদ্দিন মারকাযের ৩২ সদস্যবিশিষ্ট একটি জামাত টঙ্গী ইজতেমা ময়দানে এসে পৌঁছেছেন বলে জানিয়েছে আয়োজক কমিটি। এ জামাতের নেতৃত্বে রয়েছেন দিল্লীর নিজামুদ্দিন মারকাযের শূরা সদস্য মাওলানা আব্দুস সাত্তার।
দ্বিতীয় পর্বের ইজতেমা সফল করতে বিভিন্ন জামাত তৈরি : দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সফল করতে আয়োজক কমিটির পক্ষ থেকে বিভিন্ন জামাত তৈরি করে দেয়া হয়েছে। তারা তাদের জন্য নির্ধারিত কর্মসূচি সূচারুরূপে পালন করছেন। ময়দানের নজমের দায়িত্বে রয়েছে প্রকৌশলী শাহ মো. মুহিব্বুল্লাহসহ ১৩ সদস্যবিশিষ্ট কমিটি। পানি ও গ্যাসের জামাতে রয়েছেন মো. আসাদ্জ্জুামানসহ ৯ জন, বিদ্যুতের জামাতে রয়েছেন প্রকৌশলী সুজাত আলীসহ ১৬ জন, মাইকের জামাতে রয়েছেন আফজাল হোসেন মোল্লাসহ ৭ জন, নিজামুদ্দিনের মুরব্বিদের জামাতে রয়েছেন ডা. নাফিজসহ ৫ জন, বিদেশি খিমার নজমের জামাতে রয়েছেন মাওলানা বোরহানসহ ৬ জন, আন্তর্জাতিক শূরার জামাতে রয়েছেন অধ্যাপক আব্দুল হান্নানসহ ৩ জন এবং বিদেশি মেহমানদের খেদমতের জামাতে মাওলানা সাইফুল্লাহসহ ৫ জন নিয়োজিত রয়েছেন।
ইজতেমার দ্বিতীয় পর্বে বিশ্বের শতাধিক দেশের প্রায় ১০-১২ হাজার বিদেশি মেহমান আখেরি মোনাজাতে অংশগ্রহণ করবেন বলে আয়োজক কমিটির মুরব্বিরা আশা করছেন। গতকাল বৃহস্পতিবার বিকাল পর্যন্ত বিশ্বের অর্ধশতাধিক দেশের প্রায় ৪ হাজার জন বিদেশি মেহমান ময়দানে তাদের জন্য নির্ধারিত নিবাসে অবস্থান নিয়েছেন বলে জানিয়েছেন বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী আব্দুল খালেক ও মো. মনির হোসেন। তবে পার্শ্ববর্তী দেশ ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও কাশ্মির থেকে সর্বোচ্চসংখ্যক মুসল্লি ময়দানে অবস্থান নিয়েছেন বলে জানা গেছে।
ইজতেমার দ্বিতীয় পর্বেও আইনশৃঙ্খলা জোরদার : ইজতেমা মাঠের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে গতকাল বৃহস্পতিবার থেকে প্রায় ৮ হাজার পুলিশসহ র‌্যাব, সাদা পোশাকধারী বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের মোতায়েন করা হয়েছে। নিরাপত্তা জোরদার করতে র‌্যাবের কমিউনিকেশন উইং, পুলিশ ও গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে ২০টি প্রবেশপথসহ চারপাশের গুরুত্বপূর্ণ স্থানে তিন শতাধিক ক্লোজসার্কিট ক্যামেরা বসানো হয়েছে। এছাড়া রয়েছে মেটাল ডিটেক্টর, নাইটভিশন গগলস, বাইনোকুলার, বোম্ব ডিসপোজাল টিম, এন্টিটেরোরিজম ইউনিট, হেলিকপ্টার, নৌ টহল ও স্ট্রাইকিং ফোর্স। নিরাপত্তার স্বার্থে বিভিন্ন স্থানে বসানো র‌্যাবের ১০টি ও পুলিশের ১৪টি পর্যবেক্ষণ টাওয়ার থেকে পর্যবেক্ষক দল সার্বক্ষণিক বিশ্ব ইজতেমা ময়দানের পর্যবেক্ষণ করবেন।
ময়দানের ভেতরে হকারদের উৎপাত : প্রতি বছর ইজতেমা ময়দান থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে হকাররা তাদের বিভিন্ন মালামালের পসরা সাজিয়ে বসত। কিন্তু এ বছর খোদ ময়দানের ভেতরেই বিশেষ করে ৭, ৮ ও ৯ নং গেটে তাদের টুপি, বিভিন্ন বই, সিঙ্গারা-সমুচা, পিঠা, আতর-তসবিহ ও মেছওয়াকসহ নানা ধরনের পণ্যের দোকান সাজিয়ে বেচাকেনা করতে দেখা গেছে। এতে ইজতেমায় আগত মুসল্লিদের যাতায়াতে বেশ কষ্ট হচ্ছে।
এ ব্যাপারে ইজতেমা ময়দানের জিম্মাদার প্রকৌশলী শাহ মো. মুহিবুল্লাহ বলেন, এরই মধ্যে ময়দানের শতভাগ কাজ সম্পন্ন হয়েছে। দেশ-বিদেশের কয়েক লাখ ধর্মপ্রাণ মেহমান ময়দানে নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়ে ইবাদত-বন্দেগিতে মশগুল রয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়