আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

বিআরটিএ : রেট্রো-রিফ্লেকটিভ নম্বর প্লেট না থাকলে ব্যবস্থা

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মোটরযানে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগসহ (আরএফআইডি) রেট্রো-রিফ্লেকটিভ নম্বর প্লেট লাগানো না থাকলে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। ৩১ জানুয়ারির মধ্যে মোটরযানে রেট্রো-রিফ্লেকটিভ নম্বর প্লেট লাগানোর জন্য মালিকদের অনুরোধ জানানো হয়েছে।
গতকাল বৃহস্পতিবার বিআরটিএ পরিচালক (ইঞ্জিনিয়ারিং) এসংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি দিয়ে আগামী ৩১ জানুয়ারির মধ্যে আরএফআইডিসহ রেট্রো-রিফ্লেকটিভ নম্বর প্লেট সংযোজন করতে বলা হয়েছে। এতে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা বিধানের জন্য প্রধানমন্ত্রী ২০১২ সালের ৩১ অক্টোবর মোটরযানে রেট্রো-রিফ্লেকটিভ নম্বর প্লেট ও আরএফআইডি ট্যাগ সংযোজন কার্যক্রম উদ্বোধন করা হয়। ইতোমধ্যে সরকার বিভিন্ন সেতুতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল আদায়ের জন্য একটি ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট সিস্টেম চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং ওই টোল আদায়ে মোটরযানে সংযুক্ত রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ (আরএফআইডি) ব্যবহার করা হবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, মোটরযানের রেট্রো-রিফ্লেকটিভ নম্বর প্লেট এবং আরএফআইডি ট্যাগ প্রস্তুতের পর মেসেজ প্রাপ্তির পরও অনেক মোটরযান মালিক সেগুলো বিআরটিএ-এর সংশ্লিষ্ট সার্কেল অফিস থেকে মোটরযানে সংযোজন করে নিচ্ছেন না এবং কিছু মোটরযানে আরএফআইডিসহ রেট্রো-রিফ্লেকটিভ নম্বর প্লেট সংযোজন করা থাকলেও সেগুলো কার্যকর নেই।
এতে আরো বলা হয়, যেসব মোটরযানে আরএফআইডিসহ রেট্রো-রিফ্লেকটিভ নম্বর প্লেট কার্যকর নেই, সেগুলো জরুরি ভিত্তিতে প্রতিস্থাপন করাও প্রয়োজন। স্বয়ংক্রিয় পদ্ধতিতে বিভিন্ন সেতুতে টোল আদায় কার্যক্রমসহ শৃঙ্খলা বিধানে আগামী ৩১ জানুয়ারি মধ্যে মোটরযান মালিকদের মোটরযানে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগসহ (আরএফআইডি) রেট্রো-রিফ্লেকটিভ নম্বর প্লেট সংযোজন করার জন্য অনুরোধ করা যাচ্ছে। অন্যথায়, আগামী ১ ফেব্রুয়ারি থেকে প্রচলিত আইন অনুযায়ী সংশ্লিষ্ট মোটরযান মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়