আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

ব্রাজিলে অভিষেক ম্যাচে সুয়ারেজের হ্যাটট্রিক : এফএ কাপে চতুর্থ রাউন্ডে লিভারপুল

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরোপ ছেড়ে লাতিন আমেরিকার ক্লাব গ্রেমিওতে পাড়ি জমান উরুগুয়ের তারকা ফুটবলার লুইস সুয়ারেজ। সেখানে অভিষেক ম্যাচে হ্যাটট্রিক করার পাশাপাশি সাও লুইজকে ৪-১ গোলে হারিয়ে শিরোপা জিতেছে তার দল। অন্যদিকে এফএ কাপের তৃতীয় রাউন্ডে উলভসকে ১-০ গোলে হারিয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে লিভারপুল।
ক্যারিয়ারের দীর্ঘ সময় বার্সেলোনাতে কাটানোর পর সুয়ারেজ যোগ দেন আরেক স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদে। সেখান থেকে বিদায় নেয়ার পর যোগ দিয়েছিলেন নিজ দেশের ক্লাক ন্যাসিওনালে। সেখানে ১৪টি ম্যাচ খেলার পর বিশ্বকাপ শেষে যোগ দেন ব্রাজিলের ক্লাব গ্রেমিওতে। ৩৫ বছর বয়সি এই তারকার ক্যারিয়ারের পড়ন্ত বেলায় দুই বছরের চুক্তি করে গ্রেমিও। চুক্তির পর গতকাল অভিষেক হয় এই ক্লাবের হয়ে। ব্রাজিলের ক্লাব ফুটবলের মৌসুম শুরুর টুর্নামেন্ট গুয়াচা রেকোপা-২০২৩ এর ম্যাচে সাও লুইজের বিপক্ষে ম্যাচের শুরুর একাদশে মাঠে নামেন সুয়ারেজ। ম্যাচের ৫ মিনিটের মাথায় পেয়ে যান প্রথম গোলের দেখা। এরপর প্রথমার্ধের আগেই পূর্ণ করেন হ্যাটট্রিক। তার হ্যাটট্রিকের সুবাদে মৌসুমের প্রথম শিরোপা ঘরে তুলে গ্রেমিও।
গ্রেমিওর সঙ্গে সুয়ারেজ চুক্তি সময় বলেছিলেন ক্লাবটিকে শিরোপা জেতাতে চান তিনি। অভিষেকেই সেই কথা রেখেছেন বার্সেলোনার সাবেক এই তারকা। এখন তার সামনে রয়েছে লিগ এবং আন্তঃমহাদেশীয় শিরোপা জয়ের সুযোগ। শুরুতেই শিরোপা জয়ের আনন্দে ভাসিয়েছেন গ্রেমিওর দর্শক ও সমর্থকদের। ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের হয়ে প্রতিযোগিতামূলক ম্যাচের প্রথমার্ধে সুয়ারেজ এর আগে সর্বশেষ হ্যাটট্রিক করেছিলেন ২০১৩ সালে নরউইচ সিটির বিপক্ষে। ২০১৮ সালের অক্টোবরের পর প্রথম হ্যাটট্রিক করেন সুয়ারেজ। এটা তার ক্যারিয়ারে ৩০ তম হ্যাটট্রিক। এর আগে কখনো যে কোনো দলের হয়ে অভিষেক ম্যাচে হ্যাটট্রিকে দেখা পাননি তিনি। সুয়ারেজ তার ৩০ হ্যাটট্রিকের মধ্যে ১২টি করেছেন বার্সার হয়ে। ৯টি আয়াক্স, ৬টি লিভারপুল ও উরুগুয়ের হয়ে করেছেন ২টি হ্যাটট্রিক। গ্রেমিওর হয়ে শিরোপা জয়ের পর তিনি বলেন, ‘আমার মনে হয় এটাই আমার ক্যারিয়ারের সেরা অভিষেক। তবে অ্যাটলেটিকোর হয়েও অভিষেকটা ভালো ছিল।’
অন্যদিকে প্রিমিয়ার লিগে খুব একটা ভালো করতে না পারলেও এফএ কাপের চতুর্থ রাউন্ডে উঠেছে লিভারপুল। প্রিমিয়র লিগে পরপর দুই ম্যাচ হেরে চাপে ইয়ুর্গেন ক্লপের দল। গত মঙ্গলবার এফএ কাপের তৃতীয় রাউন্ডে উলভসের মুখোমুখি হয়েছিল ক্লপ শিষ্যরা। সেই ম্যাচে প্রথমার্ধের এক গোলে জিতে যায় তারা। প্রথমার্ধ থেকে আক্রমণ করে খেলতে থাকে তারা। ম্যাচের ১৩ মিনিটেই হার্ভে এলিয়টের গোলে এগিয়ে যায় লিভারপুল। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতি যায় সালাহ-নুনেজরা। বিরতি থেকে ফিরে আবারো আক্রমণ করে খেললেও গোলের দেখা পায়নি লিভারপুল। অন্যদিকে উলভস চেষ্টা করেও ভাঙতে পারেনি অল রেডদের রক্ষণভাগ। ফলে ৮ বারের এফএ কাপ চ্যাম্পিয়ন লিভারপুলের কাছে হেরে যায় তারা। ম্যাচ শেষে লিভারপুল কোচ ক্লপ বলেন, ‘আগের ম্যাচে বাজেভাবে হারার পর দলের এমন পারফরম্যান্সে আমি সন্তুষ্ট। মনে হচ্ছে যেন এমন জয় আর ভালো খেলার অনুভূতি আমাদের অনেক বছর আগে ছিল। শেষ দিকে আমোদের কঠিন লড়াই করতে হয়েছে, ম্যাচের অনেকটা সময় অবশ্য আমরা নিয়ন্ত্রণ করেছি। দারুণ পারফরম্যান্স এবং ছেলেদের এমন প্রতিক্রিয়াই আমরা দেখতে চেয়েছিলাম।’ লিভারপুলের পরবর্তী ম্যাচ আগামী শনিবার প্রিমিয়ার লিগে চেলসির বিপক্ষে।
এছাড়া এফএ কাপের অন্য ম্যাচে মুখোমুখি হয় ওয়েস্ট ব্রম এবং চেস্টারফিল্ড। সেই ম্যাচে চেস্টারফিল্ডকে ৪-০ গোলে হারায় ওয়েস্টব্রম। ম্যাচের শুরু থেকেই দাপট দেখাতে থাকে ওয়েস্টব্রমের ফুটবলাররা। ম্যাচের ২৩ মিনিটের মাথায় জন সুইফটের গোলে এগিয়ে যায় ওয়েস্টব্রম। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় তারা। কিন্তু দ্বিতীয়ার্ধ জুড়ে বাড়তে থাকে ওয়েস্টব্রম ফুটবলারদের দাপট। দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচের ৪৮ মিনিটের মাথায় গোল করে ব্যাবধান বাড়ান টম রজিক। এর ঠিক ছয় মিনিটের মাথায় ফের গোল করে ওয়েস্টব্রম। ৫৪ মিনিটের মাথায় গোল করেন জ্যাক লিভারমোরে। এই গোলের সঙ্গে সঙ্গেই চেস্টাফিল্ডের হার নিশ্চিত হয়ে যায়। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে ইনজুরি টাইমে গোল করেন জোভান মালকলম। ৪-০ গোলে ম্যাচ জিতে নেয় ওয়েস্ট ব্রম। এছাড়া এফএ কাপে আরো সোয়ানসির বিপক্ষে খেলতে নেমেছিল ব্রিস্টল সিটি। সেই ম্যাচে সোয়ানসির বিপক্ষে ২-১ গোলের জয় পায় ব্রিস্টল। ৬২ মিনিটের মাথায় মার্ক সাইকসের গোলে এগিয়ে যায় ব্রিস্টল সিটি। এর কিছু সময়ের পর ৭৩ মিনিটের মাথায় সমতা ফেরান অলি কুপার। নির্ধারিত সময় খেলা ড্র চলায় অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। সেখানে ১১২ মিনিটে স্যাম বেলের গোলে ম্যাচ জিতে নেয় ব্রিস্টল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়