আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

দ্রুততম হাজারি ক্লাবে গিল

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : হায়দ্রাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪৯ বলে ২০৮ রান করেন ভারতের মারকুটে ওপেনার শুভমন গিল। এতেই সবচেয়ে কম ইনিংস খেলে ভারতীয়দের মধ্যে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। মাত্র ১৯টি ইনিংসে ব্যাট করতে নেমে হাজারি ক্লাবে যোগ দেন গিল।
এছাড়া বিশ্বের অষ্টম ক্রিকেটার ও পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি কারার কীর্তি গড়েন তিনি। তার আগে প্রথম ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এই কৃতিত্ব অর্জন করেছিলেন শচীন টেন্ডুলকর, বীরেন্দ্র শেওয়াগ, রোহিত শর্মা ও ইশান কিষাণ। এছাড়া ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করার কীর্তি রয়েছে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও পাকিস্তানের ফখর জামানের। ১০০০ রানের মাইলফলক স্পর্শ করার পথে এই ম্যাচে তার প্রয়োজন ছিলো ১০৬ রানের। এর আগে ওয়ানডে ফরম্যাটে ভারতীয়দের মধ্যে দ্রুততম ১০০০ রান করার রেকর্ড বিরাট কোহলি ও শেখর ধাওয়ানের। এই দুই তারকা ২৪টি ইনিংস খেলে হাজারি ক্লাবে যোগ দিয়েছিলেন। গিল তাদের চেয়ে ৫ ইনিংস কম খেলে দ্রুততম খেলোয়ার হিসেবে এই ক্লাবে যোগ দেন। ভারতীয়দের মধ্যে গড়লেও অল্পের জন্য বিশ্বরেকর্ড গড়া হয়নি তার। ওয়ানডে ক্রিকেটে সব থেকে কম ইনিংসে ১০০০ রান করার রেকর্ড রয়েছে পাকিস্তানের ফখর জামানের নামে। তিনি ১৮টি ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেন।
প্রথম ব্যাটার হিসেবে শচীন টেন্ডুলকার ২০১০ সালে গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০ রান করে অপরাজিত ছিলেন। এর এক বছর পর ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৯ রানের ইনিংস খেলেন বিরেন্দ শেওয়াগ। ২০১৪ সালে শেওয়াগের সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙে দেন রোহিত শর্মা। কলকাতার ইডেন গার্ডেনে শ্রীলঙ্কার বিপক্ষে ২৬৪ রান করেন তিনি। এছাড়া ওয়ানডেতে আরো দুটি ডাবল সেঞ্চুরি করেন রোহিত। গত বছরের ১০ ডিসেম্বর চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ২১০ রান করেন ঈশান কিশন। সর্বশেস গতকাল ডাবল সেঞ্চুরি হাকান গিল।
তার ২০৮ রানের ওপর ভর করে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৫০ ওভারে ৩৪৯ রানের সংগ্রহ পায় ভারত। আগে ব্যাট করদেত নেমে রোহিতের সঙ্গে ভাল শুরু করেন গিল। দ্রুত রান তুলতে গিয়ে ৩৪ রানের মাথায় সাজঘরে ফেরেন রোহিত। রান পাননি বিরাট কোহলি ও ঈশান কিশন। বিরাট সাজঘরে ফেরেন ৮ রানে আর ঈশান সাজঘরে ফেরেন ৫ রানে। এরপর গিলকে কিছুটা সঙ্গ দেন সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়া। যাদব ৩১ ও হার্দিক ২৮ রানে আউট হলেও একপ্রান্ত আগলে রেখে ব্যাটিং করেন গিল। নিজের তৃতীয় শতক পূর্ণ করেন তিনি। এরপর মারমুখী ব্যাটিং শুরু করেন এই ওপেনার। ম্যাচের ৪৯তম ওভারে লাকি ফার্গুসনের কার প্রথম তিন বলে তিনটি ছক্কা মেরে নিজের প্রথম ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন গিল। তবে শেষ ওভারের প্রথম বলে ছক্কা হাকানোর পর দ্বিতীয় বল তুলে মারতে গিয়ে শিপলির বলে গেøন ফিলিপসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি।
ডাবল সেঞ্চুরি করার আগের ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন গিল। শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটিতে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৯৭ বলে ১১৭ রান সংগ্রহ করেন তিনি। সেই ম্যাচে শ্রীলঙ্কাকে ৩১৭ রানের বিশাল ব্যবধানে হারায় স্বাগতিক ভারত। ওয়ানডে ক্রিকেটে রান বিবেচনায় এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয়ের বিশ্ব রেকর্ড। এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে ২৯০ রানের বড় জয় পেয়েছিল নিউজিল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়