আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাবার্ষিকী আজ : মৌলবাদী-সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে তিন দশকের লড়াই

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ১৯৯১ সালের ২৯ ডিসেম্বর। গোলাম আযমকে জামায়াতে ইসলামী তাদের দলের আমির ঘোষণা করলে সারাদেশে জনবিক্ষোভের সূত্রপাত হয়। ওই বিক্ষোভের ধারবাহিকতায় ১৯৯২ সালের ১৯ জানুয়ারি শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে ১০১ সদস্যবিশিষ্ট একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি গঠিত হয়। ধীরে ধীরে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী প্রতিরোধ মঞ্চ, ১৪টি ছাত্র সংগঠন, প্রধান প্রধান রাজনৈতিক জোট, শ্রমিক-কৃষক-নারী এবং সাংস্কৃতিক জোটসহ ৭০টি সংগঠনের সমন্বয়ে ‘মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল জাতীয় সমন্বয় কমিটি’ গঠিত হয়। এই কমিটি ১৯৯২ সালে ২৬ মার্চ ‘গণআদালত’ এর মাধ্যমে সোহরাওয়ার্দী উদ্যানে একাত্তরের নরঘাতক গোলাম আযমের ঐতিহাসিক বিচার অনুষ্ঠান করে। গণআদালাতে গোলাম আযমের বিরুদ্ধে দশটি সুনির্দিষ্ট অভিযোগ উত্থাপিত হয়। ১২ জন বিচারক সমন্বয়ে গঠিত গণআদালতের চেয়ারম্যান জাহানারা ইমাম গোলাম আযমের ১০টি অপরাধ মৃত্যুদণ্ডযোগ্য বলে ঘোষণা করেন। বহু বাধাবিঘœ, জেল-জুলুম-হত্যা মোকাবিলা করে গত তিন দশকে নির্মূল কমিটি ধর্মনিরপেক্ষ মানবিক রাষ্ট্র ও সমাজ গঠনের বৃহত্তম নাগরিক আন্দোলনে পরিণত হয়েছে এবং বিস্তার লাভ করেছে পাঁচটি মহাদেশে। সংগঠনটির ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বৃহস্পতিবার। এই উপলক্ষে নির্মূল কমিটির সাংস্কৃতিক স্কোয়াডের প্রথম জাতীয় সম্মেলনেরও আয়োজন করা হয়েছে।
নির্মূল কমিটির সভাপতি, লেখক-সাংবাদিক শাহরিয়ার কবির বলেন, নির্মূল কমিটির সাংস্কৃতিক স্কোয়াডকে আমরা শক্তিশালী সাংগঠনিক কাঠামোর উপর দাঁড় করাতে চাই, যাতে স্বাধীনতাবিরোধী মৌলবাদী ও সা¤প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে বাঙালির হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য প্রসারে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এজন্য নির্মূল কমিটির সঙ্গে যুক্ত সারাদেশের সংস্কৃতিসেবী ও কর্মীদের দিনব্যাপী এই সম্মেলনে বাঙালিত্বের চেতনাদীপ্ত ধর্মনিরপেক্ষ মানবতার সাংস্কৃতিক আন্দোলন তৃণমূলে স¤প্রসারিত করার কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা হবে।
আজ সকাল ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠেয় এই সম্মেলনে নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। সম্মেলন উদ্বোধন করবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নরওয়ের লোকসংগীত গবেষক, লেখক ও আলোকচিত্রশিল্পী ওয়েরা সেথের।

এছাড়া ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট সাম্মানিক সভাপতি, নাট্যজন বীর মুক্তিযোদ্ধা রামেন্দু মজুমদার, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহসভাপতি, শিক্ষাবিদ শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি, চলচ্চিত্রনির্মাতা বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের সভাপতি, ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুস বক্তব্য রাখবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়