দুদক মামলা : আদালতে হাজিরা দিলেন আব্বাস দম্পতি

আগের সংবাদ

শিল্প খাতে বাড়ল গ্যাসের দাম > সবচেয়ে বেশি বাড়ছে ক্ষুদ্রশিল্পে, মূল্যস্ফীতির ওপর চাপ বাড়বে : বিশেষজ্ঞদের অভিমত

পরের সংবাদ

মেসি-এমবাপ্পেদের বিপক্ষে সৌদির অধিনায়ক রোনালদো

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরোপ ছেড়ে সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। সৌদিতে তার অভিষেক হবে পিএসজির বিপক্ষে ম্যাচ দিয়ে। সৌদ আরবের ক্লাব আল নাসর ও আল হিলাল একত্র হয়ে খেলবে মেসি-এমবাপ্পে-নেইমারদের বিপক্ষে। আর সেই ম্যাচে সৌদি আরবের সমন্বিত দলের নেতৃত্ব দেবেন রোনালদো।
সৌদি আরবের কিং ফাহাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আগামী ১৯ জানুয়ারি মুখোমুখি হবে এই দুই দল। ম্যাচের আগে রোনালদোভক্তদের জন্য সুখবরই দিয়েছে সৌদি আরবের এন্টারটেইনমেন্ট বিভাগের প্রধান তুর্কি আল শেখ। রোনালদোকে অধিনায়ক করার খবরটি তুর্কি আল শেখ দিয়েছেন তার টুইটারে। সেখানে একটি ভিডিও সংযুক্ত করেছেন তিনি। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, মেসি-এমবাপ্পেদের ম্যাচের জন্য অধিনায়কের বাহুবন্ধনী গ্রহণ করছেন রোনালদো। এদিকে এই ম্যাচকে ঘিরে টিকেটের চাহিদা বেড়েছে অনেক। ৬৮ হাজার দর্শক স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারলেও আয়োজকদের কাছে ২০ লক্ষের বেশি টিকেটের আবেদন এসেছে। কারা টিকেট পাবেন, তা বাছতে হিমশিম খেতে হচ্ছে আয়োজকদের।
ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদে নাম লেখানোর পর স্পেনের ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় বিজ্ঞাপন হয়ে উঠেছিল তার সঙ্গে লিওনেল মেসির দ্বৈরথ। শুধু স্পেনের ফুটবলপ্রেমীদের জন্যই নয়, রোনালদো আর মেসির মুখোমুখি হওয়াটা যেন প্রার্থিত হয়ে ওঠে ফুটবল বিশ্বেই। রোনালদো রিয়াল ছেড়ে জুভেন্টাসে নাম লেখানোর পর ফুটবল বিশ্ব এ দুজনের দ্বৈরথ দেখার জন্য ইউরোপিয়ান প্রতিযোগিতার দিকে তাকিয়ে থাকত। শেষবার মেসি-রোনালদোর দ্বৈরথ হয়েছিল ২০২০ এর ডিসেম্বরে। চ্যাম্পিয়নস লিগের সেই ম্যাচে রোনালদোর জোড়া গোলে বার্সেলোনাকে ৩-০ ব্যবধানে হারিয়েছিল জুভেন্টাস।
রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের সাবেক ফরোয়ার্ড রোনালদো গত মৌসুমে নাম লেখান তার পুরনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে। ইউনাইটেড চ্যাম্পিয়নস লিগে উত্তীর্ণ হতে ব্যর্থ হওয়ার পর থেকেই মূলত অন্য ক্লাব খুঁজতে শুরু করেন তিনি। তবে দলবদলের সময়সীমা পেরিয়ে গেলেও পছন্দের ক্লাব খুঁজে পাননি সিআর সেভেন। এমনকি মূল্য কমিয়েও চেষ্টা করা হয়েছিল ক্লাব ছাড়ার। বিশ্বকাপ চলাকালীন ইউনাইটেড নিয়ে বিস্ফোরক মন্তব্য করায় ক্লাব ছাড়তে হয় তাকে।
অপরদিকে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন মেসি। সদ্য বিশ্বকাপ জয় করে পিএসজির সঙ্গে যোগ দিয়েছেন তিনি। বিশ্বকাপ জিতে ছুটি কাটিয়ে পিএসজিতে যোগ দিয়েছেন মেসি। প্যারিসের ক্লাবের হয়ে ম্যাচও খেলেছেন তিনি। মেসির বিশ্বকাপ জয়ের স্বপ্নও পূরণ হয়ে গিয়েছে। তিনি নিজেই জানিয়েছিলেন যে, এটাই তার শেষ বিশ্বকাপ। যদিও আর্জেন্টিনার হয়ে আরো কিছু ম্যাচ খেলতে চান তিনি। বিশ্বকাপে ৭টি গোল করেন মেসি। এরপর আর্জেন্টিনা ফিরে ছুটি কাটান মেসি। দুই সপ্তাহের জন্য ক্লাব থেকে ছুটি নিয়েছিলেন তিনি। দলে ফিরে দুটি ম্যাচ খেলেছেন মেসি। এবার সকলের চোখ আরো একবার মেসি বনাম রোনালদোর লড়াই দেখার জন্য।
মেসিকে নিয়ে যখন গোটা বিশ্বের ফুটবলপ্রেমীরা উচ্ছ¡সিত তখন কিছুটা চাপে রয়েছেন রোনালদো। মেসি-রোনালদোর এই দ্বৈরথ দেখার ব্যবস্থা করেছে পিএসজি আর সৌদি আরবের ফুটবল কর্তৃপক্ষ। আগামী বৃহস্পতিবার রিয়াদে পিএসজির সঙ্গে একটি প্রীতি ম্যাচ খেলবে সৌদি অলস্টার একাদশ। সেখানে আবার মাঠে মুখোমুখি হবেন সময়ের অন্যতম সেরা দুই তারকা মেসি ও রোনালদো। সৌদি আরবের দুই দলের বিপক্ষে খেলার জন্য পিএসজি পাবে বিশাল অঙ্কের অর্থ। মিলিত একাদশের সঙ্গে খেলতে আসার জন্য তারা পাবে ৮৮ কোটি ৫৪ লক্ষ ৬০ হাজার টাকা। ফ্রান্সের এক সংবাদমাধ্যম সূত্রে খবর, এই বিরাট পরিমাণের অর্থ দেয়া হবে পিএসজিকে। যা ক্লাবের আয় অনেকটাই বাড়িয়ে দেবে। গত বছর ৩,২৭৫ কোটি ৯৪ লক্ষ ৩০ হাজার টাকা ক্ষতি হয়েছিল ক্লাবের। এ বছরও ক্ষতির আশঙ্কা রয়েছে। সেই কারণে এই বিপুল আয় কিছুটা স্বস্তি দেবে পিএসজিকে।
আল নাসরের হয়ে এখনো খেলতে নামেননি রোনালদো। তার আগেই এই সম্মিলিত একাদশের হয়ে খেলবেন তিনি। আল নাসরের হয়ে রবিবার অভিষেক হতে পারে এই তারকার। ম্যানচেস্টার ইউনাইটেডে থাকার সময় দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছিল তাকে। আল নাসরে এসে সেই কারণে প্রথম দুটি ম্যাচ খেলতে পারেননি তিনি। কাতার বিশ্বকাপের পর প্রতি মৌসুমে ২ হাজার ১৭৮ কোটি টাকার বেশি (২০০ মিলিয়ন ইউরো) পারিশ্রমিকে সৌদি আরবের ক্লাব আল নাসরে নাম লেখান রোনালদো। পাঁচবার ব্যালন ডি’অরজয়ী রোনালদো ইউরোপের চার ক্লাবে খেলেছেন ২০ বছর।
বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি পাঁচটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি ইংলিশ প্রিমিয়ার লিগ ও দুটি করে স্প্যানিশ লা লিগা এবং ইতালিয়ান সিরি আ জিতেছেন। আন্তর্জাতিক ফুটবল এবং চ্যাম্পিয়নস লিগ ফুটবলের সর্বোচ্চ গোল স্কোরারও এখন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়