দুদক মামলা : আদালতে হাজিরা দিলেন আব্বাস দম্পতি

আগের সংবাদ

শিল্প খাতে বাড়ল গ্যাসের দাম > সবচেয়ে বেশি বাড়ছে ক্ষুদ্রশিল্পে, মূল্যস্ফীতির ওপর চাপ বাড়বে : বিশেষজ্ঞদের অভিমত

পরের সংবাদ

দ্বিতীয় রাউন্ডে সাবালেঙ্কা কষ্টার্জিত জয় মারের

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রলিয়ান ওপেনের দ্বিতীয় দিনের প্রথম রাউন্ডের খেলায় নারী এককে তেরেজা মার্টিনকোভাকে ৬-১, ৬-৪ গেমে হারিয়ে সহজ জয় পেয়েছে আরিনা সাবালেঙ্কা। অন্যদিকে পুরুষ এককে ইতালির তারকা খেলোয়াড় মাতিও বেরেত্তেনিকে পাঁচ সেটের হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৬-৩, ৬-৩, ৪-৬, ৬-৭ (৭-৯), ৭-৬ (১০-৬) গেমে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে এন্ডি মারে। এছাড়া অস্ট্রেলিয়ান ওপেনে রাশিয়া ও বেলারুশের পতাকা নিষিদ্ধ করে টেনিস কর্তৃপক্ষ। দ্বিতীয় দিন পুরুষ একক ও নারী একক মিলিয়ে বেশ কয়েক জন তারকার খেলা অনুষ্ঠিত হয়। যেখানে পুরুষ এককে প্রথম রাউন্ডে জয় পান আলেকজান্ডার জেরেভ। জুয়ান পাবলো ভারিলাসকে ৪-৬, ৬-১, ৫-৭, ৭-৬ (৭-৩), ৬-৪ হারান তিনি। এছাড়া নারী এককে তামারা জিদানসেককে ৭-৬ (১০-৮), ৪-৬, ৬-১ গেমে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেন ওন্স জাবেউর।
প্রথম সেটে নারী এককে সাবালেঙ্কার প্রতিপক্ষ ছিল মার্টিনকোভ। সেখানে প্রথম সেটে সামান্য লড়াইও করতে পারেননি তিনি। হেরে যান ৬-১ ব্যবধানে। তবে দ্বিতীয় সেটে কিছুটা লড়াইয়ের আভাস দিলেও প্রতিরোধ গড়তে পারেননি। সেই সেটেও হারেন ৬-৪ ব্যবদানে। ফলে নারী এককে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেন সাবালেঙ্কা। অন্যদিকে পুরুষ এককে জয় দিয়ে অস্ট্রেলিয়া ওপেনে অভিযান শুরু করেন অ্যান্ডি মারে। ইতালির তারকা খেলোয়াড় মাতিও বেরেত্তেনিকে পাঁচ সেটের হাড্ডাহাড্ডি লড়াইয়ে পরাজিত করে জায়গা করে নেন অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে। এর আগে অস্ট্রেলিয়ান ওপেনের পাঁচ বার ফাইনালে খেলেছিলেন মারে। আগেই ঘোষণা দিয়েছিলেন ২০১৯ তার শেষ ওপেন। তবে এই ঘোষণা থেকে সড়ে এসে অস্ট্রেলিয়া ওপেনে নাম লেখান তিনি। প্রথম সেটে ৬-৩ ব্যাবধানে হারানোর পর দ্বিতীয় সেটেও বেরেত্তিনিকে আবরো হারান ৬-৩ ব্যবধানে। তবে এরপরেই ঘুরে দাঁড়ান ইতালিয়ান এই টেনিস তারকা। তৃতীয় সেট জিতে নেন ৪-৬ ব্যবধানে এবং চতুর্থ সেটে ৬-৭ (৭-৯) ব্যাবধানে জিতে ম্যাচ নেন টাইব্রেকারে। সেখানে ৭-৬ (১০-৬) ব্যাবধানে হেরে স্বপ্নভঙ্গ সহয় তার। রুদ্ধশ্বাস ম্যাচ জিতে দ্বিতীয় রাউন্ডে ওঠার পর অ্যান্ডি মারে বলেন, ‘এই মুহূর্তে আমি অত্যন্ত খুশি। নিজের উপর অত্যন্ত গর্বিত। বিগত কয়েক মাসে অনেক পরিশ্রম আমি করেছি। সেইগুলোই আমায় এখানে এইরকম পারফর্ম করার সুযোগ দিয়েছে। মাতিও বেরেত্তিনির মতো খেলোয়াড়ের বিপক্ষে এইরকম ম্যাচের পর বলাই যায় সেই পরিশ্রমের মূল্য পাওয়া গেল।’ দ্বিতীয় রাউন্ডের অ্যান্ডি মারে মুখোমুখি হবেন থানাসি কোকিনাকিস এবং ফাবিও ফোগনিনির মধ্যে হওয়া ম্যাচের জয়ীর বিপক্ষে। সেই ম্যাচেও আত্মবিশ্বাসী হয়ে তিনি বলেন, ‘এই বারই প্রথম আমি ১০ পয়েন্টের টাইব্রেকার খেললাম। এটা একটু অন্যরকম। ৬-১, বা ৭-১ এর ক্ষেত্রে মনে হয় আপনি এখনো অনেকটা দূরে রয়েছেন। ও দারুণভাবে এই ম্যাচে ফিরে আসে এবং শেষপর্যন্ত আমি ভাগ্যবান যে এই ম্যাচ থেকে জয় পেয়েছি। দ্বিতীয় রাউন্ডের ম্যাচ নিয়েও আমি আশাবাদী।’
এছাড়া বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের শুরুতেই নতুন বিতর্ক দেখা দিয়েছে। দর্শকদের একাধিক স্ট্যান্ডে রাশিয়া এবং বেলারুশের পতাকা প্রদর্শন করায় পরবর্তী সময়ে বিতর্ক হলে মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেনের পক্ষ থেকে বলা হয় তাদের টুর্নামেন্টে রাশিয়া এবং বেলারুশের পতাকা নিষিদ্ধ করা হয়েছে। সাধারণত, মেলবোর্ন পার্কে ম্যাচের সময় পতাকা প্রদর্শন করা যেতে পারে। কিন্তু টেনিস অস্ট্রেলিয়া প্রায় এক বছর আগে শুরু হওয়া ইউক্রেনে আগ্রাসনের সঙ্গে জড়িত দুই দেশের জন্য সেই নীতিতে পরিবর্তন করেছিল। টেনিস অস্ট্রেলিয়া মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, ‘আমাদের প্রাথমিক নীতি ছিল যে ভক্তরা পতাকা আনতে পারে কিন্তু বিঘœ ঘটাতে ব্যবহার করতে পারে না। গত পরশু আমাদের একটি ঘটনা ঘটেছিল যেখানে কোর্টের পাশে একটি পতাকা লাগানো হয়েছিল। টেনিস উপভোগ করার জন্য এটি সম্ভাব্য সর্বোত্তম পরিবেশ নিশ্চিত করতে আমরা খেলোয়াড় এবং আমাদের ভক্তদের সঙ্গে কাজ চালিয়ে যাব।’ ইউক্রেনের যুদ্ধের কারণে রাশিয়া এবং বেলারুশের ক্রীড়াবিদদের উইম্বলডন এবং বিলি জিন কিং কাপ এবং ডেভিস কাপের মতো দলগত ইভেন্টে প্রতিদ্ব›িদ্বতা করতে বাধা দেয়া হয়েছিল। ফেব্রুয়ারিতে বেলারুশের সহায়তায় রাশিয়া আক্রমণ করে। গত সোমবার ইউক্রেনের খেলোয়াড় কাতেরিনা বেন্ডলের ৭-৫, ৬-৭ (৮), ৬-১ রুশ খেলোয়াড় কামিলা রাখিমোভার বিপক্ষে জয়ী হয়। সেই ম্যাচের সময় একটি রাশিয়ান পতাকা প্রদর্শিত করা হয়েছিল। রড ল্যাভার অ্যারেনায় মার্কোস গিরনের বিরুদ্ধে ৬-০, ৬-১, ৬-২ জয়ের পর রাশিয়ান খেলোয়াড় ড্যানিল মেদভেদেভকে অটোগ্রাফ দেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল।
এরপরেই অস্ট্রেলিয়ান ওপেনের সাইট থেকে রাশিয়া, বেলারুশের পতাকা নিষিদ্ধ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়