দুদক মামলা : আদালতে হাজিরা দিলেন আব্বাস দম্পতি

আগের সংবাদ

শিল্প খাতে বাড়ল গ্যাসের দাম > সবচেয়ে বেশি বাড়ছে ক্ষুদ্রশিল্পে, মূল্যস্ফীতির ওপর চাপ বাড়বে : বিশেষজ্ঞদের অভিমত

পরের সংবাদ

তাসকিনকে যা বললেন কার্টলি অ্যামব্রোস

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চট্টগ্রাম পর্বে ঢাকা ডমিনেটর্স বনাম সিলেট স্ট্রাইকার্সের খেলায় ধারাভাষ্যকার ছিলেন ক্যারিবিয়ান কিংবদন্তি কার্টলি অ্যামব্রোস। এক যুগের বেশি সময় ধরে ক্রিকেট খেলা সাবেক এই তারকার সঙ্গে মাঠে আলোচনা করতে দেখা যায় সিলেটের অধিনায়ক মাশরাফি ও ঢাকার পেসার তাসকিন আহমেদকে। যেখানে তাসকিনকে বিভিন্ন পরামর্শ দেন এই কিংবদন্তি।
২৪ বছর পর আবারো বাংলাদেশে আসেন কার্টলি অ্যামব্রোস। ক্যারিবিয়ান কিংবদন্তি তখন ছিলেন ক্রিকেটার, এখন ধারাভাষ্যকার। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ঢাকা-সিলেট ম্যাচ শেষে অ্যামব্রোসের সঙ্গে আলাদাভাবে কথা বলতে দেখা যায় তাসকিন আহমেদকে। ক্রিকেট এখন পুরোপুরি ব্যাটারদের হয়ে গেছে বলে মনে করেন অ্যামব্রোস।
তিনি বলেন, ‘ক্রিকেট অনেক পাল্টে গেছে। আমি যখন খেলেছি তখন ভিন্নরকম ছিল। অবশ্য তখন টি-টোয়েন্টি ছিল না। শুধু ওয়ানডে ও টেস্ট ছিল। এখন খেলার ধরনও বদলে গেছে। বলতে দ্বিধা নেই, খেলাটা এখন ব্যাটারদের হয়ে গেছে। তারা প্রভাবশালী, বোলারদের জন্য কাজটা কঠিন হয়ে গেছে। উইকেটও পরিবর্তন হয়েছে বেশ। সারা বিশ্বেই বছর বছর উইকেট কঠিন হয়ে দাঁড়িয়েছে। আপনি সেখানেই ভালো মানের উইকেট পাবেন, যেখানে বল বাউন্স হবে এবং সেই বাউন্সের বিপরীতে ব্যাটসম্যান স্ট্রোকস খেলবে, লো এবং স্লো উইকেটে যা কঠিন। সঙ্গে সেখানে বোলারদের জন্য কিছু থাকবে। আসলে ব্যাট-বলের পরীক্ষা হওয়া প্রয়োজন। কিন্তু এখনকার দিনে খেলাটা একতরফা হয়ে যাচ্ছে।’
মাশরাফি তাসকিনকে উদ্দেশ করে বলেন, ‘এই ছেলেটা অনেক বদলে গেছে। গত দুই বছরে বিশ্বের নানা জায়গায় পারফর্ম করেছে। দক্ষিণ আফ্রিকায় ৫ উইকেট নিয়েছে, নিউজিল্যান্ডে দারুণ করেছে। তার সঙ্গে যদি কিছু কথা বলেন।’ এরপর তাসকিনকে উদ্দেশ করে তিনি বলেন, ‘বিদেশের মাটিতে পারফর্ম করা খুব গুরুত্বপূর্ণ। আমি ক্রিকেটারদের বিচার করি সারা বিশ্বে তারা কোথায় কোথায় পারফর্ম করেছে। কেউ কেউ ঘরের মাঠে খুব শক্তিশালী কিন্তু দেশের বাইরে ভুগতে থাকে। সেরা ক্রিকেটার হতে হলে তোমাকে অবশ্যই যে কোনো কন্ডিশনে টিকে থাকতে হবে এবং সারা বিশ্বে ঘুরে ফিরে পারফর্ম করতে হবে। এবং তুমি সঠিক পথেই আছ। টি-টোয়েন্টির যুগে খেলার মাত্রাটা অনেক বেড়ে গেছে। একই সঙ্গে ফাস্ট বোলারদের জন্য ফিটনেস ধরে রাখাটা দিনকে দিন চ্যালেঞ্জের হয়ে যাচ্ছে। আমি খেয়াল করেছি অনেক খেলোয়াড় জিমে প্রচুর সময় দেয়। আমার তাতে একটা অভিযোগ আছে। জিমে যাও। নিজেকে শক্তিশালী কর। কিন্তু বডিবিল্ডার হওয়ার কোনো প্রয়োজন নেই। ফাস্ট বোলার হিসেবে তোমাকে সাবলীল এবং নমনীয় থাকতে হবে। মনে রাখতে হবে জিমে কেবল প্রচুর দৌড়াতে হবে। আমি বলছি না যে, তোমাকে জিমে যেতে হবে না। কিন্ত ওখানে গিয়ে তোমাকে শক্তিশালী হতে হবে। সব সময় মনে রাখবে, প্রচুর দৌড়াতে হবে ও বোলিং করতে হবে।
আমি অনেক দেখেছি, জিমে যাচ্ছে, বডি বানাচ্ছে কিন্তু ৪ ওভার বোলিং করার পর তাদের আর খুঁজে পাওয়া যায় না। পেসারদের জন?্য যা খুবই গুরুত্বপূর্ণ। তোমার কাঁধ কখনো ক্লান্ত হবে না। তুমি যদি ক্লান্ত হয়ে যাও তাহলে এক সপ্তাহও বোলিং করতে পারবে না। সেজন?্য দুই পায়ের শক্তি খুব গুরুত্বপূর্ণ। তোমার পা যতটা শক্তিশালী হবে তত তুমি শক্তিশালী হবে।’
বিপিএলে জয় দিয়ে শুরু করলেও পরের তিন ম্যাচে হার জুটেছে ঢাকা ডমিনেটর্সের কপালে। দলের এমন দুর্দশা সত্ত্বেও প্রতিনিয়ত দুর্দান্ত পারফরম্যান্স করে যাচ্ছেন তাসকিন। সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষেও ৪ ওভারে কেবল ১২ রান দিয়ে এক উইকেট শিকার করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়