নিউমার্কেটে সংঘর্ষ : তিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল

আগের সংবাদ

নামমাত্র প্রস্তুতিতে পাঠদান : বই পায়নি অনেক শিক্ষার্থী > বই, সহায়িকা ছাড়াই শিক্ষকদের প্রশিক্ষণ > নোট-গাইড ছাপার তোড়জোড়

পরের সংবাদ

হুন্ডির কারণে বাড়ছে না রেমিট্যান্স : আবুল বাশার, সভাপতি, বায়রা

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিসের (বায়রা) সভাপতি আবুল বাশার বলেছেন, ব্যাংকিং চ্যানেলে নানা জটিলতা এবং লাভ কম হওয়ায় বিদেশ থেকে হুন্ডিতে টাকা আসছে। হুন্ডি বন্ধ করতে হলে ব্যাংকিং সেবার মান আরো বাড়াতে হবে। দূর করতে হবে জটিলতা। রেমিট্যান্সে প্রণোদনা আরো বাড়াতে হবে। অন্যথায় হুন্ডি বন্ধ হবে না। তিনি বলেন, অনেক কারণে শ্রমবাজার বাড়ছে না। মালয়েশিয়ার বাজারটি সরকারের গাফলতি ও পরিকল্পনার অভাবে হাতছাড়া হয়ে আছে। নেপাল এই সুযোগ নিচ্ছে। ২৫টি লাইসেন্স থেকে বাড়িয়ে ১০০ লাইসেন্সে জনশক্তি রপ্তানির সুযোগ পেলেও সব এজেন্সি যাতে মালয়েশিয়ায় লোক পাঠাতে পারে সেজন্য বায়রা চেষ্টা করছে জানিয়ে তিনি বলেন, এই বাজার সবার জন্য উন্মুক্ত না হলে সাধারণ মানুষ সুফল পাবে না।
বায়রা সভাপতি ভোরের কাগজকে বলেন, গ্রামের অনেক লোক বিদেশে থাকেন। তারা অনেক বিষয়েই জানেন না, বুঝেন কম। অনেকের পড়ালেখা নেই। গ্রামের বাড়ি থেকে ব্যাংকের দূরত্ব অনেক। তারা হুন্ডিতে টাকা পাঠিয়ে অভ্যস্ত হয়ে পড়েছেন। এখনো তারা সেভাবেই টাকা পাঠান। যা সরকারি হিসাবে থাকছে না। প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রীর সুস্পষ্ট দিকনির্দেশনা থাকা সত্ত্বেও অত্যন্ত দুঃখের বিষয়, মালয়েশিয়া শ্রমবাজারকে কেন্দ্র করে একটি স্বার্থান্বেষী মহল আগের মতো মুষ্টিমেয় কয়েকজনের দখলে নিতে অপতৎপরতা চালিয়ে যাওয়ার ধৃষ্টতা দেখিয়ে যাচ্ছেন। সৌদি আরবে সিন্ডিকেট তৈরির চেষ্টা করেন অনেকে। এটাও অযৌক্তিক। সবমিলিয়ে শ্রমবাজার ধরে রেখে নতুন বাজার সৃষ্টি করতে হলে সরকারকে আরো আন্তরিকতার সঙ্গে সবকিছু দেখভাল করতে হবে। যত বেশি প্রশিক্ষিত কর্মী যাবে তত সুনাম হবে, বাজার বড় হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়