নিউমার্কেটে সংঘর্ষ : তিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল

আগের সংবাদ

নামমাত্র প্রস্তুতিতে পাঠদান : বই পায়নি অনেক শিক্ষার্থী > বই, সহায়িকা ছাড়াই শিক্ষকদের প্রশিক্ষণ > নোট-গাইড ছাপার তোড়জোড়

পরের সংবাদ

সঠিক পথেই বাংলাদেশ : যুক্তরাষ্ট্র > র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে শিগগিরই

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : র‌্যাবের ওপর যে মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে সেটা খুব শিগগিরই উঠে যেতে পারে- এমন তথ্য জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, র‌্যাব বর্তমানে যে কার্যক্রম করছে তাতে মার্কিন সরকার সন্তুষ্ট। তারা বলেছে, ‘নিষেধাজ্ঞা উত্তরণে বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে। তোমাদের ল’ইয়ার ভালো ভূমিকা রাখছেন। চলমান ধারা অব্যাহত থাকলে নিষেধাজ্ঞা অচিরেই শেষ হবে। তবে আমরা কাউকে নিষেধাজ্ঞা দেয়ার পক্ষে নই।’ ভবিষ্যতের নিষেধাজ্ঞা দিতে হলে দেখেশুনেই দেবে বলেও তারা আভাস দিয়েছে। ফলে আশা করছি এটা অচিরেই শেষ হবে। গতকাল সোমবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।
প্রসঙ্গত, স¤প্রতি ঢাকা সফর করেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সফরকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র সচিবের পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও সৌজন্য বৈঠক করেন। রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত রবিবারের বৈঠকে র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার ইস্যুতে আলোচনা হয়। এ নিয়ে গতকাল সোমবার সচিবালয়ে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানে র‌্যাব ইস্যুতে কথা হয়।

ডোনাল্ড লুর সঙ্গে সৌজন্য বৈঠকে কী আলোচনা হয়েছে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, তার সঙ্গে কয়েকজন মন্ত্রীর একান্ত মিটিং হয়েছে। আমার সঙ্গেও তার আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ খোলামেলা আলোচনা হয়েছে। অনেক কথা হয়েছে। তাতে আমার যা মনে হয়েছে, বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে সেটা বন্ধ হোক সেটা তারা চায় না। যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশকে আরো সমৃদ্ধশালী দেশ হিসেবে দেখতে চায়। তারা চায় এদেশের মানবাধিকার যেন আরো ওপরে থাকে। তারা চায় এদেশে সুষ্ঠু নির্বাচন হোক। কেউ যেন সহিংসতায় লিপ্ত না হয়। এ নিয়েও আলোচনা হয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা তাদের বলেছি, অতীতে আমরা কীভাবে সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, অগ্নিসন্ত্রাস এগুলো মোকাবিলা করেছি। তারা এটার প্রশংসা করেছেন এবং বলেছেন সুন্দরভাবে এসব বিষয় মোকাবিলা করেছেন।
আলোচনায় নির্বাচনের প্রসঙ্গও এসেছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, আমাদের দেশের নির্বাচন বর্তমানে যে সংবিধান আছে সেই অনুযায়ী হবে। নির্বাচনের ৯০ দিন আগেই আমাদের সব ক্ষমতা নির্বাচন কমিশনের কাছে চলে যায়। সরকারের সব কিছু তারা নিয়ন্ত্রণ করে। মন্ত্রীরা শুধু অফিস ওয়ার্ক করি। কাজেই আমি মনে করি আমাদের পুলিশ বাহিনীসহ যারা নির্বাচন কাজে সব সময় থাকে তারা প্রস্তুত আছে সুষ্ঠু নির্বাচনের জন্য।
তিনি বলেন, আমরা বিএনপিকে বিভিন্ন জনসভা করতে দিচ্ছি এজন্য তারা আমাদের প্রশংসা করেছে। তবে সমাবেশের নামে অগ্নিসংযোগ, ভাঙচুর, রাস্তায় ব্যারিকেড এসব বিষয় মার্কিন সরকার সমর্থন করে না। আমরা যেভাবে এখন চলছি সেটারও তারা প্রশংসা করেছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাবকে তারা নিষেধাজ্ঞা দিয়েছেন। অথচ ২০০৪ সালে তারাই র‌্যাবকে ট্রেনিং ও অস্ত্র দিয়েছেন। শুধু র‌্যাবকে নয়, পুলিশের অনেক বাহিনীকে তারা অস্ত্র দিয়েছেন। তাদের ভালো কর্মদক্ষতার জন্য সব সময় প্রশংসা করেছেন। আত্মরক্ষার জন্য এ বাহিনীদেরও অস্ত্র হাতে নিতে হয়। তবে প্রতিটা গুলির জন্য আমাদের একজন ম্যাজিস্ট্রেট তদন্ত করে জানালে আমরা সেই অনুযায়ী আইনি ব্যবস্থা নিই। র‌্যাবের ১৮ জন সদস্য জেলে শাস্তি ভোগ করছেন। কেউ আইনের ঊর্ধ্বে নয়। আমাদের প্রধানমন্ত্রী এ বিষয়ে অত্যন্ত কঠোর। আপনারা দেখছেন গত ১৫ বছর আগে যেটা ছিল সেখানে অনেক পরিবর্তন এসেছে। আমরা এসব বিষয়ে বিস্তারিত বলেছি। তারাও বলেছেন গত দুই বছরে র‌্যাব ভালো কাজ করেছে। র‌্যাব ভালোভাবে জঙ্গি ও মাদক মোকাবিলা করেছে।
তাহলে র‌্যাবকে নিষেধাজ্ঞা কেন এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার হলেও একটা প্রক্রিয়ার মাধ্যমে প্রত্যাহার হয়। তবে সেই প্রক্রিয়াটা একটু জটিল। এ প্রক্রিয়ায় কতগুলো ধাপ আছে সেগুলো পার হতে হয়। তবে তারা বলেছে, বাংলাদেশ যেভাবে এগিয়ে চলছে সেটা উত্তরণ হবে এবং নিষেধাজ্ঞাও প্রত্যাহার হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়