রাষ্ট্রপতির ভাষণের আলোচনায় এমপিরা : শেখ হাসিনার নেতৃত্বে ফের ক্ষমতায় আসার প্রত্যয়

আগের সংবাদ

বরিশালে ড্রেজিং করা বালু ফের নদীতে, খোয়া যাচ্ছে টাকা!

পরের সংবাদ

লাখো মুসল্লির জুমার নামাজ আদায় : ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত কাল

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

টঙ্গী প্রতিনিধি : করোনা মহামারির কারণে গত দুই বছর বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়নি। গতকাল শুক্রবার বাদ ফজর আ’ম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ইজতেমার প্রথম পর্বের প্রথমদিন শুক্রবার হওয়ায় গতকাল ইজতেমা মাঠে লাখো মুসল্লির অংশগ্রহণে বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হয়েছে। বেলা ১টা ৪৫ মিনিটে জুমার নামাজ শুরু হয়। জুমার নামাজে ইমামতি করেন কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মো. যোবায়ের।
ইজতেমার প্রথম পর্বের প্রথমদিনে মুসল্লির উদ্দেশে তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বিরা পবিত্র কুরআন-হাদিসের আলোকে বয়ান করেন। আগামীকাল রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্ব শেষ হবে।
ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নেন ঢাকা, সাভার, গাজীপুরসহ আশপাশের এলাকার অগণিত মুসল্লি। ভোর থেকেই রাজধানীসহ আশপাশের এলাকা থেকে ইজতেমা মাঠের দিকে মানুষের ঢল নামে। বেলা ১১টার দিকে ইজতেমা মাঠ মুসল্লিদের অংশগ্রহণে কানায় কানায় পূর্ণ হয়ে আশপাশের সড়ক মহাসড়কে ছড়িয়ে পড়ে। ইজতেমা মাঠসহ আশপাশের এলাকা জনসমুদ্রে পরিণত হয়। বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহনে করে মুসল্লিরা ইজতেমা মাঠের দিকে ছুটে আসেন জুমার নামাজ আদায় করার জন্য। মাঠে স্থান না পেয়ে মুসল্লিরা মহাসড়ক ও অলিগলিসহ যে যেখানে জায়গা পেয়েছেন পত্রিকা, চটের বস্তা, হোগলা পাটি বিছিয়ে জুমার নামাজে শরিক হন। এতে করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল সাময়িক বন্ধ হয়ে যায়। 
বিশ্ব ইজতেমায় যোগ দিতে দেশ-বিদেশ থেকে মুসল্লিদের টঙ্গীমুখি স্রোত অব্যাহত রয়েছে। বহুল কাক্সিক্ষত আখেরি মোনাজাত পর্যন্ত এ স্রোত অব্যাহত থাকবে। তুরাগ তীরের বিশাল প্রান্তরে নির্মিত পাটের চট ও নাইলন কাপড়ের প্যান্ডেল ইতোমধ্যেই কানায় কানায় পূর্ণ হয়ে আশপাশের রাস্তায় অবস্থান নিয়েছেন মুসল্লিরা। জুমার নামাজের পর সড়ক মহসড়কে ধুলায় ধূসরিত গোটা ইজতেমা এলাকায় চলাচল কষ্টসাধ্য হয়ে পড়ে। ওয়াসা এবং ফায়ার সার্ভিসের উদ্যোগে প্রধান প্রধান সড়ক ও বিদেশি মুসল্লিদের চলাচলের পথে পানি ছিটানো হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এদিকে রাস্তায় নামাজ আদায়ের কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল সাময়িক বন্ধ থাকে।
জুমার নামাজে শরিক হন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আজমত উল্লা খানসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।
এ বছর দেশের তাবলীগ ভক্তদের পাশাপাশি ৮৩টি দেশের প্রায় ১০ হাজার বিদেশি মুসল্লি ইজতেমায় অংশ নিয়েছে বলে জানিয়েছেন ইজতেমা বাস্তবায়ন কমিটির শীর্ষ মুরুব্বি মো. তোফায়েল আহমেদ। গাজীপুরের চৌরাস্তা থেকে আসা রাজিব হাসান জানান, সকাল সাড়ে ৮টায় বাসা থেকে বের হই ইজতেমা মাঠে জুমার নামাজ আদায় করার জন্য। চৌরাস্তা থেকে হারিকেন পর্যন্ত গাড়িতে আসতে পারেন, তারপর পায়ে হেঁটে তিন ঘণ্টায় মিলগেট আসেন। যে যেখানে পেরেছে সেখানেই বসে জুমার নামাজ আদায় করেছে।
বয়ান : শুক্রবার ফজরের পর বয়ান করেন মাওলানা জিয়াউল হক রায়বেন্ড। জুমার আগের বয়ান করেন ভারতের মাওলানা ইসমাইল গোদরা। জুমার পর মাঠের মূলমঞ্চ থেকে বয়ান করেন ভারতের মাওলানা ইসমাইল গোদরা। বাদ আসর বয়ান করেন মাওলানা যোবায়ের ও বাদ মাগরিব ভারতের মাওলানা আহমদ লাট বয়ান করেন।
শুক্রবার সকালে জিএমপি কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেন, ইজতেমার নিরাপত্তায় সবকিছু আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। ১০ হাজার পুলিশ কাজ করছে। আশা করি কোনো অপ্রীতিকর ঘটনা ঘটবে না। বিদেশি মেহমানরা মাঠে অবস্থান করছেন। এখানে লাখ লাখ মানুষ এসেছেন। আমাদের কাজ হলো যে কোনো মূল্যে নিরাপত্তা নিশ্চিত করা। ইজতেমাকে ঘিরে গাজীপুর মহানগর পুলিশের (জিএমপি) পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যাবস্থা নেয়া হয়েছে। যানজটমুক্ত করতে পর্যাপ্ত সংখ্যক ট্রাফিক পুলিশ মোতায়েন করা হয়েছে। কমিশনার বলেন, আগামীকাল রোববার প্রথম পর্বের মোনাজাত হবে। আখেরি মোনাজাতে অংশ নিতে বিপুল সংখ্যক মুসল্লি এখানে আসবেন। তার জন্য ট্রাফিক ব্যবস্থা জোরদার করা হয়েছে। রাস্তায় যে ট্রাফিক পুলিশ কাজ করবে তাদের সহযোগিতা করবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ও হাইওয়ে পুলিশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়