রাষ্ট্রপতির ভাষণের আলোচনায় এমপিরা : শেখ হাসিনার নেতৃত্বে ফের ক্ষমতায় আসার প্রত্যয়

আগের সংবাদ

বরিশালে ড্রেজিং করা বালু ফের নদীতে, খোয়া যাচ্ছে টাকা!

পরের সংবাদ

বর্ষসেরা ফুটবলারের তালিকা প্রকাশ করল ফিফা

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মাঠে একজন খেলোয়াড় সব সময় নিজের সেরাটা দিতে মুখিয়ে থাকেন। এমনকি সব সময় সেরা পুরস্কার লুফে নিতেও চেষ্টা করেন। কিন্তু সবাই সফল হতে পারেন না। তেমনি কেউ ভালো আবার খারাপ খেলেছেন। তাদের মধ্যে থেকে যাচাই-বাছাই করে ২০২২ সালের বর্ষসেরাদের তালিকা প্রকাশ করেছে ফিফা। আগামী ২৭ ফেব্রুয়ারি দেয়া হবে ফিফা দ্য বেস্ট পুরস্কার। ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত হবেন বিজয়ী। ভোট দিয়ে পারবেন ক্রীড়া সাংবাদিক, জাতীয় দলের অধিনায়ক, কোচ এবং সমর্থকরা। সব বিভাগ থেকে ২৫ শতাংশ করে ভোট হিসাব করা হবে। ফিফার সেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় আছেন ১৪ জন। তারা হলেন, হুলিয়ান আলভারেস (আর্জেন্টিনা),
করিম বেনজেমা (ফ্রান্স), জুডে বেলিংহাম (ইংল্যান্ড), কেভিন ডি ব্রুইনা (বেলজিয়াম), আর্লিং ব্রট হালান্ড (নরওয়ে), আশ্রাফ হাকিমি (মরক্কো) রবের্ত লেভানদোভস্কি (পোল্যান্ড), সাদিও মানে (সেনেগাল), কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স), লিওনেল মেসি (আর্জেন্টিনা), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া), নেইমার জুনিয়র (ব্রাজিল), মোহামেদ সালাহ (মিশর) ও ভিনিসিয়ুস জুনিয়র (ব্রাজিল)। এছাড়া বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জেতার লড়াইয়ে অঅছেন ৫ জন। মার্তিনেস ছাড়া তালিকার বাকি ৪ জন হলেন, আলিসন বেকার, ইয়াসিন বুনো, থিবো কুর্তোয়া, এদেরসন। আর বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় অঅছেন ৫ জন। তারা হলেন, কার্লো আনচেলত্তি, দিদিয়ের দেশম, পেপ গার্দিওলা, ওয়ালিদ রেগরেগি ও লিওনেল স্কালোনি।
এদিকে গত বছর লিওনেল মেসির সবচেয়ে বড় অর্জন বিশ্বকাপ জয় করা। ৩৬ বছর পর নিজের দেশ আর্জেন্টিনাকে এই শিরোপা জেতানোর যাত্রায় এই ফরোয়ার্ডের অবদান ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। প্রতি ম্যাচেই তিনি গড়েছেন কোনো না কোনো রেকর্ড। যার মধ্যে উল্লেখযোগ্য কীর্তি ছিল তিন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা, পেলে, গাব্রিয়েল বাতিস্ততাকে ছাড়িয়ে যাওয়া। তাছাড়া ইনজুরির কারণে বিশ্বকাপের স্কোয়াডে নাম ছিল না করিম বেনজেমার। শেষদিকে ইনজুরি কাটিয়ে উঠলেও ফ্রান্সের হয়ে এই প্রতিযোগিতায় জায়গা হয়নি তার। যদিও গুঞ্জন উঠে কোচের সাথে দ্ব›েদ্বর কারণেই এমনটা হয়।
শেষ পর্যন্ত রাগে জাতীয় দল থেকেই অবসর নিলেন। কিন্তু ক্লাবের হয়ে ক্যারিয়ারের সেরা বছর কাটিয়েছেন তিনি। গত বছর রিয়াল মাদ্রিদের হয়ে বেনজেমার শুরুটা যেমন দারুণ হয়, শেষটাও হয় রঙিন। চ্যাম্পিয়ন্স লিগে নাটকীয় সব জয়ের নায়ক ছিলেন তিনি। দল যখন হারার দ্বারপ্রান্তে, তখনই গোল করে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছেন। রূপকথার সব প্রত্যাবর্তনে লস ব্লাঙ্কোসদের জেতান চ্যাম্পিয়ন্স লিগ। একই সঙ্গে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপও জেতেন তিনি। ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলদাতা বেনজেমাই তাইতো গত বছর পান ক্যারিয়ারে প্রথম ব্যালন ডি’অর। অন্যদিকে স্প্যানিশ জায়ান্টদের হয়ে এই দুর্দান্ত যাত্রায় কম অবদান ছিল না ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়রেরও। তাইতো সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন তিনিও। একই সঙ্গে পিএসজির হয়ে আরেক ব্রাজিলিয়ান নেইমার জুনিয়রের মৌসুমটা শুরু হয়েছে স্বপ্নের মতো। গোল-অ্যাসিস্টে ধারাবাহিকতা বজায় রেখে জাতীয় দলের হয়ে আসেন বিশ্বকাপে। সেখানেও দেখান পায়ের জাদু। যদিও কোয়ার্টার ফাইনালে স্বপ্নভঙ্গ হয়। তবে নেইমারের যে দুর্দান্ত ফর্ম তাতে জায়গা করে নিয়েছেন সংক্ষিপ্ত তালিকায়।
এছাড়া ২০২২ সালে ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন লিভারপুলের জার্সিতে কারাবো কাপ এবং এফএ কাপ জেতার স্বাদ পেয়েছেন। গতবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও উঠেছিল লিভারপুল। তবে ব্রাজিল ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়ায় এবার আলিসনের জেতার সম্ভাবনা কম। সেভিয়ার গোলরক্ষক বুনো গত বছর ক্যারিয়ারের সর্বোচ্চ সাফল্য পেয়েছেন জাতীয় দল মরক্কোর জার্সিতে। ইতিহাসে প্রথমবার কোনো আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল দলটি। বুনো ছিলেন দলটির গুরুত্বপূর্ণ সদস্য। লা লিগায় সবচেয়ে গোল হজম করায় জামোরা ট্রফি জিতে নিয়েছেন বুনো। লা লিগার সেরা আফ্রিকান খেলোয়াড়ের পুরস্কারও ঝুলিতে পুরেছিলেন তিনি।
তালিকায় বড় নাম কুর্তোয়া। গত বছর রিয়াল মাদ্রিদের জার্সিতে লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ এবং উয়েফা সুপার কাপের শিরোপা জেতার স্বাদ পেয়েছিলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়