সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

সিংগাইরে শিক্ষামন্ত্রী : শিক্ষার সঙ্গে সংস্কৃতির সম্পর্ক নিবিড়

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মাসুম বাদশাহ, সিংগাইর (মানিকগঞ্জ) থেকে : শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষার সঙ্গে সংস্কৃতির নিবিড় সম্পর্ক রয়েছে। শিল্প সাহিত্যে আমরা অনেক সমৃদ্ধ। তাই আমাদের সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে হবে। আমরা মাদক নিয়ন্ত্রণে যাই, কিন্তু সংস্কৃতি ও সাহিত্যের চর্চা না করলে কোনো লাভ হবে না।
গতকাল বুধবার মানিকগঞ্জের সিংগাইর উপজেলার গোলাইডাঙ্গা তাসলিমা জালাল মঞ্চবাড়ি সুফিয়াফুল মঞ্চে পাঁচ দিনব্যাপী দ্বারোদঘাটন উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে এসব এ কথা বলেন তিনি।
শিক্ষামন্ত্রী বলেন, স্বাধীনতা ও গণতন্ত্রের অগ্রযাত্রায় সংস্কৃতি কর্মীদের ভূমিকা অপরিসীম। স্বাধীন হওয়ার সাড়ে ৩ বছরের মাথায় আবারো দেশকে পাকিস্তান বানানোর চেষ্টা করা হয়েছিল। সে ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। আমাদের কাছে অস্ত্রের জোর নেই, আছে শান্তি। আমাদের নেত্রী সর্বত্র শান্তির কথা বলছেন। তাই বিশ্বের কাছে মানবতার নেতা হিসেবে স্বীকৃতি পেয়েছেন।
তিনি আরো বলেন, আমরা এখন অর্থনৈতিকভাবে অনেকটাই সমৃদ্ধ। শিক্ষা উন্নয়নের সঙ্গে সঙ্গে সংস্কৃতির অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে যেতে হবে।
দ্বারোদঘাটন উৎসবের আহ্বায়ক নাসির উদ্দিন ইউসুফের সভাপতিত্বে ও এসএম মাসুদ সাঈদের পরিচালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য কণ্ঠশিল্পী মমতাজ বেগম, মঞ্চকুসুম শিমুল ইউসুফ, দ্বারোদঘাটন উৎসবের সদস্য সচিব আনান জামান। এ সময় জেলা-উপজেলার সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও আওয়ামী লীগ এবং তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের পর সূচনা সংগীত পরিবেশন করেন মঞ্চকুসুম শিমুল ইউসুফ। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে এ উৎসব। মঞ্চে নাটক, যাত্রাপালা, জারি, বিচ্ছেদ ও বৈঠকীগান পরিবেশন করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়