সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

ব্যালন ডি’অর বিক্রি করলেন রোনালদো

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপজয়ী লিওনেল মেসির সঙ্গে রোনালদো সামনাসামনি লড়ছিলেন ব্যালন ডি’অরের লড়াই। তবে মেসি সাতটি ব্যালন ডি’অর জয় করার পর সে লড়াইয়ে ভাটা পড়ে। এদিকে রোনালদোর দখলে থাকে পাঁচটি ট্রফি। এর মধ্যে একটি ট্রফির রেপ্লিকা তিনি দাতব্য প্রতিষ্ঠানের জন্য দান করে দিয়েছিলেন। সে ট্রফি নিলামে বিক্রি করে পাওয়া গেছে ৬ লাখ ইউরো। ইসরায়েলি ধনকুবের ইদান ওফার এ ট্রফি কিনেছেন।
রোনালদোর এজেন্ট হোর্হে মেন্দেসের উপস্থিতিতে এ নিলাম হয়েছে। নিলামটি আয়োজিত হয়েছে লন্ডনের ডোরচেস্টার হোটেলে। মেক-এ-উইশ ফাউন্ডেশন একটি গালায় এ নিলামের আয়োজন করে। বিখ্যাত কোচ হোসে মরিনহো এবং পেপ গার্দিওলা এই নিলাম সশরীরে উপভোগ করেছেন বলে জানা যায়।
বিক্রি করা ট্রফিটি ছিল রোনালদোর ২০১৩ সালে জয় করা একটি ট্রফির রেপ্লিকা। ব্যালন ডি’অর জয়ের সময় তিনি বিশেষভাবে অনুরোধ করে এ ট্রফিটি নিয়েছিলেন। আসল শিরোপাটা মাদেইরাতে রোনালদোর ব্যক্তিগত জাদুঘরে এখনো শোভা পাচ্ছে।
ভালো কাজে রোনালদোর এমন ব্যয় যেমন নতুন কিছু না, ব্যালন ডি’অর বিক্রিও এমন নতুন কিছু না। আলফ্রেডো ডি স্টেফানো ১৯৫৭ ও ১৯৫৯ সালে যে দুটি ট্রফি পেয়েছিলেন সেগুলোও নিলামে উঠেছিল। যার প্রথমটি ৬০ হাজার ৮০০ মার্কিন ডলার ও দ্বিতীয়টি ৫৪ হাজার ৪০০ মার্কিন ডলারে বিক্রি হয়েছিল। তার পাওয়া ইতিহাসের একমাত্র সুপার ব্যালন ডি’অরও নিলামে উঠেছিল। জনহিতৈষী কাজে এমন সব ব্যয়ের জন্য ২০১৫ সালে বিশ্বের সবচেয়ে দাতব্য ক্রীড়াবিদ হিসেবে ‘অ্যাথলেটস গন গুড অ্যাওয়ার্ড’ও পেয়েছিলেন রোনালদো।
রিয়াল মাদ্রিদের সাবেক এ তারকা শুধু ব্যালন ডি’অর বিক্রি করেই আলোচনায় নেই। আল নাসরের এ তারকা এখন ২০৩০ সালের বিশ্বকাপকে কেন্দ্র করেও সামাজিক যোগাযোগমাধ্যম এবং গণমাধ্যমের আলোচনায় আছেন।
সৌদি আরব ২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চায়। রোনালদো আল নাসরের হাল ধরতেই এ ক্লাবে যোগ দিয়েছেন। তার অবদানেই অপরিচিত এ ক্লাবের পরিচিতি এখন সারাবিশ্বে ছড়িয়ে গেছে। তবে অনেকে বলেছিলেন শুধু সৌদি আরব নয় এশিয়ার ফুটবলের উন্নতিতেও কাজ করবেন তিনি। তার সঙ্গে কাজ করবেন সৌদি বিশ্বকাপের আয়োজক স্বত্ব পাওয়ার পরিকল্পনায় দূত হিসেবে। অর্থাৎ সৌদি আরব যেন ২০৩০ সালে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব অধিকার করতে পারে সে ব্যাপারে সাহায্য করবেন রোনালদো। অনেকগুলো সংবাদমাধ্যম প্রকাশ করেছে আল নাসরের সঙ্গে চুক্তির অর্থের বাইরেও রোলালদো বিশ্বকাপ আয়োজনের দূত হিসেবে কাজ করার কারণে বাড়াত ২০ কোটি মার্কিন ডলার আয় করবেন।
এমন খবর প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যমেও তাকে নিয়ে আলোচনার বন্যা বয়। ফলে তা পৌঁছে গেছে স্বয়ং আল নাসরের কাছে। ব্যাপারটি জানতে পেরে আল নাসর জানিয়েছে তাদের চুক্তির সঙ্গে রোনালদোর বিশ্বকাপে শুভেচ্ছা দূত হওয়ার কোনো সম্পর্ক নেই। আল নাসরকে সাফল্য এনে দিতেই এ পর্তুগিজ তারকা সৌদি এসেছেন। আল নাসরের সাফল্যই তার একমাত্র লক্ষ্য। এসব ব্যাপারে টুইটারের মাধ্যমে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে আল নাসর। তাদের টুইটটি ছিল, ‘সংবাদপত্রে রোনালদো-সংক্রান্ত একটা সংবাদ আল নাসরের নজরে এসেছে। আমরা এ ব্যাপারে নিজেদের অবস্থান পরিষ্কার করতে চাই। আমরা দ্ব্যর্থহীন ভাষায় জানাতে চাই, রোনালদোর বিশ্বকাপের দূত হওয়ার সঙ্গে আল নাসরের চুক্তির কোনো সম্পর্ক নেই। রোনালদোর লক্ষ্য হচ্ছে আল নাসর ক্লাব। তিনি সতীর্থদের নিয়ে আল নাসরকে সাফল্য এনে দেয়ার লক্ষ্যে খেলবেন।’
বাৎসরিক ২০ কোটি ডলারের বিনিময়ে ২০২৫ সাল পর্যন্ত রোনালদো আল নাসরের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। দুই বছরে তার আয় হবে ৪০ কোটি ডলার যা ক্রীড়া ইতিহাসে কোনো ক্রীড়াবিদের জন্য সর্বোচ্চ।
এই রেকর্ড পরিমাণ বেতনে ক্লাবটিতে যোগ দিলেও এর হয়ে রোনালদো এখনো মাঠে নামার সুযোগ পাননি। তার সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের থাকাকালে এভারটনের বিপক্ষে হারের পর রাগের মাথায় তিনি এক এভারটন সমর্থকের ফোন ভাঙেন। যার ফলে তাকে দুই ম্যাচের নিষেধাজ্ঞা দেয় ইংলিশ ফুটবল এসোসিয়েশন। ফলে সৌদি আরবে অবস্থান করেও আল নাসরের পক্ষে মাঠে নামতে পারেননি তিনি। আল নাসর আরেকটি ম্যাচ রোনালদোকে ছাড়া খেলার পরই তিনি তার নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাবেন। এরপরই সৌদি ফুটবলে তার অভিষেক হওয়া সম্ভবপর হবে।
সৌদি ফুটবলে রোনালদোর অভিষেক নিয়েও চলছিল গুঞ্জন। বলা হচ্ছিল মেসির বিপক্ষে খেলে রোনালদোর অভিষেক হবে। এ গুঞ্জন সত্য প্রমাণিত হয় যখন জানা যায় এ মাসেই মেসির পিএসজি সৌদি সফরে আসছে। আল নাসরের কোচও নিশ্চিত করেছে এ তথ্য। তিনি জানিয়েছেন সৌদির দুই শীর্ষ ক্লাব আল হিলাল ও আল নাসরের সম্মিলিত দলের হয়ে মেসিদের বিপক্ষে খেলবেন রোনালদো। ম্যাচটি অনুষ্ঠিত হবে এ মাসের ১৯ তারিখে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়