সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

বিপিএল এবার চট্টগ্রামে : বোলিংয়ে আল আমিন ব্যাটিংয়ে হৃদয় সেরা

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ঢাকা পর্বের ম্যাচ শেষে গতকাল চট্টগ্রামে পা রেখেছে অংশগ্রহণকারী ৭ দল। সেখানে ১২টি ম্যাচ খেলবে দলগুলো। এরপর অংশগ্রহণকারী ৭ দল ২১ জানুয়ারি ঢাকায় পা রাখবে। তবে দলগুলো মাঠে নামার আগে তাদের সেরা একজন ব্যাটার ও বোলার নিয়ে আজ আমরা আলোচনা করব। এবার এই টুর্নামেন্টে ব্যাটারদের তালিকায় শীর্ষে আছেন সিলেটের তৌহিদ হৃদয়। আর বল হাতে শীর্ষে আছেন ঢাকার আল আমিন। তার সঙ্গে তালিকায় যৌথভাবে আছেন মাশরাফি। তিনিও ৭ উইকেট পেয়েছেন। এছাড়া বিপিএল ঢাকা পর্বে চারদিনে আটটি ম্যাচ হয়েছে।
প্রথম পর্বে সবচেয়ে বেশি চারটি ম্যাচ খেলেছে সিলেট স্ট্রাইকার্স। এমনকি চার ম্যাচেই জয় পেয়েছে মাশরাফি বিন মর্তুজার দল। প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ৮ উইকেটে উড়িয়ে দাপুটে শুরুর পর হাইভোল্টেজ ম্যাচে সাকিবের ফরচুন বরিশালকে ৬ উইকেটে হারায় সিলেট। এরপর বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লাকে ৫ উইকেটে হারিয়ে জয়ের হ্যাটট্রিক করে মাশরাফি বাহিনী। সবশেষ ঢাকা ডমিনেটর্সের বিপক্ষে ৬২ রানের বড় ব্যবধানে জয়ে চারে চার সিলেটের। আর এই জয়ে এখন পয়েন্ট টেবিলের শীর্ষে মাশরাফি-মুশফিকের দল। দুই ম্যাচে এক জয় নিয়ে টেবিলের দ্বিতীয় অবস্থানে আছে নুরুল হাসান সোহানের রংপুর রাইডার্স। কুমিল্লার বিপক্ষে ৩৪ রানের জয়ের পর সবশেষ ম্যাচে ফরচুন বরিশালের বিপক্ষে হেরেছে তারা।
অন্যদিকে, দুই ম্যাচে এক জয়ে পয়েন্ট টেবিলের তিনে আছে সাকিবের ফরচুন বরিশাল। সিলেটের বিপক্ষে হেরে আসর শুরুর পর সবশেষ ম্যাচে রংপুরকে হারিয়েছে সাকিবরা। তরুণ অনভিজ্ঞ দল নিয়ে প্রথম ম্যাচে চমক দেখিয়েছিল নাসির হোসেনের ঢাকা ডমিনেটর্স। তবে দ্বিতীয় ম্যাচে সিলেটের দেয়া পাহাড়সম লক্ষ্য আর টপকাতে পারেনি তারা। বরিশাল ও ঢাকার সমান পয়েন্ট নিয়েও রানরেটের কারণে পাঁচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স প্রথম ম্যাচে অসহায় আত্মসমর্পণের পর দ্বিতীয় ম্যাচে খুলনার বিপক্ষে দারুণ জয় পেয়েছে শুভাগত হোমের দল। আর দুই ম্যাচ খেলে এখনো জয়ের দেখা পায়নি খুলনা টাইগার্স ও বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স।
এদিকে হৃদয় এখন পর্যন্ত ৪ ম্যাচ ও ৩ ইনিংসে ব্যাট হাতে ১৯৫ রান তুলেছেন। যেখানে হাফসেঞ্চুরি আছে ৩টি। এমনকি তার সুবাদে বিপিএলে সিলেট চার ম্যাচের তিনটি জিতেছে। তবে এই ব্যাটারকে নিয়েই দুঃসংবাদ পেল সিলেট। কারণ চোট নিয়ে দুই সপ্তাহের জন্য ছিটকে গেছেন এই ব্যাটার। স্বাভাবিকভাবেই হৃদয়কে হারিয়ে বড় ধাক্কা খেয়েছে মাশরাফিরা। গত পরশু ঢাকা ডমিনেটর্সের বিপক্ষে ফিল্ডিং করতে গিয়েই চোট পান তৌহিদ।
১২তম ওভারে রেজাউর রাজার দ্বিতীয় বলে নাসির হোসেনের শট এসে আঘাত করে তার বাম হাতের আঙুলে। আঘাতে রক্তও ঝরতে থাকে। বাধ্য হয়ে সঙ্গে সঙ্গে তাকে মাঠ থেকে তুলে নেয় সিলেট। পরে তার আঙুলে আটটি সেলাই পড়েছে। তাকে দুই সপ্তাহের বিশ্রামে থাকতে হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে টিম ম্যানেজমেন্ট। যাইহোক ইনজুরির জন্য হৃদয় ব্যাটারদের মধ্যে শীর্ষস্থান হারাবেন তা নিয়ে বলার কিছু নেই। তার পরে তালিকায় দ্বিতীয়তে আছেন সিলেটের নাজমুল হাসান শান্ত। তিনি ৪ ম্যাচ ও ৪ ইনিংসে ব্যাট হাতে ১৬৭ রান করেছেন। যেখানে হাফসেঞ্চুরি আছে ১টি। এদিকে বিপিএলে এবার বল হাতে দারুণ সময় পার করছেন ঢাকা দলের আল আমিন। তিনি ২ ম্যাচ ও ২ ইনিংসে হাত ঘুরিয়ে ৭ উইকেট শিকার করে শীর্ষস্থান দখল করেছেন। যেহেতু এখনো এই টুর্নামেন্টে এখনো অনেক ম্যাচ বাকি সেহেতেু, সামনে তিনি আরো উইকেট পাবেন এমনটা প্রত্যাশা করাই যায়। তাছাড়া এবার বিপিএলে শুরুটা ভালো করলেও দ্বিতীয় ম্যাচে হেরে গেছে আল আমিনের ঢাকা। প্রথম ম্যাচে খুলনার বিপক্ষে জিতলেও সিলেটে হোঁচট খায় ঢাকা। প্রথম ম্যাচে আল আমিনের দারুণ বোলিংয়ে খুলনা টাইগার্সের ইনিংস থামে ১১৩ রানে। জবাবে খেলতে নেমে নাসির হোসেনের দায়িত্বশীল ইনিংসে ৫ বল হাতে রেখে ৬ উইকেটে ম্যাচ জেতে ঢাকা ডমিনেটর্স।
এছাড়া দ্বিতীয় ম্যাচে সিলেটের করা ২০১ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটাই ভালো হয়নি ঢাকার। ৩০ রানেই ৩ উইকেট হারিয়ে যখন দিশাহারা ঢাকা, তখন কিছুটা আশার আলো হয়ে আসে মিথুন-নাসির জুটি। তাদের ৭৭ রানের জুটিতে রানটাও ছিল নাগালের মধ্যেই। কিন্তু এই দুই ব্যাটারের দ্রুত বিদায়ের পর বড় হার এড়াতে পারেনি ঢাকা। বিপিএলের অষ্টম ম্যাচে আল আমিন-নাসিরদের ৬২ রানে হারিয়েছে মাশরাফির সিলেট। ব্যাট হাতে ৮৪ রান করে সিলেটের জয়ের নায়ক হৃদয়। এই ম্যাচের মধ্য দিয়ে শেষ হয় ঢাকা পর্বের প্রথম অংশের বিপিএল খেলা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়