সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

থাইল্যান্ডকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেক : ওমানের মাসকাটে চলছে এএইচএফ জুনিয়র হকি টুর্নামেন্ট। সেখানে শুরু থেকেই ভালো করে যাচ্ছে বাংলাদেশের যুবারা। ধারাবহিকভাবে বিজয়ের পর তারা গ্রুপসেরা হয়ে সেমিফাইনালে ওঠে। থাইল্যান্ডের বিপক্ষে গতকাল লাল সবুজের প্রতিনিধিরা ৩-০ গোলে জয়ী হয়ে ফাইনাল নিশ্চিত করেছে। এর আগে তারা হংকংকে ৪-০ গোলে, শ্রীলঙ্কাকে ১৪-০ গোলে এবং উজবেকিস্তানকে ৬-১ গোলে হারিয়ে জুনিয়র এশিয়া কাপ-২০২৩’ এ খেলার যোগ্যতা অর্জন করেছিল।
ম্যাচটির প্রথমার্ধে কোনো দলই কোনো গোল করতে পারেনি। দ্বিতীয়ার্ধের শুরু থেকে বাংলাদেশ আক্রমণাত্মক ভঙ্গির খেলা শুরু করলে অধিনায়াক প্রিন্স সমুন্দ সবুজ আর মোহাম্মদ জীবনকে হলুদ কার্ড দেখান আম্পায়ার। শেষ অর্ধে বাংলাদেশের পক্ষে এ জীবনই প্রথম গোল করেন। ম্যাচের ৪৮ মিনিটের সময় প্রথম গোলের দেখা পায় বাংলাদেশ দল। এর ৮ মিনিট পর কর্নার কাজে লাগিয়ে গোল করেন মোহাম্মদ হোসেন। দুই মিনিট পর আবার মোহাম্মদ হাসান গোল করেন। ওমান এবং উজবেকিস্তানের ম্যাচে জয়ী দলের সঙ্গে ফাইনালে খেলবে বাংলাদেশ।
এর আগে টান টান উত্তেজনায় ঠাসা ম্যাঠে উজবেকিস্তানের বিপক্ষে ৬-১ গোলে জিতেছিল লাল সবুজের প্রতিনিধিরা। সেদিন বাংলাদেশের আমিরুল ইসলাম হ্যাটট্রিক, জয় দুটি ও হাসান একটি করে গোল করেন। এই জয়ের সুবাদে ‘বি’ গ্রুপ সেরা হয়েছিলেন কোচ মামুনুর রশীদের শিষ্যরা। এরই ধারাবাহিকতায় গতকাল থাইল্যান্ডের সঙ্গে সেমিফাইনাল খেলল তারা। সেমিফাইনালে জয়ী হয়ে আজ তারা লড়াই করবে শিরোপার জন্য। হংকংকে ৪-০ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ১৪-০ গোলে হারানোর পরই বাংলাদেশের জন্য সেমিফাইনাল নিশ্চিত হয়েছিল। এদিকে মাত্র ১৫ দিনের অনুশীলন শেষে ওমানে গিয়েছে বাংলাদেশ যুব দল। দলের কোচ মামুনুর রশীদ ওমান যাবার আগে এত অল্প সময়ের প্রস্তুতির পরও চ্যাম্পিয়ন হওয়ার আশা ব্যক্ত করেছেন। সদ্য শেষ হওয়া জাতীয় যুব হকি থেকে বাছাই করা খেলোয়াড়দের নিয়ে গড়া হয়েছে এবারের দল। এই দলে সুযোগ পেয়েছেন যুব হকির সেরার পুরস্কার পাওয়া রকিবুল হাসান। জাতীয় দলে খেলার অভিজ্ঞতা আছে রকিবুল ও প্রিন্স লালের। আগের দুই ম্যাচে যুবারা প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসিয়েছিল। শ্রীলঙ্কাকে নিয়েও রীতিমতো ছেলেখেলা করেছে বাংলাদেশের যুবারা।। লঙ্কানরা বাংলাদেশকে আটকে রাখতে পারে, তা শুরুর সাত মিনিট পর্যন্ত। মোহাম্মদ জনি পোস্টের আগল খুলে দেয়ার পর হাসান, আমিরুল, আলি, হোসেনরা গোল করতে থাকেন মুড়ি-মুড়কির মতো। চার কোয়ার্টারের ম্যাচে প্রথম বিরতির আগেই আট গোল করে বড় জয়ের পথে ছুটতে থাকে বাংলাদেশ।
তৃতীয় কোয়ার্টারে আরো পাঁচবার লক্ষ্যভেদে আনন্দে মাতে দল। শেষ কোয়ার্টারে আরো এক গোলে বড় জয় নিশ্চিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়