ঢাকা-ওয়াশিংটন : রোহিঙ্গা, প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা

আগের সংবাদ

একাদশ শ্রেণিতে ভর্তি : শিক্ষার্থী পায়নি ২০০ প্রতিষ্ঠান

পরের সংবাদ

ফের বিতর্কে জড়ালেন সাকিব আল হাসান

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আম্পায়ারদের সঙ্গে তর্কে জড়িয়ে বিতর্কে আসার রেকর্ড তৈরিতেই যেন মনোনিবেশ করেছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে রংপুর রাইডার্সের বিপক্ষে মাঠে নামে সাকিবের ফরচুন বরিশাল। দ্বিতীয় ইনিংসের শুরুতে খেলা থামিয়ে রাগান্বিত রূপ নিয়ে মাঠে ঢুকে পড়েন তিনি। তা নিয়ে আবারো বিতর্কের মুখে পড়েন। তবে ম্যাচটি ৬ উইকেটে জিতেছে সাকিবরা।
রংপুর শোয়েব মালিকের ফিফটিতে ২০ ওভারে ১৫৮ রানের সংগ্রহ করে। ১৫৯ রানের তাড়া করে মাঠে নামেন ফরচুন বরিশালের চতুরঙ্গ ডি সিলভা এবং এনামুল হক বিজয়। ম্যাচ শুরুর আগেই সাকিববে দেখা যায় সাজঘর থেকে ব্যাটসম্যানদের কিছু একটা বলতে। পরে তিনি বাউন্ডারি লাইনে এসে সবশেষে মাঠেই ঢুকে পড়েন। তার এমন মাঠে প্রবেশের কারণে খেলাও শুরু হয় নির্ধারিত সময়ের অনেকটা পরে। প্রাথমিকভাবে তার উত্তেজিত হওয়ার কারণ জানা না গেলেও পরে জানা যায় ব্যাটসম্যানদের মধ্যে কাকে স্ট্রাইক দিবেন তা নিয়েই দ্বন্দ বেধে যায়।
বাঁহাতি স্পিনার রাকিবুল হাসানের হাতে বল দেখলে স্টাইকে চতুরঙ্গকে দেয়ার সিদ্ধান্ত হয়। তবে তাকে স্ট্রাইকে দেখে রংপুরের অধিনায়ক নুরুল হাসান অফস্পিনার মেহেদি হাসানকে বল করতে বলেন। তখন সাকিব চেষ্টা করেন স্ট্রাইকে এনামুল হককে দেয়ার জন্য। তখন আম্পায়াররা এনামুলকে স্ট্রাইক দিতে অসম্মতি জানান। তাতেই চটে যান সাকিব। কারণ নিয়মানুসারে আগে বোলার নির্ধারণ হয় এবং তারপর নির্ধারিত হয় স্ট্রাইকে কোন ব্যাটার যাবেন। এ নিয়ে উত্তেজিত সাকিবকে অনেকক্ষণ আম্পায়ারদের সঙ্গে কথা বলতে দেখা যায়। পরবর্তীতে খেলা শুরু হলে দেখা যায় বল করছেন রাকিবুল হাসান এবং স্ট্রাইকে চতুরঙ্গই ছিলেন।
তবে এত বিতর্ক হওয়ার পরেও ভালো কিছু করতে পারেননি তিনি। চতুর্থ বলেই রাকিবুলের বলে সাজঘরে ফিরেন এ লঙ্কান ক্রিকেটার। অন্যপাশে ভালোভাবেই খেলে যান এনামুল। চার-ছক্কায় নিজের ইনিংস গড়ার পথে সিকান্দার রাজার বলে আম্পায়ার লেগ বিফোরের আউট না দিলে রংপুর রিভিউ নেয়। তবে এডিআরএস থাকায় নিশ্চিত কোনো ফলাফলে আসা সম্ভব হয় না। তারপরও তাকে আউট ঘোষণা করেন টিভি আম্পায়ার। শতভাগ নিশ্চিত না হয়েও এমন সিদ্ধান্তের কারণে ক্ষিপ্ত হন এনামুলও। তার আচরণে ম্যাচটিতে যোগ হয় আরো একটি বিতর্ক। তাকে ক্ষিপ্ত হয়ে আম্পায়ারদের সঙ্গে কথা বলতে দেখা যায়। অবশেষে মাঠ ছাড়ার সময় তিনি সীমানা দড়ির বিজ্ঞাপনী টবলারে ব্যাট দিয়ে আঘাত করেন।
এরপর ম্যাচের হাল ধরেন মিরাজ এবং ইব্রাহিম জাদরান। ইব্রাহিম বিদেশের মাঠে অভিষেকের দিনেই ফিফটি করেন। তাদের ৫৮ বলে ৮৪ রানের জুটিতে দলের জয়ের ভিত গড়ে উঠে। বোলাররা ভালোভাবে তাদের দায়িত্ব পালনের পর ব্যাটসম্যানরাও নিজেদের কাজ দায়িত্বের সঙ্গেই পালন করেছেন। ইনিংসের শুরুতেই বিতর্কে আসা সাকিব ব্যাটিং করতে নামেননি আর। চার বল হাতে রেখেই বরিশাল ৬ উইকেটে জয়লাভ করে। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন মেহেদী হাসান মিরাজ। ম্যাচটিতে ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন আক্তার আহমেদ শিপার।
জানা গেছে নিজেদের অসদাচরণের কারণে বরিশাল অধিনায়ক সাকিব আল হাসান, রংপুরের অধিনায়ক নুরুল হাসান সোহান এবং বরিশালের ওপেনার এনামুল হক বিজয়কে শাস্তি হিসেবে আর্থিক জরিমানা করা হবে। তবে তা ম্যাচ ফির কত শতাংশ সেটা নির্ভর করবে ম্যাচ রেফারি এবং ফিল্ড আম্পায়ারদের রিপোর্টের ওপর ভিত্তি করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়