ঢাকা-ওয়াশিংটন : রোহিঙ্গা, প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা

আগের সংবাদ

একাদশ শ্রেণিতে ভর্তি : শিক্ষার্থী পায়নি ২০০ প্রতিষ্ঠান

পরের সংবাদ

ড. খন্দকার মোশাররফ হোসেন : চ্যালেঞ্জ নিয়েই বাস্তবায়ন

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চ্যালেঞ্জ নিয়েই বিএনপি রাষ্ট্র কাঠামো মেরামতের রূপরেখা বাস্তবায়ন করবে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেছেন, এই কাঠামো বাস্তবায়ন সহজ নয়, তবুও আমরা এই সাহসী পদক্ষেপ নিয়েছি। চ্যালেঞ্জ নিয়েই রূপরেখা জনগণের কাছে পৌঁছে দিতে পরিকল্পনামাফিক প্রচারণা চালাচ্ছি। আমার এরই মধ্যে জাতির কাছে প্রতিজ্ঞা করেছি- ২৭ দফার আলোকেই নির্বাচনী ইশতেহার তৈরি হবে। ভোরের কাগজকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।
বিএনপির এই সিনিয়র নেতা বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতা কুক্ষিগত করে রাখার হীনউদ্দেশ্যে সংবিধানের অনেক মৌলিক বিষয় অযৌক্তিক সংশোধন করেছে। তারা গত দেড় দশকে দেশের রাজনৈতিক এবং অর্থনৈতিক সংকট তৈরি করেছে। এ অবস্থা থেকে উত্তরণে দেশের মেরামতের প্রয়োজন। কারণ আমরা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছি যে আজকে দেশের গণতান্ত্রিক ও অর্থনৈতিক যে দুর্দশা সেখান থেকে উদ্ধার পেতে হলে এমন সাহসী পদক্ষেপ ছাড়া সম্ভব নয়। তাই সব সেক্টর ও যারা গণতন্ত্র পুনরুদ্ধারে রাজপথে থাকবে তাদের মত নেয়া হচ্ছে। তাদের কাছ থেকে যদি গ্রহণযোগ্য প্রস্তাব পাওয়া যায় সেটা আমাদের ২৭ দফার সঙ্গে সংযোজন হবে। তবে বিয়োজন কিছুই হবে না।
আওয়ামী লীগ সরকার ক্ষমতা কুক্ষিগত করে রাখার হীনউদ্দেশ্যে অনেক অযৌক্তিক মৌলিক সাংবিধানিক সংশোধন করেছে অভিযোগ করে মোশাররফ বলেন, এই রূপরেখার প্রথমেই বলা হয়েছে বিএনপি ক্ষমতায় গেলে, একটি সংবিধান সংস্কার কমিশন গঠন করবে। এর মাধ্যমে আওয়ামী লীগ সরকারের নেয়া সব সাংবিধানিক সংশোধনী এবং পরিবর্তনকে স্থগিত বা সংশোধন করা হবে। নিজ দলের ১০ দফা ও ২৭ দফার বিশ্লেষণ করে তিনি বলেন, বিএনপির দেয়া রূপরেখা হচ্ছে জাতির মুক্তির সনদ। দেশের গণতান্ত্রিক, দেশপ্রেমিক, সব দল, গোষ্ঠী, ব্যক্তি এই ১০ দফার পক্ষ নিয়ে সেগুলোকে সমর্থন করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়