ঢাকা-ওয়াশিংটন : রোহিঙ্গা, প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা

আগের সংবাদ

একাদশ শ্রেণিতে ভর্তি : শিক্ষার্থী পায়নি ২০০ প্রতিষ্ঠান

পরের সংবাদ

আর্সেনালের কাছে পাত্তা পেল না অক্সফোর্ড

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এফএ কাপের তৃতীয় রাউন্ডে গত সোমবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ দল আর্সেনাল মুখোমুখি হয়েছিল অক্সফোর্ড ইউনাইটেডের। আর্সেনাল সাধারণত অপেক্ষাকৃত দুর্বল দলের সঙ্গে তাদের মূল দলের খেলোয়াড়দের বিশ্রাম দিয়ে দ্বিতীয় সারির দল মাঠে নামায়। তবে দ্বিতীয় সারির দল নামিয়েও হতাশ হতে হয়নি কোচ মাইকেল আর্টেটাকে। প্রতিপক্ষ অক্সফোর্ড ইউনাইটেডের কাসাম স্টেডিয়ামে গার্নাররা ৩-০ গোলে জয়লাভ করেছে। এ জয়ের মধ্য দিয়ে তারা পরের রাউন্ডে ইংলিশ প্রিমিয়ার লিগে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে খেলা নিশ্চিত করেছে।
অক্সফোর্ডের বিপক্ষে জয় ছিনিয়ে আনতে বেগ পেতে হয়নি মাইকেল আর্টেটার শিষ্যদের। প্রথমার্ধে কোনো দলই জালে বল জড়াতে পারেনি। প্রতিপক্ষকে পাত্তা না দিয়ে বেশ ঢিলেঢালাভাবেই খেলেছে গার্নাররা। তবে দুই দলের হাতেই এসেছিল গোল করার সুযোগ যা তারা কাজে লাগাতে পারেনি। ফলে দুই দলই প্রথমার্ধ শেষে শূন্যহাতে মাঠ ছাড়ে। দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই নিজেদের খেলার গতি বাড়িয়ে দেয় আর্সেনাল। প্রতিপক্ষকে হালকাভাবে নেয়ার ভুল দ্বিতীয়ার্ধে গার্নাররা করেনি। শুরু থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলা শুরু করে তারা। আর তাতেই সফলতার মুখ দেখে তারা।
ম্যাচটিতে আর্সেনালের হয়ে প্রথম গোলটি আসে মহম্মদ এলনেনির পা থেকে। ৬৩ মিনিটের সময় ফ্যাবিও ভিয়েরা পাস দেন তাকে। সে পাসটি কাজে লাগিয়ে এক দুর্দান্ত শটে বল জালে জড়ান তিনি। এ গোলে লিডে যায় আর্সেনাল। লিডে গিয়ে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাদের। প্রথম গোলের দেখা পেয়েই নিজেদের ছন্দ ফিরে পায় গার্নাররা। অক্সফোর্ডও গোল হজম করার পর মরিয়া হয়ে উঠে ম্যাচে ফিরে আসার জন্য। তবে তা কাজে লাগেনি। ৭০ মিনিটের মাথায় ম্যাচের দ্বিতীয় গোল করেন এডি এনকেতিয়া। তার গোলের কারণে জয়ের পাল্লা আর্সেনালের দিকে হেলে যায়। এ গোলটির স্থপতিও পর্তুগালের মিডফিল্ডার ফ্যাবিও ভিয়েরা। তার পাস থেকেই গোলটি পান এনকেতিয়া। এই ছয় মিনিটের মধ্যে লিগা ওয়ানের দল অক্সফোর্ড ইউনাইটেডের পরাজয় নিশ্চিত হয়ে যায়। ৭৬ মিনিটে গ্যাব্রিয়েল মার্টিনেলির পাস ধরে নিজের দ্বিতীয় এবং ম্যাচের তৃতীয় গোলটি আবারও এনকেতিয়ার পা থেকেই আসে। ব্যবধান আরো বাড়িয়ে দ্বিতীয়ার্ধ শেষ হওয়ার আগেই জয় নিশ্চিত করে আর্সেনাল।
ম্যাচ শেষে এডি এনকেতিয়া বলেন, ‘এই ম্যাচটা মোটেই সহজ ছিল না আমাদের জন্য। বিপক্ষ দল প্রথমার্ধে আমাদের কোনো গোল করতে দেয়নি। এই ম্যাচ খুব একটা সহজ ছিল না আমাদের জন্য। আমরা দ্বিতীয়ার্ধে নিজেদের পরিকল্পনা বদলাই। এবং তার পরই আমরা গোলের মুখ দেখি। তবে আরো বেশ কয়েকটি গোল হতে পারত। কিন্তু নিজেদের ভুলে তা হয়নি। তবে এই ফলাফল মোটেই খারাপ কিছু নয়।’
প্রথমার্ধে রক্ষণে জমাট বেঁধে আর্সেনালকে আটকে রেখেছিল অক্সফোর্ড। বিরতি থেকে ফিরেই গোলমুখ খুলে যায়। এই জয়ের মধ্য দিয়ে ইংলিশ ফুটবলের শীর্ষ দুই বিভাগের বাইরের দলের বিপক্ষে এফএ কাপে শেষ ১৪ ম্যাচই জিতল আর্সেনাল। সবশেষ ১৯৯২ সালের জানুয়ারিতে শীর্ষ দুই বিভাগের বাইরে থাকা রেক্সহ্যামের কাছে পরাজিত হয়ে তারা বিদায় নিয়েছিল।
দারুণ জয়ের পর আর্তেতা বলেছেন, ‘এই রাউন্ডগুলো জেতা সবসময় কঠিন। আপনাকে ধৈর্য ধরতে হবে এবং আমরা প্রথম গোলের অপেক্ষায় ছিলাম।’
এই মুহূর্তে প্রিমিয়ার লিগে শীর্ষ স্থানে রয়েছে আর্সেনাল। দীর্ঘ সময় পর প্রিমিয়ার লিগের লিড দিচ্ছে গার্নাররা। ফলে মূল দলের অধিকাংশ ফুটবলারকেই অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে ম্যাচে বিশ্রাম দেন আর্সেনালের কোচ মাইকেল আর্টেটা। যদিও গ্যাব্রিয়েল মার্টিনেলি, বুকায়ো সাকা, এডি এনকেতিয়ার মতো প্রথম দলের আক্রমণাত্মক ফুটবলাররা উপস্থিত ছিলেন এই ম্যাচের প্রথম একাদশে।
সে দিন ম্যাচ ছিল সিরি আ এবং লা লিগারও। লা লিগার ম্যাচে ওসাসুনার সঙ্গে গোলশূন্য ড্র করে অ্যাতলেটিকো বিলবাও। সিরি আ’র খেলায় পিছিয়ে পড়েও বোলোগনার বিরুদ্ধে ২-১ ব্যবধানে জয় তুলে এনেছে আটালান্টা। ৬ মিনিটের মাথায় রিকার্ডো ওরসোলিনির গোলে এগিয়ে যায় বোলোগনা। হোম টিম এগিয়ে যাওয়ার সুবিধা পায় তারা। এছাড়া ছিল দর্শকপুষ্ট স্টেডিয়ামের সমর্থন। তবে, দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরে ফেভারিট আটালান্টা। ৪৭ মিনিটে টিউন কুপমেইনার্স গোল করে দলকে সমতায় নিয় আসেন। ৫৮ মিনিটে ম্যাচে শেষ এবং আটালান্টার হয়ে জয়সূচক গোলটি করেন রাসমুস উইন্থার হজলান্ড।
প্রীতি ম্যাচে ফিনল্যান্ডকে ২-০ গোলে পরাজিত করে সুইডেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়