ঢাকা-ওয়াশিংটন : রোহিঙ্গা, প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা

আগের সংবাদ

একাদশ শ্রেণিতে ভর্তি : শিক্ষার্থী পায়নি ২০০ প্রতিষ্ঠান

পরের সংবাদ

আপিল খারিজ : তিন অপারেটরকে ২৫০০ কোটি টাকা দিতেই হবে

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রবি, গ্রামীণফোন ও বাংলালিংকের কাছ থেকে তরঙ্গ ও লাইসেন্স ফির রাজস্ব বাবদ ২৫০০ কোটি টাকা পাবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এর মধ্যে গ্রামীণফোনের কাছে ১৫শ কোটি টাকা, রবির কাছে সাড়ে ৫শ কোটি টাকা এবং বাংলালিংকের কাছে সাড়ে ৬শ কোটি টাকা পাওনা রয়েছে বিটিআরসির। এই টাকা পরিশোধ করতে হবে বলে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। গতকাল মঙ্গলবার মোবাইল অপারেটর কোম্পানি ও বিটিআরসির করা পৃথক আপিলের শুনানি নিয়ে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বিভাগ এই আদেশ দেন।
এ সময় আদালতে সরকারের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, বিটিআরসির পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রেজা-ই রাকিব ও মোবাইল কোম্পানির পক্ষে ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন বিটিআরসির আইনজীবী ব্যারিস্টার খন্দকার রেজা-ই রাকিব।
পরে অ্যাটর্নি জেনারেল বলেন, গ্রামীণফোন, রবি ও বাংলালিংকের জন্য সরকার যে তরঙ্গ বরাদ্দ করে তার ওপর চার্জ করা হয়। এর সঙ্গে ভ্যাট যুক্ত করা হয়। এই ভ্যাট যুক্ত করার কারণে তারা (তিন কোম্পানি) হাইকোর্টে এসে মামলা ফাইল করে। হাইকোর্ট তাদের রিট খারিজ করে দেন। এর বিরুদ্ধে আপিলের আবেদন করা হলে আদালত শুনানি নিয়ে তাদের আপিল আবেদন গ্রহণ করেন। গতকাল আপিল শুনানিতে আমরা বলেছি, ভ্যাটের ক্ষেত্রে ২০১১ সালের আইনটা সংশোধন করা হয়েছে। এই সংশোধনের ফলে রাষ্ট্রপক্ষ থেকে এই ভ্যাট দাবি করতে পারি। পরে তাদের আপিল আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। যার কারণে এখন এসব প্রতিষ্ঠান থেকে এনবিআর এবং বিটিআরসি টাকা আদায় করবে।
রায়ের সার্টিফায়েড কপি পাওয়ার পর টাকা দাবি করা হবে জানিয়ে রেজা-ই রাকিব বলেন, তিনটি অপারেটরের কাছে লাইসেন্স নবায়ন ফি এবং রেভিনিউ শেয়ারিং ফিসহ বিভিন্ন ফি বাবদ ২ হাজার ২শ কোটি টাকার মতো পাব। এর সঙ্গে আরো তিনশত কোটি টাকার মতো ভ্যাট পাওনা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়