ঢাকা-ওয়াশিংটন : রোহিঙ্গা, প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা

আগের সংবাদ

একাদশ শ্রেণিতে ভর্তি : শিক্ষার্থী পায়নি ২০০ প্রতিষ্ঠান

পরের সংবাদ

আইসিসির মাসসেরা ব্রুক ও গার্ডনার

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেটকে আরো আকর্ষণীয় করে তুলতে নতুন পুরস্কার চালু করেছে আইসিসি। তারা মাস শেষে একজন করে সেরা পুরুষ ও নারী ক্রিকেটার নির্বাচন করেন। এবার আইসিসির ডিসেম্বর মাসের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের হ্যারি ব্রুক। তিনি প্রথমবারের মতো ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’ এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েই বাজিমাত করেছেন। সেইসঙ্গে পাকিস্তানের বাবর আজম ও অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে পেছনে ফেলে এই পুরস্কার লুফে নিলেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান। এছাড়া নারীদের মধ্যে মাসসেরা হয়েছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যাশলি গার্ডনার।
এদিকে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের ঐতিহাসিক সিরিজ জয়ের পথে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন ব্রুক। তার খেলা দেখে নয়ন জুড়িয়ে গেছে দর্শকদের। ইংলিশ এই ব্যাটার প্রতিপক্ষের বোলারদের পাত্তাই দেননি। তাছাড়া একটি টেস্ট খেলার অভিজ্ঞতা নিয়ে পাকিস্তান সফরে যান এই ইংলিশ ক্রিকেটার। সেখানে সেঞ্চুরি করেন সিরিজে তিন ম্যাচের প্রতিটিতেই। ২৩ বছর বয়সি এই ব্যাটার রাওয়ালপিন্ডিতে খেলেন ১৫৩ ও ৮৭ রানের দুর্দান্ত দুটি ইনিংস। পরের দুই টেস্টে ১০৮ ও ১১১ রানের আরো দুটি অসাধারণ ইনিংস আসে তার ব্যাট থেকে। ৯৩.৬০ গড়ে ৪৬৮ রান করে সিরিজের সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনিই।
মাসসেরা হওয়ার পর ব্রুক বলেছেন, আইসিসির ডিসেম্বর মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়াটা সম্মানের ব্যাপার ছিল। ৩-০ ব্যবধানে পাকিস্তানের টেস্ট সিরিজ জেতা দারুণ অর্জন। আর নিজের প্রথম টেস্ট সফরে ব্যাট হাতে ইংল্যান্ডকে সহায়তা করতে পারাও আমার জন্য স্বপ্ন সত্যি হওয়ার মতোই ব্যাপার।

এছাড়া সেরা নারী ক্রিকেটার হওয়া গার্ডনার ডিসেম্বরে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার ৪-১ এ জয়ী টি-টোয়েন্টি সিরিজে ব্যাটে বলে দারুণ পারফরম্যান্সে এই সংস্করণে অলরাউন্ডারদের র?্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন। সিরিজে ব্যাট হাতে ৫৭.৫০ গড়ে তিনি করেন ১১৫ রান, অফ স্পিনে উইকেট নেন ৭টি। এর মধ্যে শেষ ম্যাচে ৩২ বলে অপরাজিত ৬৬ রানের ঝড়ো ইনিংসের পর হাত ঘুরিয়ে উইকেট নেন ২টি। ম্যাচের পাশাপাশি সিরিজ সেরার পুরস্কারও ওঠে তার হাতে।
২০২১ সালের জানুয়ারি থেকে আইসিসি মাসসেরা ক্রিকেটারের স্বীকৃতি দেয়া শুরু করে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে। সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়