‘রেজা বাহিনী’ থেকে রেহাই চান হোটেল ব্যবসায়ী

আগের সংবাদ

২৭ দফাই হবে ভোটের ইশতেহার : বিএনপির ‘রাষ্ট্র মেরামতের রূপরেখা’ ঘষামাজার কাজ চলছে > নেয়া হবে সব স্তরের মানুষের মত

পরের সংবাদ

সিলেটের জয়যাত্রা অব্যাহত

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জমে উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এই টুর্নামেন্টে প্রথম তিন ম্যাচেই জয় পেয়েছে মাশরাফি বিন মর্তুজার সিলেট স্ট্রাইকার্স। দেশি-বিদেশি অভিজ্ঞ, তরুণ ও প্রতিভাবান ক্রিকেটার দলে ভিড়িয়েছে তারা। গতকাল প্রথম খেলায় টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন সিলেটের দলপতি মাশরাফি। আগে ব্যাটিং করে কুমিল্লা ৬ উইকেট খুইয়ে ১৪৯ রান তোলে। জবাবে তৌহিদ হৃদয়ের ব্যাটিঙে ভর করে ৫ উইকেট হাতে রেখে ১৪ বল আগে লক্ষ্য ছুঁয়ে ফেলে সিলেট। তিনি ৩৭ বলে ৫৬ রান করার সুবাদে ম্যাচসেরার পুরস্কার লুফে নেন। এছাড়া গতকাল মিরপুর স্টেডিয়ামে সিলেট ও কুমিল্লার ম্যাচে ঘটে অদ্ভুত এক ঘটনা। কুমিল্লার ইনিংসের চতুর্থ ওভারে মাশরাফির বল ফ্লিক শটে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ বাউন্ডারির দিকে পাঠান ইংলিশ ব্যাটার ডেভিড মালান। সীমানাপ্রান্তে উড়ে গিয়ে সেই বল ফেরান নাজমুল হোসেন শান্ত।
মালানের নিশ্চিত ছয় ঠেকিয়ে দলের ৪ রান বাঁচান শান্ত। নিঃসন্দেহে বাহবা পাওয়ার মতো একটি কাজ। কিন্তু তা করতে গিয়ে মাঠে উপস্থিত ক্যামেরাম্যানের ওপরে গিয়ে পড়েন সিলেটের ওপেনার। মালানের তুলে দেয়া শটটা শূন্যে ভেসে তালুবন্দি করেন শান্ত। তবে বল হাতের মধ্যে থাকলেও তখন ক্যাচটা ধরা একেবারেই অসম্ভব ছিল শান্তর পক্ষে। তাই শূন্যে ভেসে বলটাকে মাঠের ভেতরে পাঠিয়ে দেন তিনি। বল ভেতরে ছুড়ে দিয়ে শান্ত নিজের শরীর ভাসিয়ে দেন পেছনে সীমানার বাইরে। আর মাটিতে পড়তেই সেই স্থানে থাকা স¤প্রচার চ্যানেলের এক ক্যামেরাম্যানের গায়ের ওপরে গিয়ে পড়েন। শান্তর শরীরের ধাক্কায় ক্যামেরাসহ পড়ে যান সেই ক্যামেরাম্যান। তবে এ ঘটনায় শান্ত কিংবা সেই ক্যামেরাম্যান কেউই গুরুতর আহত হননি। বরং মাঠের দর্শকরা খানিকটা বিনোদিত হয়েছেন এতে।
সিলেট ইতোমধ্যে তিন ম্যাচে তিন জয়ে ৬ পয়েন্ট তুলে শীর্ষে আছে। টানা জয়ে একদিকে যেমন উপরে উঠে গেছে সিলেট, অন্যদিকে দুই ম্যাচ হেরে এখন তলানিতে চলে গেছে কুমিল্লা। দল গঠনের মিশ্রণটা খুব ভালোভাবেই কাজে দিচ্ছে সিলেট স্ট্রাইকার্সের জন্য। মাশরাফির সঙ্গে বেশ যুতসইভাবেই খেলছেন মোহাম্মদ হারিস, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, জাকির হাসান, মুশফিকুর রহিম, থিসারা পেরেরা, আকবর আলী, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, রেজাউর রহমান রাজারা। সিলেটের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৪৯ রানে থামে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা। জবাবে তরুণ ব্যাটারদের হাত ধরে ১৪ বল আগেই জয়ের বন্দরে পৌঁছে যায় মাশরাফির দল। শুরুটা অবশ্য ভালো হয়নি।
ইনিংসের দ্বিতীয় ওভারে ফিরে যান হারিস ৬। দ্বিতীয় উইকেটে শান্ত ও হৃদয় মিলে ৪৩ রানের জুটি গড়েন। শান্ত ২১ বলে ১৯ রান করে আউট হলে ক্রিজে নামেন জাকির হাসান। তার ১০ বলে ২০ রানের ক্যামিও ইনিংস অনেকটুকু পথ এগিয়ে যেতে অবদানও রাখে। তারপর আগের ম্যাচের মতো এই ম্যাচেও দায়িত্বশীল ভূমিকাতে দেখা গেছে হৃদয়কে। ফরচুন বরিশালের বিপক্ষে ৫৫ রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার পাওয়া তৌহিদ এই ম্যাচেও সেরা ইনিংস খেলেছেন। ৩৭ বলে ৩ চার ও ৪ ছক্কায় ৫৬ রানের ইনিংস খেলে জয়ের পথটা প্রশস্ত করেছেন মূলত তিনি। এরপর মুশফিক ২৫ বলে ২৮ এবং আকবর আলী ৬ বলে ৮ রান করলে সিলেট ১৪ বল আগেই ৫ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করেছে। এই জয়ে তিন ম্যাচে পুরো ৬ পয়েন্ট নিয়ে শীর্ষেও অবস্থান করছে তারা। কুমিল্লার বোলাররা সিলেটের ব্যাটারদের চাপে ফেলতে পারেনি। খুশদিল শাহ ও মোহাম্মদ নবী দুটি করে উইকেট শিকার করেন। আবু হায়দার নিয়েছেন একটি উইকেট।
এদিকে দিনের শুরুতে টসে হেরে ব্যাটিংয়ে নেমে কুমিল্লার লিটন দাস শুরুটা ভালই করেছিল। কিন্তু দিনের প্রথম ওভারেই থিসারা পেরেরার বলে মোহাম্মদ হারিসকে ক্যাচ দিয়ে লিটন ব্যক্তিগত ৮ রানে ফিরেছেন। সৈকত আলী ও ডেভিড মালানও প্রাথমিক বিপর্যয় সামাল দিতে ব্যর্থ হয়েছেন। সৈকত ১২ বলে ২০ রানে আউট হলে অধিনায়ক ইমরুলও দ্রুত বিদায় নেন। তারপর দলকে টেনে তুলতে জাকির আলীকে সঙ্গে নিয়ে ডেভিড মালান ৫৩ রানের জুটি গড়েছেন। কিন্তু দারুণ ব্যাটিং করা মালান ৩৭ রান করে আউট হতেই বড় সংগ্রহের পথটা বন্ধ হয়ে যায়। কুমিল্লার কেউই প্রত্যাশা পূরণ করতে পারেননি। বল হাতে সিলেটের মাশরাফি ৩২ রানে পেয়েছেন ১ উইকেট। পেরেরা ও আমির ২টি করে উইকেট পেয়েছেন।
যাইহোক এবার বিপিএিলের নবম আসরে সিলেট স্ট্রাইকার্সের কাছে পাত্তা পেল না কেউ। একে একে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স মাশরাফিদের বিপক্ষে হেরেছে। বিপিএলে টানা তিন জয়ে মাশরাফির সিলেট অন্য দলগুলোর চেয়ে খানিকটা বেশিই এগিয়ে গেল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়