‘রেজা বাহিনী’ থেকে রেহাই চান হোটেল ব্যবসায়ী

আগের সংবাদ

২৭ দফাই হবে ভোটের ইশতেহার : বিএনপির ‘রাষ্ট্র মেরামতের রূপরেখা’ ঘষামাজার কাজ চলছে > নেয়া হবে সব স্তরের মানুষের মত

পরের সংবাদ

রাজশাহীতে মতবিনিময় সভায় বক্তারা : উন্নত দেশের স্বপ্নে বাধা হবে শব্দদূষণ

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : দীর্ঘমেয়াদি শব্দ দূষণের ফলে একটি বধির জাতির দিকে আমরা এগিয়ে যাচ্ছি। সমন্বিত ও অংশীদারিত্বমূলকভাবেই শব্দদূষণ রুখতে হবে। নচেৎ উন্নত দেশের স্বপ্নে বাধা হবে এ শব্দদূষণ।
গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।
পরিবেশ অধিদপ্তরের ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’র আওতায় অংশীদারদের নিয়ে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। প্রকল্পে জরিপ ও মতবিনিময় সভার কার্যক্রমে সার্বিক সহযোগিতায় রয়েছে ইকিউএমএস কনসালটিং লিমিটেড এবং বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যায়ণ কেন্দ্র (ক্যাপস)।
মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ। সভাপতিত্ব করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) এ.এন.এম মঈনুল ইসালাম।
স্বাগত বক্তব্য রাখেন স্টামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার। প্রকল্প সংশ্লিষ্ট তথ্যচিত্র উপস্থাপন করেন প্রকল্পের মাঠ সমন্বয়ক ইঞ্জিনিয়ার মো. নাছির আহম্মেদ পাটোয়ারী।
এ সময় রাজশাহী প্রেস ক্লাব সভাপতি সাইদুর রহমানসহ অতিথিরা শব্দদূষণ প্রসঙ্গে তাদের মতামত ব্যক্ত করেন। মতবিনিময় সভায় সরকারি বিভিন্ন দপ্তরের বিভাগীয় কর্মকর্তারা, পুলিশ-প্রশাসন, সিটি করপোরেশনের প্রতিনিধি, চিকিৎসক, বাসমালিক সমিতির সদস্য, সাংবাদিক,
বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সামাজিক ও পরিবেশবাদী বিভিন্ন সংস্থার সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, পরিছন্ন রাজশাহী শহরের শব্দ দূষণের অন্যতম কারণ ব্যাটারিচালিত যানবাহন। রাজশাহী সিটি করপোরেশন থেকে ১০ হাজার ব্যাটারিচালিত যানবাহনের অনুমোদন থাকলেও, বাস্তবে ৩ গুণ বেশি চলাচল করছে। শব্দদূষণসহ পরিবেশ দূষণরোধে দেশে পর্যাপ্ত আইন রয়েছে, তবে আইনের প্রয়োগ হতে হবে সর্বেশেষ পদক্ষেপ এবং সচেতনতাই হওয়া উচিত সর্বপ্রথম পদক্ষেপ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়