‘রেজা বাহিনী’ থেকে রেহাই চান হোটেল ব্যবসায়ী

আগের সংবাদ

২৭ দফাই হবে ভোটের ইশতেহার : বিএনপির ‘রাষ্ট্র মেরামতের রূপরেখা’ ঘষামাজার কাজ চলছে > নেয়া হবে সব স্তরের মানুষের মত

পরের সংবাদ

মাঝারি শৈত্যপ্রবাহ : পঞ্চগড়ে ৭ ডিগ্রি তাপমাত্রায় জনজীবন স্থবির

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হিমালয়কন্যা পঞ্চগড়ের তাপমাত্রা নামল ৭ ডিগ্রিতে। টানা কয়েকদিন মৃদু শৈত্যপ্রবাহের পর ২ দশমিক ৪ ডিগ্রি তাপমাত্রা কমে তা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহে রূপ নিয়েছে। গতকাল সোমবার সকালে পঞ্চগড়ে দেশের সর্বনি¤œ তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। একই সঙ্গে রংপুর বিভাগের ৮ জেলাসহ দেশের ১১টি জেলায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবীর জানান, পাবনা, সিরাজগঞ্জ, নওগাঁ, কুড়িগ্রাম, রংপুর, লালমনিরহাট, গাইবান্ধা, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারীর ওপর দিয়ে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। কুয়াশার পরিমাণটা তুলনামূলকভাবে কমলেও পরবর্তী সময়ে তা অব্যাহত থাকবে।
আবহাওয়া অধিদপ্তর জানায়, গত রবিবার দুপুর থেকেই দেশের বিভিন্ন জায়গায় সূর্যের দেখা মিলেছিল। তবে গতকাল সকাল থেকেই ঢাকাসহ প্রায় সারাদেশেই সূর্যের দেখা মিলেছে। আপাতত আগামী দুদিন সূর্যের আলো পাওয়া যাবে। এ জন্য তাপমাত্রাও গত কয়েকদিনের তুলনায় একটু বাড়তি থাকবে।
গতকাল বিকালে সবশেষ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। গতকাল সকালে ঢাকায় সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, এর আগের দিন রবিবার যা ছিল ১২ দশমিক ৩।
এদিকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহে কাঁপছে রংপুর বিভাগসহ দেশের উত্তরাঞ্চলের ১১ জেলা। শৈত্যপ্রবাহের দাপটে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো উত্তরাঞ্চল। বিকাল গড়ালেই বাড়ে হিমেল হাওয়া। সন্ধ্যার পর থেকেই বাড়তে থাকে শীতের তীব্রতা। শীতের তাণ্ডবে চরম দুর্ভোগে পড়েছেন শ্রমজীবী-কর্মজীবী অসহায় মানুষ। পাথর শ্রমিক, চা শ্রমিক, দিনমজুর থেকে শুরু করে রিকশা-ভ্যানচালকরা পড়েছেন বিপাকে। ভোরে শীতের তীব্র প্রকোপের কারণে কাজে যেতে পারছেন না অনেকেই। তবুও পেটের তাগিদে কাউকে নদীতে পাথর তুলতে, কাউকে চা-বাগানে আবার কাউকে দিনমজুরের কাজ করতে যেতে দেখা যায়।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, গতকাল সোমবার সন্ধা ৭টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তৎসংলগ্ন এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে ও দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে এবং তা দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়